সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জনপ্রিয় নতুন এআই এ্যাপস

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ০৫ আগস্ট ২০২৩, ০০:০০

বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই টুলসের ব্যবহার প্রতিনিয়ত বেড়েই চলেছে। সম্প্রতি গণমাধ্যমে এইআই টুলসের সংবাদ পরিবেশনকে কেন্দ্র করে মানুষের মধ্যে কৌতূহল বেড়েছে। ভবিষ্যতে কৃত্রিম বৃদ্ধিমত্তা আমাদের কাজকে সহজ করে তুললেও এর ব্যবহার নিয়ে বিতর্ক থেকেই যাচ্ছে।

কেরাস (শবৎধং) : কবৎধং হলো চুঃযড়হ ইন্টারফেস বিশিষ্ট ওপেন-সোর্স নিউরাল নেটওয়ার্ক লাইব্রেরি। এই এআইটি মূলত প্রোটোটাইপিং ও ডিপ লার্নিং-এর জন্য ব্যবহার করা হয়। অত্যাধুনিক পরীক্ষা-নিরীক্ষা করার জন্য শবৎধং ব্যবহার করা হয়। শবৎধং দিয়ে সহজেই ঈচট ও এচট রান করা যায়।

সাইকিট লার্ন (ঝপরশরঃ খবধৎহ) : ঝপরশরঃ খবধৎহ মূলত একটি মেশিং লার্নিং পস্ন্যাটফর্ম। এটি বহুল ব্যবহৃত হলেও এটি দিয়ে শুধু ঈচট রান করা যায়। এটি তৈরি করতে ঝপরচু ব্যবহার করা হয়েছে। এর সঙ্গে ঘঁসঢ়ু, গধঃঢ়ষড়ঃরষরন, ঝুসঢ়ু, চধহফধং ব্যবহার করা হয়েছে। এই এআইটি দিয়ে মূলত ডেটা মডেলিং-এর কাজ করা হয়ে থাকে।

ওপেন এনএন (ঙঢ়বহ ঘঘ) : ঙঢ়বহ ঘঘ-এর পূর্ণরূপ হলো ঙঢ়বহ ঘবঁৎধষ ঘবঃড়িৎশ যা একটি ওপেন-সোর্স লাইব্রেরি। লেখার ক্ষেত্রে এটি ঈ++ ভাষা ব্যবহার করে আর ডিপ লার্নিং-এর কাজে একে ব্যবহার করা হয়।

ইনফোসেস নিয়া (ওহঋড়ংুং ঘরধ) : ওহঋড়ংুং ঘরধ অও-টি তৈরি করেছে ভারত। এই এআইটি বর্তমানে ৫০টির বেশি দেশের ব্যবহারকারীদের সেবা দিয়ে যাচ্ছে। এই এআইটি মূলত মেশিন লার্নিং বুদ্ধিমত্তা ব্যবহার করে অ্যাপিস্নকেশন ডেভেলপমেন্ট, ম্যানেজমেন্ট এবং বিভিন্ন ব্যবসায়িক কাজে ব্যবহার করা হয়ে থাকে। ব্যবহারকারীরা খুব সহজেই এটি ব্যবহার করে নানা সমস্যার সমাধান করে থাকে।

পাইটর্চ (চুঞড়ৎপয) :আপনি কি জানেন যে মেটার (ফেসবুক) নিজস্ব একটি এআই সিস্টেম আছে? যা ২০১৭ সালে উন্মুক্ত করা ব্যবহারকারীদের জন্য। মেটার এআই হলো চুঞড়ৎপয এটি মূলত এরঃঐঁন কোডিং-এর জন্য ব্যবহার করা হয় থাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে