সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

লোডশেডিংয়ের সমাধানে পোর্টেবল গ্যাজেট

সাজেদুর আবেদীন শান্ত
  ২৪ জুন ২০২৩, ০০:০০

বিশ্বের অনেক দেশেই চলছে বিদু্যতের সংকট। বাংলাদেশেও জ্বালানি সংকটের কারণে বিদু্যতের লোডশেডিং বাড়ানো হয়েছে। এর ফলে দেশের সব জায়গায় পর্যায়ক্রমে লোডশেডিং হচ্ছে। এই লোডশেডিং-এর কারণে দৈনন্দিন জীবনে ডিজিটাল ডিভাইস ব্যবহারে প্রভাব পড়ছে। এই প্রভাব কিছুটা কাটিয়ে উঠতে মানুষ বিভিন্ন পাওয়ার সেভিং ডিভাইস বা গ্যাজেট ব্যবহার করছে।

শাওমি মিনি ইউএসবি চার্জিং ফ্যান

এই গরমে লোডশেডিং-এর সময় নিজেকে শীতল রাখতে ব্যবহার করতে পারেন শাওমি মিনি ইউএসবি চার্জিং ফ্যান। এর ভিতর রয়েছে ৪ হাজার এমএএইচের শক্তিশালী ব্যাটারি যা ফ্যানটিকে বিদু্যৎ ছাড়া ১২ ঘণ্টা চলতে সাহায্য করবে।

এই ফ্যানটির আরেকটি বৈশিষ্ট্য হলো ফ্যানের মাথাটি ৬০ ডিগ্রি কোণে সম্পূর্ণরূপে ঘুরানো যায়। এর ফলে নিজের পছন্দ অনুযায়ী শরীরকে শীতল করা যাবে। ফ্যানটি ইউএসবি চার্জিং মোডে ও টাইপ সি পোর্টের মাধ্যমে ল্যাপটপ বা পাওয়ার ব্যাঙ্কের সাহায্যে চার্জ করা যায়। পছন্দসই বাতাসের গতি পেতে ফ্যানটিতে রয়েছে তিনটি মুড। লো, মিডিয়াম ও হাই। প্রয়োজন অনুযায়ী এই তিনটি মুড ব্যবহার করা যায়।

ফ্যানটির বিল্ড কোয়ালিটি উন্নত, মসৃণ ও আধুনিক ডিজাইন হওয়ায় অনেকেই পছন্দ করবেন। এটি আপনার বাড়ির যে কোনো রুমের জন্য উপযুক্ত। বাড়িতে, কর্মক্ষেত্রে বা কোথাও ঘুরতে যাওয়ার সময় এটি ব্যবহার করতে পারেন। খুব জোরে বাতাসের বিষয়ে চিন্তা করার দরকার নেই কারণ এটি শব্দহীনভাবে বাতাস দিয়ে থাকে যা অন্যের বিরক্তের কারণ হবে না।

শাওমি ওয়ারলেস পাওয়ার ব্যাংক

পাওয়ার ব্যাংক কেনার আগে সাধারণত নিজের মোবাইলের ব্যাটারির অ্যাম্পেয়ার দেখে পাওয়ার ব্যাংক কিনতে হয়। জরুরি মুহূর্তে মোবাইল বা অন্যান্য ইলেকট্রিক ডিভাইস চার্জ দিতে সাধারণত পাওয়ার ব্যাংক ব্যবহার করা হয়ে থাকে। আজ আলোচনা করব শাওমির ওয়ারলেস পাওয়ার ব্যাংক নিয়ে।

শাওমির এই ওয়ারলেস পাওয়ার ব্যাংকে রয়েছে ১০ হাজার এমএএইচের উচ্চ ক্ষমতাসম্পন্ন লিথিয়াম আয়ন ব্যাটারি যার ওজন মাত্র ২৩০ গ্রাম। এ জন্য পাওয়ার ব্যাংকটি খুবই ছোট ও কমপ্যাক্ট সাইজের হওয়ায় সহজেই বহনযোগ্য। পাওয়ার ব্যাংকটি সর্বোচ্চ ১০ ওয়াটে ওয়্যারলেস চার্জিং ও ১৮ ওয়াটে ক্যাবল দিয়ে ডিভাইস চার্জ দিতে সক্ষম। পাওয়ার ব্যাংকটির মাধ্যমে একসঙ্গে দুটি ডিভাইস চার্জ করা যাবে।

পাওয়ার ব্যাংকটি ইউএসবি-সি পোর্টের মাধ্যমে সর্বোচ্চ ১৮ ওয়াট পর্যন্ত ইনপুট দেওয়া সক্ষম। পাওয়ার ব্যাংকটি শাওমি শো-রুমসহ বিভিন্ন অনলাইন শপে মাত্র ২০০০ থেকে ২৪০০ টাকার মধ্যেই ক্রয় করতে পারবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে