শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বলিউডকে টেক্কা দিচ্ছেন দক্ষিণী তারকারা

ম জাহাঙ্গীর বিপস্নব
  ২৭ জানুয়ারি ২০২২, ০০:০০
সামান্থা রুথ প্রভু

উপমহাদেশের সবচেয়ে বড় ফিল্ম ইন্ডাস্ট্রি বলিউড। বলিউড সিনেমার এ প্রভাব শুধু বাংলাদেশেই নয়, ভারতের অন্যসব পার্শ্ববর্তী দেশেও বিরাজ করছে দীর্ঘদিন ধরে। শাহরুখ, আমির, সালমান খানদের ভক্ত নেই- এমন দেশ উপমহাদেশে পাওয়ায় যাবে না। বলিউডের দাপটে অনেক দেশের নিজস্ব চলচ্চিত্র শিল্পকে ধুঁকতে হয়েছে- যার বড় উদাহরণ আমাদের ঢালিউড। অথচ বিশ্বায়নের এই যুগে এসে প্রতাপশালী বলিউডকে টেক্কা দিচ্ছে ভারতের আঞ্চলিক কয়েকটি সিনেমা ইন্ডাস্ট্রি? অদ্ভুত শোনালেও হয়েছে তা-ই। বলিউডের বিগ বাজেট আর সুপারস্টারদের চোখ রাঙাচ্ছে তামিল, তেলেগু, কন্নড়, মালয়ালমের মতো দক্ষিণ ভারতের ক্ষুদ্র ক্ষুদ্র ইন্ডাস্ট্রি। এখন শাহরুখ, আমির, সালমান খান ও অক্ষয় কুমারদের সিনেমা মুক্তি দিতে তাকাতে হচ্ছে রজনীকান্ত, মোহনলাল, প্রভাষ, আলস্নু অর্জুন, রামচরণদের দিকে। তাদের সঙ্গে সিনেমা মুক্তি দিতে ভাবতে হচ্ছে কয়েকবার।

নতুন বছরের শুরুতেই স্পষ্ট হয়ে উঠেছে এমন চিত্র। যদিও গত মাসেই মুক্তি পেয়েছে বহুল আলোচিত সিনেমা 'পুষ্পা : দ্য রাইজ', কিন্তু তার ফলাফল পাওয়া যাচ্ছে চলতি বছরের শুরুতেই। বক্স অফিস ব্যাপক হিট আলস্নু অর্জুনের 'পুষ্পা: দ্য রাইজ'। দেড় মাস হতে চলল ছবি মুক্তি পেয়েছে। এখনো কোটি কোটি টাকা আসছে ঘরে। মহামারির মধ্যে একমাত্র 'পুষ্পা'ই ৩০০ কোটির চৌকাঠ পেরিয়েছে। আর সেই সুবাদে নায়ক আলস্নু অর্জুনও ভারতীয় চলচ্চিত্রের সবচেয়ে দামি অভিনেতা হতে চলেছেন। যার প্রমাণ, দক্ষিণী পরিচালক আতলির পরবর্তী ছবিতে আকাশছোঁয়া পারিশ্রমিকের প্রস্তাব দেওয়া হয়েছে তাকে। যা দিয়ে গোটা একটি বড় বাজেটের পুরো ছবি বানানো যায়। শোনা যাচ্ছে, ছবির প্রযোজনা সংস্থা ছবিতে অভিনয়ের বিনিময়ে ১০০ কোটি টাকা দেওয়ার প্রস্তাব দিয়েছে আলস্নুকে।

আবার ছবিটির ছবির 'ও আন্তভা ও আন্তাভা' শিরোনামের একটি আইটেম গানে নেচে নতুন করে আলোচনায় এসেছেন দক্ষিণী অভিনেত্রী সামান্থা রুথ প্রভু। এর মাধ্যমেই প্রথমবার আইটেম গার্ল হিসেবে দেখা গেল এই অভিনেত্রীকে। গানটিতে মাত্র ৩ মিনিটি পারফর্ম করে তিনি ৫ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছেন। গানটি তার পারফর্ম রীতিমতো মুগ্ধ করেছেন সিনেপ্রেমীদের। যে প্রশংসার রেশ এখনো চলছে। এই গানের পর উচ্চ পারিশ্রমিকের বিনিময়ে এরই মধ্যে আরও একটি আইটেম গানের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন এ অভিনেত্রী। এবার তাকে দেখা যাবে বিজয় দেবারাকোন্ডার সিনেমায় নাচতে। শোনা যাচ্ছে, 'অর্জুন রেড্ডি' খ্যাত বিজয়ের নতুন সিনেমা 'লাইগার'-এর আইটেম গানে নাচবেন সামান্থা। শুধু তাই নয়, সম্প্রতি বলিউডের প্রোডাকশন হাউস যশ রাজ ফিল্মস ৩টি সিনেমার চুক্তির জন্য সামান্থা রুথ সঙ্গে যোগাযোগ করেছে। এমনকি এই সিনেমাগুলোর জন্য তাকে বিশাল অঙ্কের পারিশ্রমিক দেওয়া হচ্ছে। তবে প্রোডাকশন হাউস থেকে বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা না আসায় গণমাধ্যমে মুখ খুলছেন না এই অভিনেত্রী। সামান্থা বলেন, 'সময় হলে সব জানতে পারবেন। একটুকু বলব, দারুণ কিছু চমক লাগা খরব নিয়ে আসছি। অপেক্ষা করুন।'

বর্তমানে বেশ কয়েকটি তেলেগু সিনেমার কাজ নিয়ে ব্যস্ত আছেন সামান্থা। শিগগিরই তাকে দেখা যাবে, রাজ ও ডিকের পরবর্তী সিনেমায়। পাশাপাশি 'শকুন্তলাম' ও 'যশোদাত' ছবিতেও ব্যতিক্রমী চরিত্রে দেখা মিলবে তার। একসময় দক্ষিণের সিনেমা বলতে চোখে ভাসত পদার্থ বিদ্যাকে বুড়ো আঙুল দেখিয়ে ধুন্ধুমার মারপিট। এখন সে অবস্থার বৈপস্নবিক পরিবর্তন ঘটেছে। বরং বলিউডপ্রেমীরা এখন বিব্রত হন অযৌক্তিক অ্যাকশন, বস্তাপচা গল্প, চিরাচরিত প্রেম আর চেতনার আবর্তে ঘুরপাক খাওয়ার জন্য। সুপারস্টাররাও অভিযুক্ত বিরক্তিকর অভিনয়ের দায়ে। নতুন যারা আসছেন তারাও খুব বেশি সৃজনশীলতা দেখাতে পারেননি। একজনের নাচ ভালো তো অ্যাকশন ভালো না। অ্যাকশন ভালো তো অভিনয় ভালো না। অন্যদিকে দক্ষিণী সিনেমায় এখনো দাপিয়ে বেড়াচ্ছেন রজনীকান্ত, কমল হাসান, নাগার্জুন, পবন কল্যাণ, মোহনলাল, মামুত্তি কিংবা চিরঞ্জীবীরা। তাদের ছাপিয়ে যাওয়ার প্রতিযোগিতায় লিপ্ত ধানুশ, সুরিয়া, চিয়ান বিক্রম, থালাপতি বিজয়, রবি তেজা, বিজয় সেতুপতি, বিশাল, আলস্নু অর্জুন, জুনিয়র এনটিআর, রামচরণ, মহেশ বাবু, নাগা চৈতন্য, নানি, কিচা সুদীপ, প্রভাষ, যশ, বিজয় দেবরকোন্ডা, দুলকার সালমান, পৃথ্বিরাজরা। দক্ষিণী তরুণদের খ্যাতির ভিড়েই যেন হারিয়ে যেতে বসেছেন শাহরুখ, সালমান, আমিরদের মতো সুপারস্টার।

অন্যদিকে দক্ষিণের নয়নতারা, আনুশকা শেঠি, কাজল আগরওয়াল, সাই পলস্নবী, সামান্থা আক্কিনেনি, কীর্তি সুরেশ, রাশমিকা মান্দানা, রাশি খান্না, পূজা হেগড়ের মতো নায়িকারা অভিনয়ের পাশাপাশি রূপের দু্যতি দিয়ে দর্শকদের মুগ্ধ করছেন। সেদিক থেকে আলোচনা থেকে হারিয়ে যেতে বসেছেন কারিনা কাপুর, ক্যাটরিনা কাইফ কিংবা আলিয়া ভাটের মতো অভিনেত্রীরা। একসময় দক্ষিণী তারকারা মুখিয়ে থাকতেন বলিউডে ডাক পাওয়ার জন্য। সে অবস্থাও পাল্টেছে। সাইফ আলী খান, অজয় দেবগন, সুনিল শেঠি, আলিয়া ভাটদের ভিড় করতে দেখা যাচ্ছে দক্ষিণী সিনেমায়। অন্যদিকে সিনেমা হিট করতে অসিন, সামান্থা, প্রভাষদের ডাক পড়ছে বলিউডে। শুধু তাই নয়, সুপারস্টাররা রিমেক করছেন দক্ষিণী সিনেমা। তেলেগু ভাষার 'অর্জুন রেড্ডি' সিনেমার রিমেক 'কবির সিং'। ২০১৯ সালে সবচেয়ে বেশি আয় করা ও আলোচিত সিনেমা ছিল এটি। এছাড়া শহীদ কাপুরের পরবর্তী সিনেমা 'জার্সি'ও দক্ষিণী সিনেমার রিমেক। শোনা যাচ্ছে, সাড়া জাগানো তামিল সিনেমা 'ভিক্রম ভিদা' রিমেক হচ্ছে বলিউডে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে