শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আমি এখনো সমকালীন

কুমার বিশ্বজিৎ। দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পীদের মধ্যে অন্যতম একজন। একাধিকবার জাতীয় পুরস্কার পাওয়া এ তারকা ক্যারিয়ারের শুরুতেই তার আসন পাকাপোক্ত করে নিয়েছেন। এ শিল্পীর চলমান দিনকালসহ সঙ্গীতের নানা দিক নিয়ে যাযাদির সঙ্গে কথা হলো।
মাতিয়ার রাফায়েল
  ২৯ এপ্রিল ২০২১, ০০:০০

মানুষই আমার কাছে বড়

বুঝতেই তো পারছেন দেশের কী অবস্থা। যেখানে সারা পৃথিবী জুড়েই মানুষ একই সমস্যায় বিপর্যস্ত, সেখানে নতুন কাজ হয় কী করে! মানুষের প্রধান চাহিদা হলো অন্ন, বস্ত্র, চিকিৎসা, বাসস্থান। বর্তমানে এই মৌলিক চাহিদা নিয়ে মানুষ যেখানে হিমশিম খাচ্ছে, সেখানে আমি কি গান করব? মানবিকতারও তো একটা ব্যাপার আছে, নাকি? এখন মানুষই আমার কাছে বড়। গান বা বিনোদনের কোনো কিছু নয়। এখন গান নিয়ে ব্যস্ততা থাকা মানে বাংলাদেশসহ পৃথিবীজুড়ে মানুষ যে বাঁচা-মরার লড়াই চালিয়ে যাচ্ছে, তার সঙ্গে পরিহাস করা।

স্বাধীন শ্রোতা নেই...

আমি তো এখনো সমকালীন। আমার প্রতিষ্ঠাকালীন সময়ের শ্রোতা আর বর্তমান সময়ের শ্রোতার মধ্যে কোনো ফারাক নেই। শ্রোতাদের মধ্যে তো থাকে তিনটা শ্রেণি। এক হচ্ছে উচ্চবিত্ত, দুই মধ্যবিত্ত এবং তিন হচ্ছে যারা দিন আনে দিন খায়, নিম্নবিত্ত। এই তিন শ্রেণির শ্রোতা আগেও যেমন ছিল বর্তমানেও আছে। তবে প্রযুক্তিতে যে পরিবর্তন এসেছে তাতে আমার প্রতিষ্ঠাকালীন সময়ে যে শ্রোতা ছিল, সেই শ্রোতা আর নেই। এখন গান হয়ে গেছে দেখার বিষয়। শোনার নয়। ফলে এখন আর আগের সেই শ্রোতা নেই। এখন তো আর আগের সেই স্বাধীন শ্রোতা নেই।

আধুনিকতা হচ্ছে চিত্তের পরিশুদ্ধকরণ

প্রেম চিরকালই এক। প্রেমের ভাষা, হৃদয়ের ভাষা চিরকালই এক থাকবে। 'তোরে পুতুলের মতো করে সাজিয়ে হৃদয়ের কুঠুরে রাখব' গানটির সুরে যে ব্যঞ্জনা ও আবেদন রয়েছে তা শাশ্বত, তা চিরকালীন। তবে বর্তমানে আধুনিকতার নামে নারীকে যেভাবে সাজানো হচ্ছে তাকে আমি আধুনিকতা মনে করি না। আধুনিকতার নামে আমার মা'কে এই সাজাতে সাজাতে কোথায় নিয়ে যাবেন? 'হাফপ্যান্টে' নামিয়ে আনবেন? নাকি আরও অন্য কোথাও? এর নাম তো আধুনিকতা নয়। আধুনিকতা হচ্ছে চিত্তের পরিশুদ্ধকরণ, নবীকরণ। এই আধুনিকতার মাধ্যমে চিত্তের পরিশুদ্ধকরণ বা মানবীকরণ তো দূরের কথা বরং আমি তো দেখছি তা দূষিত ও অমানবীকরণই হচ্ছে। একসময় মানুষের মধ্যে যে হৃদয়ের শুদ্ধ জায়গাটা ছিল তা ক্রমশই দূরে সরে যাচ্ছে।

এখনও পুতুলের মতো করে...

তারপরও প্রেম কিন্তু চিরকালই এক। প্রেমের ভাষা, হৃদয়ের ভাষা চিরকালই এক থাকবে। 'তোরে পুতুলের মতো করে সাজিয়ে হৃদয়ের কুঠুরে রাখবো' গানটির সুরে যে ব্যঞ্জনা ও আবেদন রয়েছে তা শাশ্বত, তা চিরকালীন। তবে বর্তমানে আধুনিকতার নামে নারীকে যেভাবে সাজানো হচ্ছে তাকে আমি আধুনিকতা মনে করি না। আধুনিকতার নামে আমার মা'কে এই সাজাতে সাজাতে কোথায় নিয়ে যাবেন? 'হাফপ্যান্টে' নামিয়ে আনবেন?

নাকি আরো অন্য

কোথাও? এর নাম তো আধুনিকতা নয়। আধুনিকতা হচ্ছে চিত্তের পরিশুদ্ধকরণ। মানবীকরণ। এই আধুনিকতার মাধ্যমে চিত্তের পরিশুদ্ধকরণ বা মানবীকরণ তো দূরের কথা বরং আমি তো দেখছি তা দূষিত ও অমানবীকরণই হচ্ছে। একসময় মানুষের মধ্যে যে হৃদয়ের শুদ্ধ জায়গাটা ছিল তা ক্রমশই দূরে সরে যাচ্ছে।

চিরসবুজ থাকার নেপথ্যে...

এই চিরসবুজ আপনিও থাকতে পারবেন (কিঞ্চিৎ হাসি)। মনকে সুন্দর রাখুন, মনে কোনো দাগ লাগানো থেকে বিরত থাকুন, আপনিও চিরসবুজ থাকবেন। আমি কখনোই কারও মনে কষ্ট দেওয়ার মতো কাজ করি না। কারও সঙ্গে প্রতারণামূলক কোনো কাজ করি না। সবার সঙ্গেই সৌহার্দ্যমূলক আচরণ করি। মনকে সবসময়ই শুদ্ধ

রাখার চেষ্টা করি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে