শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ৩০ সেপ্টেম্বর ২০২১, ০০:০০
সংবাদ সংক্ষেপ

মঞ্চে আজ

হেলেন কেলার

ম তারার মেলা রিপোর্ট

করোনার কারণে প্রায় ছয় মাস বিরতির পর আবার প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে স্বপ্নদলের দেশ-বিদেশে প্রশংসিত মনোড্রামা 'হেলেন কেলার'। আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটি। 'বিশ্বের বিস্ময়' মহিয়সী নারী হেলেন কেলারের জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম ও দর্শনভিত্তিক 'হেলেন কেলার' রচনা করেছেন অপূর্ব কুমার কুন্ডুু এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। আর এতে একক অভিনয় করছেন জুয়েনা শবনম।

নাটকটি নিয়ে নির্দেশক জাহিদ রিপন জানান- দৃষ্টি, বাক ও শ্রবণপ্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান সু্যলিভানের অতিমানবিক প্রেরণায় হেলেন কেলারের সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনী নিয়ে আবর্তিত স্বপ্নদলের 'হেলেন কেলার' প্রযোজনা। এতে হেলেন কেলারের নিজ শিক্ষয়িত্রী অ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় চার্লি চ্যাপলিন-মার্ক টোয়েন-কেনেডি-আইনস্টাইন প্রমুখ বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বের সান্নিধ্যে তার জীবনের সমৃদ্ধির কথা। উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলারের জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্র দর্শনের প্রবল প্রভাবের প্রকৃত স্বরূপ। উঠে আসে নারী জাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। পাশাপাশি উচ্চকিত হয় ব্যক্তিজীবনের নানা পূর্ণতা ও

অপূর্ণতার প্রসঙ্গও।

শুভ জন্মদিন আবিদ আহমেদ শান

ম তারার মেলা রিপোর্ট

খুদে মডেল ও অভিনেতা আবিদ আহমেদ শান আজ ১২ বছরে পা দিচ্ছে। ২০১০ সালের ৩০ সেপ্টেম্বর ঢাকায় জন্মগ্রহণ করে এ মডেল। বর্তমানে শান রাজধানীর বিএএফ শাহীন স্কুলে ৫ম শ্রেণিতে পড়ে। করোনা পরিস্থিতির কারণে মাঝখানে কিছুটা কম কাজ করলেও এর মধ্যে স্বাস্থ্যবিধি মেনে কিছু গুরুত্বপূর্ণ কাজ করছে। সে ঘরেই অবস্থান করছে এবং ভিডিও বার্তার মাধ্যমে অন্যদেরও উৎসাহিত করছে। শানের বাবা জানান, এ পর্যন্ত প্রায় পৌনে দুইশত বিজ্ঞাপনে মডেল হয়েছে শান। কয়েকটি নাটক ও চলচ্চিত্রে অভিনয় করেছে। বিজ্ঞাপনগুলোর মধ্যে রয়েছে সুপারস্টার লাইট, টয় ময় ওয়েফার, চপস্টিক নোডলস, ম্যাগি স্বাদে ম্যাজিক, স্যাভলন সোপ, রেড কাউ মাস্টার, জিহান মিল্ক, প্রাণ আইচ ললি, প্রাণ জেলি, ভিশন কোমফোর্টার, এলজি ফ্রিজ, ওয়ালটন ফ্রিজ, ইয়ামাহা হোল্ড, প্রাণ রোবো ড্রিংকস, আরএফএল বোল, প্রাণ পটেটো চিপস ইত্যাদি। সে বড় হয়ে একজন পাইলট হতে চায়। পাশাপাশি অভিনয়টাও চালিয়ে যাওয়ার ইচ্ছে আছে তার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে