​ স্মার্টফোন কেনার সময় যে ৭ বিষয় জানতেই হবে

​  স্মার্টফোন কেনার সময় যে ৭ বিষয় জানতেই হবে

প্রতি মাসেই লঞ্চ হচ্ছে বিভিন্ন ব্র্যান্ডের নতুন স্মার্টফোন। প্রতিটি কোম্পানিই কাস্টমারদের জন্য বিভিন্ন বাজেটের ও দারুন সব স্পেসিফিকেশনের হ্যান্ডসেট হাজির করেছে। নতুন মোবাইল কিনতে গিয়ে বিভিন্ন কোম্পানির এত মডেলের মধ্যে কোনটি কিনবেন, আপনি যদি কিছুতেই না বুঝতে পারেন, তবে আজকের এই লেখাটি আপনার জন্য। আসুন দেখে নেওয়া যাক-

বাজেট

স্মার্টফোন সিলেক্ট করার আগে আপনাকে যে বিষয়টির দিকে সবার আগে নজর দিতে হবে, তা হল বাজেট। মানে কত বাজেটের মধ্যে আপনি নতুন ফোন কিনতে চান। দামি হ্যান্ডসেট কিনে যাতে আপনাকে পরে আর্থিক সমস্যায় পড়তে না হয়, সেদিকে অবশ্যই নজর রাখবেন। আপনার মোবাইল কেনার বাজেট যদি ১৫০০০ থেকে ২০০০০ টাকা হয়, তাহলে সেই রেঞ্জের মধ্যেই ফোন কিনবেন।

সিকিউরিটি

বেশিরভাগ স্মার্টফোনেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, আইরিশ স্ক্যানার, ফেস লকের মতন সিকিউরিটি ফিচার থাকে। এই ফিচারগুলো মোবাইলকে আনলক করতে সাহায্য করে। ফোনের বিভিন্ন ফাইলের প্রাইভেসিকেও রক্ষা করে এই সমস্ত স্পেশ্যাল ফিচার। আজকাল ৫০০০ টাকা বাজেটের মডেলগুলোতেও ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের থাকে।

অডিও বা স্পিকার কোয়ালিটি

আপনি ভিডিও স্ট্রিমিং করেন, তাহলে আপনার হ্যান্ডসেটে অবশ্যই থাকা দরকার ভালো কোয়ালিটির স্পিকার। এই ধরনের ক্ষেত্রে আপনি এমন স্মার্টফোনকে বেছে নিতে পারেন যেগুলিতে রয়েছে ফ্রন্ট ফেসিং স্পিকার সিস্টেম।

ইউএসবি পোর্ট

আজকাল বেশিরভাগ ফোনেই ইউএসবি টাইপ সি পোর্টের সাপোর্ট থাকে। তবে অনেক হ্যান্ডসেট রয়েছে যেগুলি নন- টাইপ সি পোর্টের সাথে আসছে। এই জিনিসগুলিকে ফোন কেনবার আগে দেখে নেওয়া উচিত।

স্মার্টফোনের ডিজাইন

স্মার্টফোনের ডিজাইন কেমন চাইছেন, তা নতুন মোবাইল সিলেক্ট করার আগে ভেবে দেখে নেবেন। সাধারণত আইফোনগুলো বেশ স্টাইলিশ ডিজাইনের হয়ে থাকে।

বিল্ট কোয়ালিটি

স্মার্টফোন বডি তৈরি হয় প্ল্যাস্টিক বা মেটাল দিয়ে। যদিও মার্কেটে এখন গ্লাস প্যানেলের হ্যান্ডসেট পাওয়া যায়, তবে এই ধরনের ফোনের সংখ্যা খুব কম। আপনার হাত থেকে যদি ঘন ঘন মোবাইল মাটিতে পড়ে যায় তাহলে আপনার জন্য প্লাস্টিক বা মেটালের হ্যান্ডসেট উপযুক্ত হবে।

অ্যাক্সেসরিজ

স্মার্টফোনের অ্যাক্সেসরিজ বলতে চার্জার, হেডফোনের মতন ডিভাইসকে বোঝায়। মার্কেটে Xiaomi, OnePlus, Realme ব্র্যান্ডের বিভিন্ন মোবাইল অ্যাক্সেসরিজ খুব সহজেই পাওয়া যায়। অন্যদিকে Asus, মোটোরোলার মতন ব্র্যান্ড তেমন কোনো স্মার্টফোন অ্যাক্সেসরিজ অফার করে না। তাই সেসব ফোনের অ্যাক্সেসরিজ বেশি পাওয়া যায়, সেসব ফোন ক্রয় করতে হবে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে