রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

নতুন যাত্রার অগ্রপথিক

মাতিয়ার রাফায়েল
  ২৭ জুলাই ২০২৩, ০০:০০
মীর সাব্বির

চলচ্চিত্র পরিচালনার শুরুটাই এমন জমকালো হবে- মীর সাব্বির নিজেই কি ভেবেছিলেন! এমন শুভ সূচনা এনে দেওয়ার বেশ কিছুদিন আগে যায়যায়দিন এর পক্ষ থেকে তার একটি সাক্ষাৎকার নেওয়া হয়েছিল। সেখানে প্রশ্নের এক ফাঁকে বলা হয় যে, অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য তার নাম ঘোষিত হয়েছে যৌথভাবে সিয়াম আহমেদের সঙ্গে। কেমন লাগছে? এমন প্রশ্ন করা হলে তার উত্তর দেওয়ার পরিবর্তে বরং খবরটি শুনে চমকে উঠে বলেছিলেন 'প্রজ্ঞাপনে কি আমার নামও এসেছে- কোথায় পেলেন এ খবরটি। আমাকে কি লিঙ্কটা দিতে পারবেন!'

এমন একটা সংবাদ শুনে দারুণ রোমাঞ্চ অনুভব করেছিলেন মীর সাব্বির। সাক্ষাৎকার শেষে বারবারই লিঙ্কটা দেওয়ার জন্য তাগাদি দিচ্ছিলেন। লিঙ্কটা তাকে দেওয়াও হলো। এরপর সপ্তাহ দুয়েক পরে সেই পুরস্কারটি ঘোষিত হলো যে, তিনি তার 'রাতজাগা ফুল' সিনেমাটির শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে সিয়াম আহমেদের

সঙ্গে যৌথভাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন।

বাকিটা মীর সাব্বিরের জন্য একটা ইতিহাস।

অন্যের পরিচালনায় এর আগে বেশ কিছু সিনেমায় অভিনয় করেছিলেন। অন্য কোনো পরিচালক মীর সাব্বিরের জন্য যেটা এনে দিতে পারেনি সেটা তিনি নিজের পরিচালিত অভিষেক সিনেমাতেই করে দেখালেন। এত ঢাকাই চলচ্চিত্রেও এক অনন্য নজির।

তবে ঢাকাই শোবিজে আগে থেকেই একজন জনপ্রিয় অভিনেতা, নির্মাতা ও নাট্যকার হিসেবে পরিচিত মীর সাব্বির। ২৪ বছরের ক্যারিয়ার মীর সাব্বিরের। টেলিভিশনে অসংখ্য নাটকে অভিনয় করেছেন, পেয়েছেন তারকা খ্যাতি। বরিশালের আঞ্চলিক ভাষাকে তার অভিনয়ের মধ্য দিয়ে পেয়েছেন অন্যরকম সাফল্য। নিজের গ্রামের বাড়ি ওই অঞ্চলে হওয়াতেও পেয়েছেন দারুণ সুবিধা। আঞ্চলিক ভাষাকে গোটা বাংলাদেশেই আলোচিত করে তুলতেছেন তিনি। মীর সাব্বিরের দীর্ঘ এই ক্যারিয়ারে আগে তার ওই তিন পরিচয় ছিল শুধু নাটকের জন্য। এরপর নাটকের সীমানা পেরিয়ে সিনেমার আঙিনায় শুরু হয় তার নতুন পথচলা।

মীর সাব্বিরের পরিচালনায় নির্মিত প্রথম সিনেমা 'রাত জাগা ফুল' মুক্তি পায় ২০২১ সালের সর্বশেষ দিন ৩১ ডিসেম্বর। মুক্তি পাওয়ার সঙ্গেই বাজিমাত। একযোগে ৩০টিরও বেশি প্রেক্ষাগৃহে মুক্তি পায় সিনেমাটি। সিনেমায় একেবারে নতুন পরিচালক হিসেবে তার এতগুলো প্রেক্ষাগৃহ পাওয়াতেও বোঝা গেছে হল মালিকরাও তার কাজের প্রতি কতটা আস্থাশীল ছিলেন। এমনিতেই সরকারি অনুদানের সিনেমার প্রতি প্রেক্ষাগৃহের মালিকদের যেমন ঠিক তেমনি দর্শকেরও আগ্রহ থাকে কম। নাটকে মীর সাব্বিরের যেমন জনপ্রিয়তা রয়েছে অনুদানের সিনেমা বলে সেটি প্রেক্ষাগৃহ সংখ্যা ও দর্শকের আগ্রহে বিন্দুমাত্রও ভাটা পড়েনি। কারণ, সিনেমাটি মুক্তির প্রথম দিনেই প্রেক্ষাগৃহগুলোতে ছিল দর্শকের আশানুরূপ উপস্থিতি।

তার সিনেমার প্রতি দর্শকের সেদিনের বিপুল আগ্রহের মধ্য দিয়েও আন্দাজ করা গিয়েছিল ছবিটি কোনো না কোনো বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে মনোনীত হতে পারে। মীর সাব্বিরের ওই পুরস্কার প্রাপ্তিটি ছিল আসলে দর্শকের সেই আগ্রহেরই বাস্তব প্রতিফলন।

এমন পুরস্কার প্রাপ্তিতে এই অভিনেতার মনে কী অনুভূতি কাজ করেছিল এমন কথায় মীর সাব্বির বলেন, কিছু কিছু ভালোলাগা আছে- যা সারাজীবন মনের গভীরে রয়ে যায়। এই ভালোলাগা তেমনই। এমন একটি কাজের স্বীকৃতিতে আমি আনন্দিত, আপস্নুত, খুশি। জুরি বোর্ডকে ধন্যবাদ। সবার প্রতি আমি কৃতজ্ঞ। সবাই যেভাবে আমাকে শুভেচ্ছা জানিয়েছেন তাদের প্রতি রইল আমার আন্তরিক হৃদয় থেকে ভালোবাসা।

যখন আরও জানতে চাওয়া হলো যে, কখনো ভেবেছিলেন এই সিনেমাটির জন্য সেরা অভিনেতা হিসেবে মনোনীত হবেন? এমন কথায় মীর সাব্বির বলেন, কোনো শিল্পীই চাওয়া-পাওয়ার কথা ভেবে তার কাজ করেন না। শিল্পীরা কাজ করেন মানুষের জন্য। আমিও অভিনয় করেছি, পরিচালনা করেছি শিল্প সাধনার জায়গা থেকে। সেই কাজের স্বীকৃতি পেলে তো একটা বাড়তি ভালোলাগা কাজ করবে সেটাই স্বাভাবিক। তবে, আমি আমার কাজটি করার সময় শতভাগ সততা, আন্তরিকতা ও প্রেম দিয়ে করেছি।

পুরস্কার গ্রহণের সময় স্বয়ং প্রধানমন্ত্রীও এই অভিনেতার প্রতি দারুণ সন্তোষ প্রকাশ করেছেন। প্রত্যাশাও করেছেন তিনি আরও ভালো ভালো কাজ করবেন। সেদিন এ অভিনেতার প্রতি প্রধানমন্ত্রীর প্রশংসা থেকেও বোঝা যায় প্রধানমন্ত্রী মীর সাব্বিরের অভিনয় দেখেন এবং এ অভিনেতার অভিনয় ভালোও লাগে প্রধানমন্ত্রীর। সে দিক থেকে তো মীর সাব্বিরকে ভাগ্যবানই বলতে হবে যে, তার প্রতি প্রধানমন্ত্রীর সুনজর রয়েছে। আগামীতে তিনি আরও ভালো ভালো স্ক্রিপ্ট নিয়ে নাটক সিনেমা বানাবেন এটা প্রধানমন্ত্রীরও প্রত্যাশা। সে দিক থেকেও এই অভিনেতার আরও বেশিই যেন দায়বদ্ধতা বেড়ে গেল। এমন কথায় মীর সাব্বির বলেন, 'সত্যি কথা বলতে কি আমি আমার ক্যারিয়ারের প্রথম থেকেই নিজের দায়বদ্ধতার ব্যাপারে যত্নশীল। কাজের প্রতি শতভাগ দায়িত্বশীলতার পরিচয় দেওয়ার লক্ষ্য নিয়ে আমি কাজ করি। শিল্পের প্রতি আমার কমিটমেন্ট সবসময়ই ছিল এবং ভবিষ্যতেও থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে