শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

কানের অপেক্ষায় বিশ্ব

ম জাহাঙ্গীর বিপস্নব
  ১২ মে ২০২২, ০০:০০
কান উৎসবে ঝলক দেখাবেন দীপিকা পাড়ুকোন

বছর পেরিয়ে সময় আবার দ্বারপ্রান্তে। পর পর দুই বছর চেনা ছন্দ হারিয়ে তারকাবিহীন ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিল বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব। তবে এবার করোনা অনেকটাই নিয়ন্ত্রণে। এ কারণে ফের বিশ্বের খ্যাতিমান ও বাঘা বাঘা চলচ্চিত্র তারকা ও পরিচালক-প্রযোজকদের মিলনমেলার দেখা মিলবে। তাদের উজ্জ্বল উপস্থিতিতে আবারও ঝলমল করবে লাল গালিচা। স্নিগ্ধতা ও সৌরভে মুখর হয়ে উঠবে গোটা আসর। আগামী ১৭ মে কান উৎসবের ৭৫তম আসরের উদ্বোধন হবে দক্ষিণ ফ্রান্সে। জমকালো এই আসর চলবে ২৮ মে পর্যন্ত। আগের মতো এবারও বিশ্বের বিভিন্ন প্রান্তের নানান ঘরানার সিনেমা ও প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে কানের বার্ষিক এই আয়োজনে। সেই ১৯৪৬ সালে অনুষ্ঠিত হয় প্রথম কান উৎসব। আমন্ত্রিতদের জন্য বরাদ্দ উৎসবটি সাধারণত প্রতি বছরের মে মাসের মাঝামাঝিতে হয়ে থাকে। ইউরোপের তিনটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবের মধ্যে কান অন্যতম। যত সময় যাচ্ছে, ততই যেন এই উৎসবে সুবাস ছড়িয়ে পড়ছে গোটা বিশ্বে। বাড়ছে তারকা-কলাকুশলী ও সিনেমার সংখ্যাও। এরই মধ্যে গত কয়েক বছরে বিশ্বের অন্যান্য ফিল্ম ইন্ডাস্ট্রির পাশাপাশি কানে বেশ ঝলক দেখাচ্ছে বলিউড। এক সময় এই উৎসবে যোগ দিয়ে লাল গালিচায় পা রাখেন কেবল বলিউডের ঐশ্বর্য রাই বচ্চন। টানা ১৭ বার তিনি সেখানকার লাল গালিচা রাঙিয়েছেন। এরপর গত কয়েক বছর ধরে সোনম কাপুর, মলিস্নকা শেরাওয়াত, দীপিকা পাড়ুকোন এবং সর্বশেষ প্রিয়াঙ্কা চোপড়া মুগ্ধতা ছড়িয়েছেন। কানের ৭৫তম আসরটি ভারতের জন্য হতে যাচ্ছে আরও বেশি তাৎপর্যময়। অফিসিয়াল সিলেকশন থেকে শুরু করে মার্শে দ্য ফিল্ম ও লালগালিচাসহ সবখানে থাকছে দেশটির চলচ্চিত্রের আলোকছটা। মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের মধ্যে অন্যতম বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। স্বর্ণপামজয়ী ছবি নির্বাচনে ভূমিকা রাখবেন তিনি। এছাড়া প্রায় প্রতিদিনই লালগালিচায় পা পড়বে তার। ভারতীয় অভিনেত্রীদের মধ্যে ২০০৫ সালে কান উৎসবে মূল প্রতিযোগিতা শাখায় বিচারক ছিলেন নন্দিতা দাস। এরপর ২০১৩ সালে কানের মূল প্রতিযোগিতা শাখায় বিচারক হন বিদ্যা বালান। এবার তাদের পাশে যুক্ত হলো দীপিকার নাম। ১২ দিনের কান উৎসবে ১০ দিনই লালগালিচায় দেখা যাবে তার জলুস। কানের অফিসিয়াল ওয়েবসাইটে ভারতের সুপারস্টার দীপিকাকে অভিনেত্রীর পাশাপাশি প্রযোজক, পরোপকারী ও উদ্যোক্তা হিসেবে উলেস্নখ করা হয়েছে।

কানের লালগালিচায় প্রথমবার হাঁটবেন বলিউড অভিনেত্রী অদিতি রাও হায়দারি। স্মার্টফোন ব্র্যান্ড ভিভোর দূত হিসেবে কানসৈকতে যাবেন তিনি। তার কথায়, 'কানের লালগালিচার মাধ্যমে আন্তর্জাতিক মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে আমি উচ্ছ্বসিত ও রোমাঞ্চিত। বিভিন্ন দেশের সিনেমাকে উদযাপন করে এমন একটি মর্যাদাপূর্ণ আয়োজনের অংশ হওয়া একজন শিল্পী হিসেবে আনন্দদায়ক।'

কান উৎসবের ধ্রম্নপদি শাখা কান ক্ল্যাসিকসে নির্বাচিত হয়েছে সত্যজিৎ রায়ের 'প্রতিদ্বন্দ্বী'। কান ক্ল্যাসিকসে আরও নির্বাচিত হয়েছে ভারতের বিশিষ্ট পরিচালক গোবিন্দ অরবিন্দের মালয়ালম সিনেমা 'থাম্পু' (১৯৭৮)। কানের বাণিজ্যিক শাখা মার্শে দু্য ফিল্মে ভারত এবারের 'কান্ট্রি অব অনার'। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি, ফ্রান্সের সঙ্গে দেশটির কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্তি এবং কানের ৭৫তম আসর উপলক্ষে আয়োজকরা এই সম্মান দিচ্ছেন। কোনো দেশের জন্য এই সম্মাননা এটাই প্রথম। আগামী আসরগুলোর স্পটলাইটে ভিন্ন ভিন্ন দেশকে বিশেষভাবে ফোকাস করা হবে।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের আয়োজনে আগামী ১৯ মে আর. মাধবন পরিচালিত 'রকেট্রি : দ্য নাম্বি ইফেক্ট' সিনেমার উদ্বোধনী প্রদর্শনী হবে কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভাল ভবনে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার সাবেক বিজ্ঞানী নাম্বি নারায়ণানের জীবন অবলম্বনে সাজানো হয়েছে এটি, যার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ উঠেছিল।

গোজ টু কান সেকশনে নির্বাচিত পাঁচটি ছবির সম্ভাবনা তুলে ধরার সুযোগ পাবে ভারত। এগুলো ফিল্ম বাজারের ওয়ার্ক-ইন-প্রগ্রেস ল্যাবের অংশ। এর মধ্যে রয়েছে 'বাগজান' (অসমীয়া), 'বাইলাদিলা' (হিন্দি), এক জাগাহ আপনি (হিন্দি), ফলোয়ার (মারাঠি, কন্নড়, হিন্দি) ও 'শিবাম্মা' (কন্নড়)। আগামী ২২ মে অলিম্পিয়া স্ক্রিন নামের একটি প্রেক্ষাগৃহ এসব ছবির প্রদর্শনীর জন্য বরাদ্দ থাকবে।

কানসৈকতে আগামী ১৮ মে সকালে ভারতীয় প্যাভিলিয়নের উদ্বোধন হবে। এতে দেশটির ভাষাগত, সাংস্কৃতিক ও আঞ্চলিক বৈচিত্র্যময় চলচ্চিত্র তুলে ধরা হবে। বিশ্বের বিভিন্ন প্রান্তের পেশাদার চলচ্চিত্র কর্মীদের জন্য একটি নেটওয়ার্কিং পস্ন্যাটফর্ম হিসেবে কাজ করবে এই প্যাভিলিয়ন। এর লক্ষ্য শুটিং, পরিবেশনা, প্রযোজনা, স্ক্রিপ্ট তৈরি, চলচ্চিত্র বিক্রয়, সিন্ডিকেশন এবং প্রযুক্তিতে আন্তর্জাতিক অংশীদারিত্ব প্রতিষ্ঠা করা। এছাড়া উৎসবে ইন্ডিয়া ফোরামে একঘণ্টার সম্মেলনে ভারতকে বিশ্বের কন্টেন্ট হাব হিসেবে তুলে ধরার পরিকল্পনা করেছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

মার্শে দ্য ফিল্মে আগামী ২২ মে দেখানো হবে বিশ্বজিৎ বোরা পরিচালিত অসমীয়া ভাষার সিনেমা 'বুম্বা রাইড'। এছাড়া আগামী ১৮ মে মার্শে দ্য ফিল্মে কমল হাসানের নতুন ছবি 'বিক্রম'-এর ট্রেইলার উন্মোচন হবে। লোকেশ কানাগরাজের পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন বিজয় সেতুপতি ও ফাহাদ ফাসিল। প্রখ্যাত গীতিকবি সাহির লুধিয়ানভির প্রতি সম্মান জানিয়ে নির্মিত চন্দ্রকান্ত সিংয়ের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'পারছাইয়া'র প্রদর্শনীও হবে এই বিভাগে।

কান উৎসবে এবারের মূল প্রতিযোগিতা শাখায় নয়জন বিচারক থাকছেন।

প্রধান বিচারক হিসেবে থাকছেন ফরাসি অভিনেতা ভাসোঁ লাদোঁ। এবার কানের সম্মানসূচক স্বর্ণপাম পাচ্ছেন অস্কারজয়ী অভিনেতা ফরেস্ট হুইটেকার। ১৭ মে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে থাকবেন ৬০ বছর বয়সি এই আমেরিকান তারকা। আগামী ২৮ মে কানের সমাপনী আয়োজনে স্বর্ণপাম জয়ীর নাম ঘোষণা করবেন ভাসোঁ লাদোঁ। অনুষ্ঠানটি সরাসরি দেখাবে ফ্রান্স টেলিভিশনস এবং ব্রম্নট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে