শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কানে ফরাসি সৌরভ

ম জাহাঙ্গীর বিপস্নব
  ২৬ মে ২০২২, ০০:০০
অ্যান হ্যাথওয়ে

সারা বিশ্ব জুড়ে দাপিয়ে বেড়িয়েছে মহামারি করোনা ভাইরাস। হলিউড থেকে বলিউড এমনকি আমাদের ঢালিউউ- সর্বত্রই প্রভাব পড়েছিল এই মারণ ভাইরাসের। যার জেরে স্থবির হয়ে পড়েছিল গোটা বিশ্ব। ফিকে হয়েছিল সমস্ত উৎসবের রং। এবার করোনা মহামারির পর তিন বছরের মধ্যে এটিই প্রথম পূর্ণাঙ্গ উৎসব হতে চলেছে। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে গুরুত্ব ও মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসব নিয়ে এখন চর্চা তুঙ্গে। ফ্রান্সের ভূমধ্যসাগরের কানসৈকতে অনুষ্ঠিত হচ্ছে চলচ্চিত্রের সবচেয়ে গুরুত্ব ও মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব। ১৭ মে শুরু হওয়া কানের ৭৫তম আসরে এরই মধ্যে কেটে গেছে এক সপ্তাহেরও বেশি সময়। উৎসব শেষ হতে বাকি মাত্র দুই দিন। এখন চলছে কানের ঝলমলে সময়। অবশ্য উৎসবের শুরু থেকেই নানা চমক ও বড় বড় ঘটনার নজির পাওয়া গেছে। সারা বিশ্বের চলচ্চিত্রবাসীদের কাছেই আকষর্ণের অন্যতম এক নাম কান চলচ্চিত্র উৎসব। চলচ্চিত্রপ্রেমীদের পুরো নজর এখন এই আসরের দিকেই। দুই বছর পর পূর্ণ রূপে ফেরার কারণে এবার কান চলচ্চিত্র উৎসব নিয়ে আগ্রহের শেষ নেই। প্রতিদিন দেখা যাচ্ছে সিনেমাপ্রেমীদের উপচে পড়া ভিড়। লম্বা লাইন ধরে অপেক্ষা করার পর সিনেমা উপভোগ করার পাশাপাশি লাল গালিচার ঝলক দেখছেন।

কানের লাল গালিচায় অভিনেত্রীদের সাজসজ্জা দেখার জন্যও মুখিয়ে থাকেন গোটা বিশ্বের ভক্তরা। এরই মধ্যে কানের লাল গালিচা রাঙিয়েছেন বিশ্বের নামিদামি তারকারা। অভিনেত্রীদের রকমারি পোশাক, বিচিত্র সাজ আর ক্যামেরার মুহুর্মুহু খট-খট শব্দে আগের সেই চেনা ছন্দও বিরাজ করছে কান উৎসবের এবারের আসরে। হলিউড তারকাদের সঙ্গে পালস্না দিয়ে বাহারি সাজপোশাকে সেখানে হাজির হচ্ছেন বলিউডের তারকারাও। প্রথমবারের মতো উৎসবে যোগ দিয়েছেন বলিউড অভিনেত্রী পূজা হেগড়ে। উদ্বোধনী দিনেই লালগালিচা মাড়িয়ে উৎসবে হাজির হন তিনি। তবে প্রথমবারই ঘটে গেছে অঘটন। কানের লালগালিচায় উঠার আগেই পোশাক, মেকআপ, গয়না হারিয়ে ফেলেন পূজা। ৭৫তম আসরে বাংলাদেশও অংশ নিয়েছে। এখানে প্রদর্শিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেইলার; যার প্রতিনিধি হিসেবে সেখানে রয়েছেন এই বায়োপিকের বেশ কয়েকজন কলাকুশলী। বাংলাদেশের আলোচিত চলচ্চিত্রাভিনেতা অনন্ত জলিলও হাজির হয়েছেন তার স্ত্রী চিত্রনায়িকা বর্ষাকে নিয়ে।

তবে কানের প্রতিবারের চেয়ে ভারতের বিচরণ বেশি দেখা যাচ্ছে। এরই মধ্যে স্বামী সন্তানসহ উৎসব থেকে ঘুরে এসেছেন ভারতের সাবেক বিশ্বসুন্দরী বলিউড অভিনেত্রী ঐশ্বর্য রাই বচ্চন। কালো পোশাকে লাল গালিচায় দর্শকদের বুদ করে দিয়ে দেশে চলে এসেছেন তিনি। কানে ভারতীয় বিভিন্ন সিনেমা প্রদর্শনীর পাশাপাশি উৎসবে যোগ দিয়েছেন খ্যাতিমান সংগীতশিল্পী এ আর রহমান, অভিনেত্রী হিনা খান, দীপিকা পাড়ুকোনসহ একঝাঁক তারকা।

৭৫তম চলচ্চিত্র উৎসবে মোট নয়জন জুরি বা বিচারক রয়েছেন। তার মধ্যে চলতি বছরে কান উৎসবের পুরস্কার পাম দে'র নির্বাচন কমিটির জুরিদের অন্যতম হলেন বলিউড ডিভা দীপিকা পাড়ুকোন। কান চলচ্চিত্র উৎসবে চোখ ধাঁধানো পোশাকে সবাইকে চমকে দিচ্ছেন এই তারকা। সর্বশেষ কালো গাউন পরে কান উৎসবের পুরো অ্যাটেনশন কেড়ে নেন দীপিকা। ইন্টারনেটে সেই ছবি ফাঁস হতেই রাতের ঘুম উড়ে গেছে ভক্তদের। এর আগেও কান চলচ্চিত্র উৎসবে দীপিকা তাক লাগিয়েছিলেন ভারতীয় ডিজাইনারের পোশাকে। সব্যসাচীর পোশাকে দীপিকা পাড়ুকোনকে দেখে চোখ সরানো দায় ছিল সবার। সব্যসাচীর পোশাকে দীপিকাকে দেখে সবাই হতবাক হয়েছিলেন। ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে সব্যসাচীর ডিজাইন করা শাড়িতে রেট্রো লুকে দু্যতি ছড়িয়েছেন এই তারকা। যদিও এর আগে ঐশ্বর্য রাই বচ্চন, শর্মিলা ঠাকুর, বিদ্যা বালান, নন্দিতা দাসও কান উৎসবের জুরি বোর্ডের সদস্য হয়েছিলেন।

এ বছর নানা কারণে এই উৎসবের মধ্যমণি হয়ে উঠেছেন ভারতীয় তারকারা। কান চলচ্চিত্র উৎসবের প্রথম দিন হট পিঙ্কের প্যান্ট-সু্যটে দেখা দিয়েছেন কান চলচ্চিত্র উৎসবের নিয়মিত মুখ ঐশ্বর্য রাই বচ্চন। এই লুকের সবচেয়ে নজরকাড়া অনুষঙ্গ হলো হিল আর ওড়নার মতো ঝুলন্ত স্কার্ফ। প্রথম দিন বিব্রত হলেও অভিনেত্রী পূজা হেগড়ে দ্বিতীয় দিন দেখা দিয়েছেন ছড়ানো পালকের ক্রিমরঙা এক গাউনে। অনেকে বলছেন, এই লুক নাকি দীপিকার 'বেঙ্গল টাইগার' শাড়ি আর ঐশ্বরিয়ার গোলাপি প্যান্ট-সু্যট থেকে ঢের ভালো। কালো গাউনের ভেতর থেকে উঁকি দিচ্ছে সাদা-রঙিন ফুল। দ্বিতীয় দিনে হিনা খান পরেছেন টেকসই ফ্যাশন ব্র্যান্ড ফোভারির কালো গাউন। এর একটি অংশ বডি হাগিং মিড লেন্থের। সেখানে রয়েছে এমব্রয়ডারি করা কালো লেস। ইতিহাস সৃষ্টি করে এ বছর কান চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছেন তিনি। সাদা পালকের বস্নাউজ, গয়না আর শাড়িতে দেখা মেলে দীপা খোসলা। শাড়িটি ডিজাইন করেছেন মনীশ মালহোত্রা। দীপার এই লুকের স্টাইলিস্টও তিনি। পরপর পঞ্চমবারের মতো ভারতীয় ফ্যাশন ইনফ্লুয়েন্সার হয়ে কানের লালগালিচায় অংশ নেন তিনি। উৎসবে লাল গালিচা মাতান হলিউড তারকা অ্যান হ্যাথওয়ে।

কান চলচ্চিত্র উৎসবে প্রতিবারই কোনো না কোনো চমক দেন দীপিকা পাড়ুকোন। রেট্রো লুক থেকে ওয়েস্টার্ন একের পর এক চমকে অনবদ্য দীপিকা। কান উৎসবে অভিনব এমনই সব সাজে ধরা দিচ্ছেন, যাতে বলিউড ডিভার থেকে চোখ ফেরানো মুশকিল। এছাড়াও জুরি তালিকায় রয়েছে অভিনেতা-পরিচালক রেবেকা হল, নুমি রেপেস এবং ইতালিয়ান অভিনেত্রী জেসমিন ট্রিনকা। পাশাপাশি পরিচালক আসগর ফারহাদি, ল্যাডজ লাই, জেফ নিকোলস এবং জোয়াকিম ট্রিয়ার এবারের কান প্যানেলের অংশ। চলতি উৎসবের প্রেসিডেন্ট হয়েছেন লিন্ডন।

এই উৎসবের মাধ্যমে পাঁচ দশক পর সিনেমা হলের দরজা খুলেছে সৌদি আরবে। সেখানে নিয়মিত সিনেমাও প্রদর্শিত হচ্ছে। চলমান ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে নিজস্ব প্যাভিলিয়নও পেয়েছে দেশটি। সেই ধারাবাহিকতায় এবার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনা করছেন সৌদি আরবের নির্মাতা, অভিনেত্রী ও সমাজকর্মী ফাতিমা আল-বানাবি। তার পরিচালিত নতুন চলচ্চিত্রের নাম 'বাসমা'।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে