শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৭ মে ২০২১, ০০:০০

স্বাধীনতা পুরস্কার দায়িত্ব

আরও বাড়িয়ে দিয়েছে

ম তারার মেলা রিপোর্ট

প্রতি বছর স্বাধীনতা দিবসের আগেই দেশের অন্যতম রাষ্ট্রীয় (বেসামরিক) সম্মাননা 'স্বাধীনতা পুরস্কার' প্রদান করা হয়। কিন্তু করোনার কারণে এবার নির্ধারিত সময়ে স্বাধীনতা পুরস্কার প্রদান করা সম্ভব হয়ে উঠেনি। অবশেষে গত ২৫ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে উপমহাদেশের বরেণ্য গীতিকার, চলচ্চিত্র পরিচালক, কাহিনিকার, প্রযোজক, পরিবেশক গাজী মাজহারুল আনোয়ার 'স্বাধীনতা পুরস্কার-২০২১' গ্রহণ করেন। তার এই সম্মাননা প্রাপ্তিতে পরিবারের সবাই এবং দেশের চলচ্চিত্রাঙ্গন, সংগীতাঙ্গনসহ পুরো সাংস্কৃতিক পরিবারের মধ্যেই আনন্দ বয়ে যায়। এর আগে গাজী মাজহারুল আনোয়ার একুশে পদকে ভূষিত হয়েছিলেন। পেয়েছেন বেশ কয়েকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। গাজী মাজহারুল আনোয়ার বলেন, 'এর আগে একুশে পদকে ভূষিত হয়েছিলাম। এবার স্বাধীনতা পুরস্কার পেলাম। আমি খুবই আনন্দিত। রাষ্ট্র আমার কাজের মূল্যায়ন করেছে। আসলে যে কোনো স্বীকৃতি সামনে এগিয়ে যাওয়ার প্রেরণা জোগায়। আমি মনে করি, একুশে পদকের পর আমার স্বাধীনতা পদকপ্রাপ্তি সৃজনশীল কাজে আমাকে আরো বেশি দায়িত্ববান করে তুলবে। আমি আমার এই পুরস্কারের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমার জন্য এবং আমার পরিবারের সবার জন্য দেশবাসীর কাছে দোয়া চাই।'

চলে গেলেন সোলসের প্রতিষ্ঠাতা সদস্য রনি

ম তারার মেলা রিপোর্ট

সোলস ব্যান্ডের প্রতিষ্ঠাকালীন সদস্য ও ড্রামার সুব্রত বড়ুয়া রনি মারা গেছেন। রাজধানী মিরপুরের ডেল্টা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার ভোর ৫টা ১০ মিনিটে তার মৃতু্য হয়েছে। রনির বয়স হয়েছিল ৬৬ বছর। বিষয়টি নিশ্চিত করে ব্যান্ডটির লিড গিটারিস্ট ও ভোকালিস্ট পার্থ বড়ুয়া জানান, বছরখানেক ধরে ফুসফুসের ক্যান্সারের সঙ্গে লড়ছিলেন তিনি।

পাঁচ দশকেরও বেশি সময় ধরে সংগীতের সঙ্গে যুক্ত ছিলেন চট্টগ্রামে জন্ম নেওয়া রনি। ১৯৭৩ সালে চট্টগ্রামে সাজেদ, লুলু ও রনির হাত ধরে 'সুরেলা' ব্যান্ডের যাত্রা শুরু হয়। ১৯৭৪ সালে ব্যান্ডের নাম পরিবর্তন করে 'সোলস' রাখা হয়। তখন সাজেদ ও রনির সঙ্গে যোগ দেন তপন চৌধুরী ও নেওয়াজ। পরবর্তী সময়ে ব্যান্ডে নকিব খান, পিলু খান, আইয়ুব বাচ্চুসহ আরও অনেকে যোগ দিয়েছিলেন।

বুধবারই ঢাকা থেকে রনির মরদেহ চট্টগ্রামে নেওয়া হয়। চট্টগ্রামের ডিসি হিলের বৌদ্ধমন্দিরে রনির শেষকৃত্য সম্পন্ন হয়। তার আগে শ্রদ্ধা জানাতে তার মরদেহ চট্টগ্রাম শিল্পকলা একাডেমি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলায় নেওয়া হয়।

সুব্রত বড়ুয়া রনি চারুশিল্পী সম্মেলনের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ছিলেন।

প্রশংসায় ভাসছেন তমা মির্জা

ম তারার মেলা রিপোর্ট

চিত্রনায়িকা তমা মির্জা অভিনীত ওয়েব ফিল্ম 'দ্য ডার্ক সাইড অব ঢাকা'র ট্রেলার প্রকাশ হয়েছে সম্প্রতি। এরপর থেকেই অনলাইন মাধ্যমগুলোতে এ ফিল্ম নিয়ে ইতিবাচক প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। ট্রেলারে অন্য এক তমাকে আবিষ্কার করেছেন দর্শকরা। তাই নায়িকার নয়া রূপের প্রশংসা করছেন অনেকে। রায়হান রাফি পরিচালিত এই ছবিটি আই থিয়েটারে মুক্তি পাচ্ছে আগামী মাসের ১০ তারিখ। ওয়েব ফিল্মটিতে কাজের অভিজ্ঞতা জানিয়ে তমা মির্জা বলেন, এখনকার সময়ে যারা কাজ করছেন তাদের মধ্যে রায়হান রাফি অন্যতম সেরা নির্মাতা। সে ভিন্নধর্মী কাজ করে। তার সঙ্গে কাজের অভিজ্ঞতা এক কথায় দারুণ। পাঁচটা গল্প আছে 'দ্য ডার্ক সাইড অব ঢাকা'য়। একটা অংশে আমি কাজ করেছি। আমার মনে হয় না এই ধরনের গল্প আগে দর্শকরা দেখেছে। আমিও এমন চরিত্র প্রথম করলাম। অনেক কষ্ট করে কাজটা করা হয়েছে। ঈদের আগের দিন অবধি শুটিং করেছি। চারদিন টানা কাজ হয়েছে। সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত পুরো টিম নিয়ে কষ্ট করে কাজ করেছি আমরা। এর আগে কখনো টানা রাতে এত সময় কাজ করিনি। এখানে আপনার চরিত্রটি কেমন? জানতে চাইলে তমা বলেন, গল্প বা চরিত্রটা নিয়ে এখনই কিছু বলা যাবে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে