সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর

যাযাদি ডেস্ক
  ১৯ মার্চ ২০২৪, ১৪:৪২
ছবি-সংগৃহিত

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হবার পর দিন পুতিনকে শুনতে হলো খারাপ খবর। এবার তার সরকারের ৩০ কর্মকর্তাকে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

জানা যায়, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো সোমবার রাশিয়ার বিরোধী দলীয় নেতা এবং ক্রেমলিনের কঠোর সমালোচক আলেক্সি নাভালনির মৃত্যু প্রশ্নে রাশিয়ার ৩০ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে সম্মত হয়েছে। ব্লকের পররাষ্ট্র নীতি-বিষয়ক প্রধান জোসেপ বোরেল এ কথা জানিয়েছেন।

বোরেল ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকের পর বলেন, ‘আমরা আলেক্সি নাভালনি হত্যায় জড়িতদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে সম্মত হয়েছি।’

রাশিয়ার বিশিষ্ট বিরোধী নেতা নাভালনি গত ফেব্রুয়ারিতে আর্কটিক কারাগারে মারা যান। সেখানে তাকে ভয়াবহ অবহেলায় বন্দী রাখা হয়েছিল।

কর্মকর্তারা বলেন, ইউরোপীয় ইউনিয়ন নাভালনির চিকিৎসার জন্য দায়ী কারা কর্মকর্তাদের ভ্রমণ নিষেধাজ্ঞা এবং তাদের সম্পদ জব্দ করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের পথ অনুসরণ করবে।

আগামী কয়েক দিনের মধ্যে ইইউর নিষেধাজ্ঞা আরোপের আওতায় যারা আছেন তাদের নাম প্রকাশ করা হবে।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের মধ্যদিয়ে দেশটির নেতা ভ্লাদিমির পুতিন নতুন করে ছয় বছর মেয়াদে ক্ষমতায় আসার দাবি করার পর নাভালনির মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের এই চুক্তি করল ইউরোপীয় ইউনিয়ন। পাশ্চাত্যের দেশগুলো রাশিয়ার এমন পাতানো নির্বাচনের কঠোর সমালোচনা করেছে।

বোরেল বলেন, ‘আমরা দেখেছি এটি একটি প্রহসনের নির্বাচন ছিল। এই নির্বাচনের মতপ্রকাশের কোনো স্বাধীনতা ছিল না।’

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে