শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিশ্ব মাতাচ্ছেন টেইলর

তারার মেলা ডেস্ক
  ১০ আগস্ট ২০২৩, ০০:০০

মার্কিন গায়িকা ও অভিনেত্রী টেইলর সুইফট। যদিও অভিনেত্রী হিসেবেও পরিচিতি রয়েছে তার। তবে সঙ্গীত তারকা হিসেবেই বিশ্বজুড়ে খ্যাতি লাভ করেছেন এই তরুণ গায়িকা। বেশ এক দশকেরও বেশি সময় ধরে আকর্ষণীয় ও শ্রম্নতিমধুর কণ্ঠস্বরে মোহবিষ্ট করে রেখেছেন বিশ্বের সঙ্গীতপিপাসু তরুণ-তরুণীকে। এই তারকার অ্যালবাম কিংবা গান মানেই যেন রেকর্ড বইয়ে ওলট-পালট। বিষয়টা বিস্ময়করই বলা চলে। মাত্র ৩৩ বছর বিশ্বের সব বাঘা বাঘা পুরস্কার বগলদাবা করে নিয়েছেন টেইলর সুইফট। এ কারণে তাকে বলা হয় পাশ্চাত্য সঙ্গীতের নতুন রানী। অ্যাওয়ার্ডের রানীও বলা হয় তাকে। সঙ্গীত আঙিনায় খুব বেশি দিন হয়নি তার পদাচারণ। কিন্তু স্বল্প ক্যারিয়ারে এরই মধ্যে তিনি যোগ করেছেন আকাশ ছোঁয়া খ্যাতি। সেই সঙ্গে অর্জন করেছেন কোটি কোটি ভক্তের ভালোবাসা।

৫ ফুট ১০ ইঞ্চি উচ্চতার টেইলর যতটা কমনীয়, ঠিক ততটাই দুরন্ত। সেই দুরন্তপনার ঝলক আবার ছড়িয়ে দিচ্ছেন বিশ্বজুড়ে। ২০১৮ সালে 'রেপুটেশন স্টেডিয়াম টু্যর' করেছিলেন আলোচনার ঝড় তুলতে ভক্ত-অনুরাগীদের মাঝে। পাঁচ বছর পর ফের বিশ্ব সফরে নেমে সুরের ইন্দ্রজাল ছড়িয়ে দিচ্ছেন ঝড়ো গতিতে। তার এবারের সফরের নাম দেওয়া হয়েছে 'দ্য ইরাস টু্যর'। শুরু থেকেই তার এই টু্যর নিয়ে ভক্তদের উন্মাদনা ছিল আকাশ ছোঁয়া। এই পাঁচ বছরে বেশ কয়েকটি অ্যালবাম মুক্তি পেয়েছে, কিন্তু কনসার্টে তাকে পাওয়া যায়নি। চলতি বছরের গত ১৭ মার্চ অ্যারিজোনার স্টেট ফার্ম স্টেডিয়ামে শুরু হয় এই কনসার্ট সফর, শেষ হবে আগামী বছর নভেম্বরে, কানাডায়। এর মধ্যেই নানা কীর্তি গড়ে ইতিহাসে নাম লিখিয়েছেন সুইফট। ঘটেছে বেশ কয়েকটি অনাকাঙ্ক্ষিত ঘটনাও।

হাজার হাজার ডলারের টিকিট বিক্রি, কনসার্টের কারণে ভূমিকম্প, কর্মীদের বোনাস- নানা কারণেই চলতি গ্রীষ্মে টেইলর সুইফটের কনসার্ট খবরের শিরোনাম হয়েছে। গায়িকার এই সঙ্গীত সফর নিয়ে ভক্তদের উন্মাদনাকে আশির দশকে মাইকেল জ্যাকসন, ম্যাডোনার টু্যরের সঙ্গে তুলনা করেছে নিউইয়র্ক টাইমস।

ব্যবসাবিষয়ক মার্কিন সাময়িকী ইনক জানিয়েছে, প্রতি শো থেকে সুইফটের গড়ে এক কোটি ডলারের ব্যবসা হয়েছে, যা থেকে গণমাধ্যমটি পূর্বাভাস দিয়েছে, পুরো সফর থেকে আনুমানিক এক বিলিয়ন ডলারের ব্যবসা হতে পারে।

সুইফটের সবচেয়ে আলোচিত কনসার্টগুলোর মধ্যে ২২ ও ২৩ জুলাই সিয়াটলে অনুষ্ঠিত কনসার্টটি ব্যাপকভাবে আলোচিত হয়। দুই দিনের কনসার্টে ১ লাখ ৪৪ হাজার ভক্তের সমাগম হয়েছিল। কনসার্টে ভক্তদের চাপ এত ছিল যে সেটা ভূকম্পন তৈরি করে! ৩ আগস্ট থেকে লস অ্যাঞ্জেলেসের সোফি স্টেডিয়ামে গাইছেন সুইফট। এটি চলে গতকাল ৯ আগস্ট পর্যন্ত। এই কনসার্ট নিয়েও ব্যাপক উন্মাদনা দেখা গেছে। নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে মন্তব্য করেছে, ইরাস টু্যর দিয়ে সুইফট এক রকম বিশ্ব শাসন করছেন।

সুইফট তার কনসার্টের আয়ের হিসাবও গণমাধ্যমে প্রকাশ করেন না। তবে বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে নিউইয়র্ক টাইমস-এর দাবি, প্রতি রাতে ১ কোটি ৪০ লাখ ডলারের টিকিট বিক্রি হয়। তার কনসার্ট যখন চলছে, তখন অন্য একটা রেকর্ডও নিজের করে নিয়েছেন সুইফট। গায়িকাদের মধ্যে তার সবচেয়ে বেশি অ্যালবাম বিলবোর্ড হট ২০০ চার্টের শীর্ষে ছিল। ভক্তদের জন্য বরাবরই দিলদরিয়া সুইফট। অসুখ-বিসুখ হোক বা প্রাকৃতিক দুর্যোগ, হাত বাড়িয়ে দেন এই গায়িকা। সুইফটের কনসার্ট নিয়ে এই মাতামাতির পেছনে সুইফট-আর্মিদের বড় ভূমিকা দেখছেন বিশ্লেষকরা। ইরাস টুরের সঙ্গে থাকা ট্রাকচালকদের প্রত্যেককে এক লাখ ডলার অনুদান দিয়ে কয়েকদিন আগে আবারও খবরের শিরোনাম হয়েছেন সুইফট। সিএনএন জানিয়েছে, প্রতি টু্যরেই কর্মীদের বোনাস দেন গায়িকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে