বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

নতুন ঝলক আদর আজাদ

মাসুম বিলস্নাহ রাকিব
  ২১ মার্চ ২০২৪, ০০:০০
নতুন ঝলক আদর আজাদ

ঢাকাই সিনেমার উঠতি নায়ক আদর আজাদ। 'ফেয়ার অ্যান্ড হ্যান্ডসাম দ্য আল্টিমেট ম্যান' প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে শোবিজে পা রাখেন। অল্প সময়েই দর্শকের গ্রহণযোগ্যতা পেয়েছেন তিনি। গত বছর সিনেমা দিয়ে দর্শকের নজর কেড়েছিলেন। 'তালাশ', 'যাও পাখি বলো তারে'র পরে রোজার ঈদে লোকাল সিনেমা দিয়ে আলোচনায় আসেন আদর আজাদ। আদর আজাদ অভিনীত নির্মাণাধীন রয়েছে 'খেলা হবে'সহ বেশ কয়েকটি সিনেমা। তার মুক্তির অপেক্ষায় আছে 'নাকফুল', 'খোয়াব' ও 'লিপস্টিক' সিনেমাগুলো।

এ বছরের শুরুতেই দিলেন নতুন সিনেমার খবর। সে সিনেমার টিজার দিয়ে চমক দিয়েছিলেন এ নায়ক। আগেই আভাস দিয়েছিলেন চমক নিয়ে হাজির হবেন তিনি। ১ মিনিট ২৩ সেকেন্ডের প্রকাশিত টিজারে অ্যাকশন লুকে ধরা দেন। সিনেমার নাম 'লীলা'। টিজার থেকেই স্পষ্ট, সিনেমাটি পুরোপুরি অ্যাকশন ধাঁচের সিনেমা। এটি পরিচালনা করছেন আলোক হাসান। টিজারে অ্যাকশন ড্রামা ও মারমুখী চরিত্রে দেখা গেছে ঢাকাই সিনেমার আদর আজাদকে। এতে ভিন্ন রূপে ধরা দেবেন এ অভিনেতা। টিজারটি প্রকাশ্যে আসতেই বেশ প্রশংসা কুড়াচ্ছে।

আদর আজাদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি প্রথমেই জানান 'লিপস্টিক' সিনেমার ডাবিং নিয়ে কয়েকদিন ধরে খুব ব্যস্ততার মধ্যে আছেন। এরই মধ্যে সিনেমার ডাবিং শেষ করেছেন। এবার ঈদে একটি সিনেমা মুক্তির পাওয়ার কথা আছে তার। এই সিনেমার কিছু কাজ নিয়েও ব্যস্ত আছেন তিনি। তবে সিনেমাটি এখনো সেন্সর হয়নি। সেন্সরে পাস হলে বলা যাবে কবে মুক্তি পাচ্ছে সিনেমাটি। এখন বাদ-বাকি কাজগুলো যদি শেষ হয় তাহলে এ নিয়ে ৬-৭ দিনের মধ্যে একটা ঘোষণা আসতে পারে বলে তিনি বলেন। ঈদের তো বেশি দিন বাকি নেই। যদি এর মধ্যে পোস্ট প্রোডাকশনের কাজ শেষ হয় তাহলে ভালো।

'লিপস্টিক' সিনেমার গল্প প্রসঙ্গে বলতে গিয়ে আদর আজাদ আরো বলেন, আসলে কি বাস্তবে লিপস্টিকের অনেক রং থাকে তেমনি মানুষের লাইফেও অনেক রং আছে- কখনো হাসি, কখনো কান্না এই সব নিয়েই গল্প। 'লিপস্টিক' সিনেমার মধ্যে অনেক কিছুই আছে। দর্শক ছবি দেখলে তা বুঝতে পারবে। আর 'লীলা' সিনেমার গল্প অ্যাকশন নিয়ে। এটাকে অ্যাকশন সিনেমা বলতে পারেন। 'লীলা' সিনেমার শুটিং এ মাস থেকেই শুরু হবে। তাই এই মাসে শুটিংয়ের কাজে ব্যস্ত হয়ে পড়ব। আর যদি রোজার ঈদে 'লিপস্টিক' মুক্তি পায় তাহলে ওটা নিয়েই ঈদ পর্যন্ত ব্যস্ত থাকব।

সিনেমা রিলিজের সময় প্রচারণাটা খুব গুরুত্বপূর্ণ বিষয়। তবে এ প্রাচারণায় অনেক নায়ক-নায়িক অংশ নেয় না। নিজের সিনেমার প্রাচারণার ক্ষেত্রেও তারা পিছিয়ে থাকে এর কারণ কি?

আসলেই এটা তো টিমওয়ার্ক এখানে সবারই যুক্ত থাকা দরকার। নায়ক, নায়িকা,পরিচালক সবারই ঠিক থাকতে হয়। সবাই মিলে কীভাবে প্রচারণা চালাবে এটা নিয়ে আলোচনা করতে হয়। সিনেমা মুক্তির পরে হল ভিজিটিং তো শুধু প্রচারণা না। প্রচারণার বিভিন্ন মাধ্যম রয়েছে। এখন অনলাইনেও প্রচারণা করা যায়। এ রকম অনেক কিছুই আছে। তবে প্রচারণা সব শিল্পীরাই করতে চায়। কিন্তু বিভিন্ন সময় নানা প্রতিবন্ধকতা চলে আসে নিজেদের মধ্যে। এটা তো একার কাজ না। সবাই মিলেই করতে হবে। আমার অভিনয় তো আমি একাই করতে পারি। কিন্তু সিনেমাটা যখন রিলিজ হবে তখন কিন্তু আমি সব কিছু একাই করতে পারব। তখন সিনেমার সবাই লাগবে। আমি আমার সিনেমার প্রচারণার ক্ষেত্রে কোনো ত্রম্নটি রাখি না। আমি যতটুকু পারি তার চাইতেও বেশি করার চেষ্টা করি। সিনেমা যদি ভালো চলে তাহলে সবারই ভালো লাগে। সবাই আমার জন্য দোয়া করবেন। আমি খুব করে চেষ্টা করে যাচ্ছি চলচ্চিত্রের জন্য কিছু করার। লীলা সিনেমার চিত্রনাট্য লিখেছেন ফেরারী ফরহাদ। আগামী ঈদুল আজহায় মুক্তি পাবে সিনেমাটি। টাইগার মিডিয়া নিবেদিত ক্লিওপেট্রা ফিল্মসের ব্যানারে সিনেমাটি প্রযোজনা করছে তমালিকা আকরাম।

২০২২ সালের ১৭ জুন মুক্তি পায় আদরের প্রথম চলচ্চিত্র 'তালাশ'। সিনেমাটিতে তার বিপরীতে অভিনয় করেছিলেন জনপ্রিয় চিত্রনায়িকা শবনম বুবলী। ছবিটি মুক্তি উপলক্ষে সে বছরের ১৪ জুন রাজধানীর একটি হোটেলে জমকালো আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে আদরকে সবার সামনে পরিচয় করিয়ে দেন কিংবদন্তি অভিনেতা ইলিয়াস কাঞ্চন, পরিচালক জাকির হোসেন রাজু, মোস্তাফিজুর রহমান মানিক, শামীম আহমেদ রনী ও সৈকত নাসির। অনুষ্ঠানে নিজের প্রথম সিনেমা নিয়ে কথা বলেন আদর আজাদ। কার হাত ধরে চলচ্চিত্রে পা রেখেছেন সে কথাও জানিয়ে ছিলেন এ নায়ক। প্রথম সিনেমার অভিজ্ঞতা নিয়ে আদর বলেন, সিনেমার 'শুরুতেই পরিচালক আমাকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন যে, তুই এই সিনেমার সঙ্গে যাস না। সেই চ্যালেঞ্জ মোকাবিলা করেছি। আরও বড় চ্যালেঞ্জ হিসেবে এলেন শবনম বুবলী। শুরুতে মনে হলো তার মতো বড় অভিনেত্রীর সঙ্গে কীভাবে কাজ করব। কিন্তু তিনি আমাকে বুঝতেই দেননি যে তিনি এত বড় আর্টিস্ট। ওনার কাছে আমি কৃতজ্ঞ। সিনেমা করার জন্য আমি নাটক, মিউজিক ভিডিও, বিজ্ঞাপন সব করা বন্ধ করে দিয়েছি। ২০১৮ সাল থেকে সিনেমার জন্যই অপেক্ষা করছি। তারপর পরিচালক মোস্তাফিজুর রাহমান মানিকের হাত ধরে চলচ্চিত্রে পা রাখেন নায়ক আদর আজাদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে