নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তি শীর্ষক গোলটেবিল

নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তি শীর্ষক গোলটেবিল

বর্তমান বিশ্বেনারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তির ব্যবহারশীর্ষক এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বেসিস উইমেন্স ফোরাম আয়োজিত গোলটেবিল বৈঠকটি চার পর্বে শনিবার (১৬ জুলাই) রাজধানীর কাওরান বাজারের বেসিস কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বেসিস জ্যেষ্ঠ আহ্বায়ক সামিরা জুবেরী হিমিকা।

গোলটেবিল বৈঠকে মূলত বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে নারীর অংশগ্রহণ বাড়াতে বেসিসের উইমেন্স ফোরামের কার্যক্রম, সাইবার অপরাধ এবং সাইবার নিরাপত্তা, তথ্যপ্রযুক্তি বিষয় অধ্যয়নে নারীদের অংশগ্রহণ এবং বিষয়ে তাদের ক্যারিয়ার গড়ে তোলার সম্ভাবনা সমস্যা, তথ্যপ্রযুক্তিভিত্তিক পেশা এবং ব্যবসায় নীতি নির্ধারণী পর্যায়ে নারীর অংশগ্রহণ এবং তথ্যপ্রযুক্তিতে নারীর সফলতার গল্পগুলো কীভাবে অন্যদের অনুপ্রাণিত করতে সবার মাঝে ছড়িয়ে দেওয়া যায়, ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়।

ফোরামের অন্যতম সদস্য রেজওয়ানা খান এবং আছিয়া খালেদা নীলার সঞ্চালনায় বিভিন্ন পর্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেনবাংলাদেশ পুলিশের ডিআইজি (প্রোটেকশন অ্যান্ড প্রটোকল) আমেনা বেগম, বাংলাদেশ সুপ্রিম কোর্ট ব্যারিস্টার নাজমুস সালিহিন এবং জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মনোরোগ বিশেষজ্ঞ মেখলা সরকার, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক প্রধান নির্বাহী কানিজ ফাতেমা, বিডব্লিউআইটি পরিচালক প্রফেসর . নোভা আহমেদ, গ্রামীণফোনের উপ-পরিচালক শায়লা রাহমান এবং ক্লাসটিউনের ব্যবস্থাপক জান্নাতুল ফেরদৌস, এটুআই পরামর্শক ভাস্কর ভট্টাচার্য ন্যাশনাল কনসালটেন্ট নাহিদ শারমিন, বাংলানিউজ২৪ ডট কমের ফিচার সম্পাদক শারমিনা ইসলাম মাসিক টেকওয়ার্ল্ড বাংলাদেশের সম্পাদক প্রকাশক নাজনিন নাহার।

শুরুর পর্বে বেসিস জ্যেষ্ঠ সহ-সভাপতি বেসিস উইমেন্স ফোরামের আহ্বায়ক সামিরা জুবেরী হিমিকা বেসিস উইমেন্স ফোরামের বিভিন্ন কার্যক্রম বর্ননা করে বলেন, ‘তথ্যপ্রযুক্তি নারীর জন্য সম্ভাবনাময় একটি খাত, কিন্তু এক্ষেত্রে নারী অংশগ্রহণ এখনও অনেক কম। এখাতেই নারীর অংশগ্রহণ বাড়াতে হবে এবং এর জন্য আমাদেরকে স্কুল পর্যায় থেকেই কাজ শুরু করতে হবে। মনোযোগী হতে হবে সাইবার বিশ্বে নারীর নিরাপত্তার বিষয়টিতে। সেই সঙ্গে নীতি নির্ধারণী পর্যায়ে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে এবং এরজন্য প্রয়োজন তথ্যপ্রযুক্তিতে নারী দক্ষতা উন্নয়ন, সামাজিক অবস্থার উন্নয়নসহ কর্মেক্ষত্রে বৈষম্য দূরীকরণ।

এছাড়া গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেনফোরামের অন্যতম সদস্য নাজনিন কামাল, ফুডপান্ডার সহ-প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী আম্বারীন রেজা বেসিস উইমেন্স ফোরামের সদস্য সাবিলা ইনুন। -বিজ্ঞপ্তি

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে