​যেসব বিষয় খেয়াল রাখবেন ফেসবুক অ্যাপ ব্যবহারে

​যেসব বিষয় খেয়াল রাখবেন ফেসবুক অ্যাপ ব্যবহারে

ফেসবুক অ্যাপ ব্যবহারের সময় কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি। লগ-ইন বিষয়ক তথ্য, হাইড হয়ে যাওয়া মেসেজ, ফাইল আদান-প্রদানে আমাদের সবসময় সচেতন থাকতে হবে। ফেসবুক অ্যাপে যেসব বিষয়ে আমাদের সতর্ক থাকা উচিত সেসব নিয়েই আজকের আয়োজন-

লগ-ইন করার ব্যাপারে সতর্ক হোন

প্রয়োজনের তাগিদে অনেকেই অন্যের ডিভাইসে নিজের ফেসবুক অ্যাকাউন্ট লগ-ইন করেন। কাজ শেষ হয়ে এলে অনেক সময় লগ-আউটের বিষয়টি মাথায় থাকে না। সেটিংস>সিকিউরিটি সেটিংস>হোয়্যার ইউ আর লগড ইন- এ প্রক্রিয়ায় লগ-ইন বিষয়ক তথ্য জানার ব্যবস্থা রয়েছে।

হাইড করা মেসেজ দেখবেন না

ফেসবুকের একটি বিশেষ ফিচার হচ্ছে মেসেজ রিকোয়েস্ট যা হাইড করা থাকে। সেখানে বিভিন্ন সময়ে ফিল্টার হওয়া মেসেজ জমা হতে থাকে। এসব মেসেজে অপ্রয়োজনীয় লিংক থাকতে পারে। সেগুলোতে ক্লিক করলে স্মার্টফোন ভাইরাস আক্রান্ত হতে পারে। সে কারণে এসব মেসেজ দেখা দেখবেন না।

ফাইল আদান-প্রদানে সচেতন হোন

ফোন কল, ভিডিও এবং ভয়েস কলের পাশাপাশি ফেসবুক অ্যাপে নানা ধরনের ফাইল পাঠানো যায়। ড্রপবক্স ও মেসেঞ্জার ডাউনলোড করে সহজেই ফাইল পাঠানো সম্ভব। কিন্তু ফাইল পাঠানোর সময় ডিভাইসটি অনিরাপদ হলে ভাইরাসে আক্রান্ত হতে পারে। তাই অ্যাপে ফাইল আদান-প্রদান করার সময় সচেতন থাকা উচিত।

লিগ্যাসি কনট্যাক্টসে সতর্ক থাকুন

ফেসবুক অ্যাপে মৃত্যুর পরেও আইডি দেখাশোনার জন্য একজন উত্তরসূরী নির্বাচন করা যায়। তার জন্য প্রথমে সেটিংস অপশনে যেতে হবে। তারপর অ্যাকাউন্ট সেটিংস, সিকিউরিটি হয়ে লিগ্যাসি কনট্যাক্ট অপশনে উত্তরসূরী নির্বাচন করতে হবে। কিন্তু ভুল মানুষকে ফেসবুক অ্যাপে উত্তরসূরী নির্বাচন করলে ব্যবহারকারীকে ক্ষতির সম্মুখীন হতে হয়।

ট্রাস্টেড কনট্যাক্টসে সচেতন হোন

ফেসবুকের অন্যতম একটি ফিচার ট্রাস্টেড কনট্যাক্টস। এতে কাছের মানুষকে অন্তর্ভুক্ত করা হয়। ট্রাস্টেড কনট্যাক্টসে বন্ধু নির্বাচনের জন্য সেটিংস>অ্যাকাউন্ট সেটিংস>সিকিউরিটি>ইওর ট্রাস্টেড কনট্যাক্টস>চুজ ট্রাস্টেড কনট্যাক্টস- প্রক্রিয়াটি অনুসরণ করতে হয়। বিশ্বস্ত বন্ধু খোঁজার জন্য ব্যবহারকারীরা এ ফিচার ব্যবহার করেন। প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করেন, হ্যাকিং এড়ানোর জন্য ফিচারটি ব্যবহারে সতর্ক থাকা জরুরি।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে