চিকিৎসাসেবা কার্যক্রম আরো উন্নত করা হবে: ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ

চিকিৎসাসেবা কার্যক্রম আরো উন্নত করা হবে: ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজী বিভাগে করোনা ভাইরাসের এন্টিবডি পরীক্ষার মেশিন ও কর্ণারের শুভ উদ্বোধন করেন অত্র মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। একই সাথে মাননীয় উপাচার্য মহোদয় ক্যান্সার চিকিৎসার সফলতার মাত্রা নির্ণয়ক ফ্লো সাইটোমেট্রি মেশিনেরও শুভ উদ্বোধন করেন। এছাড়াও উদ্বোধন করা হয় এ্যাসিসটেন্ট প্রফেসরস রুম। পরে এ উপলক্ষে রবিবার ২৯ আগস্ট ২০২১ইং তারিখে হেমাটোলজী বিভাগের ক্লাস রুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল দেশের রোগীদের যেনো বিদেশে যেতে না হয়, রোগীরা যেনো দেশেই চিকিৎসাসেবা পান তা নিশ্চিত করা। বঙ্গবন্ধু ও তাঁর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যাশা অনুযায়ী এই বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবা কার্যক্রম আরো উন্নত করা সহ সার্বিক বিষয়ের উন্নয়ন করা হবে। এন্টিবডি পরীক্ষার বিষয়ে মাননীয় উপাচার্য বলেন, করোনা ভাইরাসের বিভিন্ন ধরণের ভ্যাকসিনের কার্যকারিতা নির্ণয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গবেষণা কার্যক্রম চলমান থাকবে। দ্বিতীয় ডোজ নেওয়ার পরেও পরবর্তীতে বুস্টার ডোজ নিতে হবে কিনা সে বিষয়ে গবেষণা কার্যক্রম শুরু হয়েছে। মাননীয় উপাচার্য আরো বলেন, ক্যান্সার চিকিৎসার সফলতার মাত্রা নির্ণয়ক ফ্লো সাইটোমেট্রি মেশিন আজকে উদ্বোধন করা হলো। ব্লাড ক্যান্সার সহ বিভিন্ন রোগের সর্বাধুনিক চিকিৎসার জন্য হেমাটোলজী বিভাগে স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন চালুর প্রাথমিক কার্যক্রম ইতোমধ্যে সম্পন্ন হয়েছে এবং খুব শীঘ্রই পূর্ণাঙ্গভাবে স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন চালু করা হবে।

সভাপতির বক্তব্যে হেমাটোলজী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ সালাহউদ্দিন শাহ উক্ত বিভাগে হেমাটোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন শুরু, ক্যান্সার রোগীদের চিকিৎসার জন্য বেড বৃদ্ধি ও বিশ্বমানের ওয়ার্ড তৈরি, হেমাটোলজী ল্যাবের আন্তজার্তিক এক্রেডিটেশন অর্জন এবং শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে গতিশীল করার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের চলমান সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজী বিভাগকে বিশ্বমানের হেমাটোলজী চিকিৎসাকেন্দ্রে পরিণত করতে এবং এই বিশ্ববিদ্যালয়কে সেন্টার অফ এক্সিলেন্সে পরিণত করতে বিভাগের এই নতুন সংযোজগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে জানানো হয়, কোভিড অতিমারী মোকাবিলায় দেশে চলমান ভ্যাক্সিনেশন কর্মসূচীতে প্রয়োগিত টিকার ফলে মানবদেহে সৃষ্ট এন্টিবডি নির্ণয় টিকার কার্যকারিতা নির্দেশ করে। হেমাটোলজী বিভাগে স্থাপিত এবোট আর্কিটেক্ট আই১০০০এসআর (অননড়ঃঃ অৎপযরঃবপঃ রষ০০০ ঝজ) কোভিড-১৯ এর বিরুদ্ধে তৈরি এন্টিবডি পরিমাপের জন্য যুক্তরাষ্ট্রের এফডিএ এর জরুরি ব্যবহার অনুমোদনপ্রাপ্ত মেশিন। এর মাধ্যমে কোভিড এন্টিবডি পরিমাপের মাধ্যমে ভ্যাক্সিন সংক্রান্ত গবেষণা করা সম্ভব হচ্ছে। এর পাশাপাশি হেপাটাইটিস সংক্রান্ত এন্টিবডি এবং বিভিন্ন বায়োকেমিক্যাল পরীক্ষা করা সম্ভব হবে।

অনুষ্ঠানে ফ্লো সাইটোমেট্রি মেশিন সম্পর্কে বলা হয়, রক্তের ক্যান্সার সহ রক্তের অন্যান্য রোগ নির্ণয়ের ক্ষেত্রে ফ্লো সাইটোমেট্রি অত্যন্ত গুরুত্বপূর্ণ সংযোজন। রক্তের ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে বিভিন্ন ধাপে চিকিৎসার সফলতার মাত্রা ফ্লো সাইটোমেট্রি পরীক্ষার মাধ্যমে নির্ণয় করা যায় এবং চিকিৎসার পরবর্তী ধাপ নির্ধারণ করা যায়। হেমাটোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন এর ক্ষেত্রে স্টেম সেল প্রয়োগের পূর্বে স্টেম সেল গণণার জন্য ফ্লো সাইটোমেট্রি ব্যবহার করা হয়ে থাকে। হেমাটোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন শুরু করার প্রক্রিয়ায় এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

অনুষ্ঠানে আরো জানানো হয়, হেমাটোলজী বিভাগে কর্মরত সহকারী অধ্যাপকবৃন্দের শিক্ষা, গবেষণা ও চিকিৎসা কার্যক্রম সহজীকরণের জন্য সুসজ্জিত কক্ষের ব্যবস্থা করা হয়েছে। এর মাধ্যমে মডেল ওয়ার্ড তৈরি, হেমাটোলজী ল্যাবের আর্ন্তজাতিক এক্রেডিটেশন, রেসিডেন্সী প্রোগ্রামকে আরো গতিশীল করা এবং মৌলিক গবেষণা সহ অন্যান্য কার্যাবলিতে শিক্ষকবৃন্দ আরো কার্যকরী ভূমিকা পালনে সমর্থ হবেন।

দেশের রোগীদের কল্যাণের জন্য মহতী এই অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোঃ নজরুল ইসলাম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে