এবার হজ করবে ৬০ হাজার মানুষ

এবার হজ করবে ৬০ হাজার মানুষ

এ বছর সারা বিশ্ব থেকে মাত্র ৬০ হাজার জনকে হজ পালনের সুযোগ দিচ্ছে সৌদি আরব সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে।

করোনা সংক্রমণের কারণে গত বছর সৌদি আরব বিদেশি কোনো নাগরিককেই হজ পালনের সুযোগ দেয়নি। তবে এ বছর দেশটি ৪৫ হাজার বিদেশিকে এ সুযোগ দেবে। এ বছর হজ করতে পারবেন ১৫ হাজার সৌদি নাগরিক।

অবশ্য হজ পালনের জন্য বেশ কিছু শর্তও বেঁধে দেয়া হয়েছে। সৌদি স্বাস্থ্য বিভাগ বলছে, এ বছর শুধুমাত্র ১৮ থেকে ৬০ বছর বয়সীরাই হজ পালনের সুযোগ পাবেন। যারা হজ করতে যাবেন, তাদের হতে হবে সুস্বাস্থ্যের অধিকারী। এর মধ্যে কেউ যদি হজের সময়কালের ছয় মাসের মধ্যে গুরুতর অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি থাকেন, তিনি হজ করার অনুমতি পাবেন না।

সম্ভাব্য হাজীদের অবশ্যই করোনা টিকার দুটি ডোজ সম্পন্ন করতে হবে এবং সংশ্লিষ্ট দেশের স্বাস্থ্য বিভাগের কাছ থেকে এ সংক্রান্ত প্রমাণ দাখিল করতে হবে। এর মধ্যে টিকার প্রথম ডোজ নেয়ার তারিখ নির্ধারণ করা হয়েছে ঈদুল ফিরতের দিন। আর দ্বিতীয় ডোজ হতে হবে সৌদি আরবে প্রবেশের অন্তত ১৪ দিন আগে।

বিদেশি হজযাত্রীদের সৌদি আরবে প্রবেশের পর অন্তত তিন দিন প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে এবং কোয়ারেন্টিন শেষে পিসিআর টেস্টের মুখোমুখি হতে হবে। এছাড়া করোনার সাধারণ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বও মানার বাধ্যবাধকতা দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

সম্প্রতি করোনার সংক্রমণ ঠেকাতে বিদেশি নাগরিকদের সৌদি ভ্রমণে বেশ কিছু শর্ত আরোপ করে দেশটির সরকার। এতে বলা হচ্ছে, দেশটিতে ভ্রমণ করতে যাওয়া সব বিদেশি নাগরিককে বাধ্যতামূলকভাবে কোভিড চিকিৎসা সংক্রান্ত ইনস্যুরেন্স করতে হবে। এই ইনস্যুরেন্সের আওতায় হাসপাতাল-ক্লিনিকসহ প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ১৪ দিনের খরচ অন্তর্ভুক্ত থাকবে।

এ ছাড়া, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার ব্যবস্থা করতে হবে সংশ্লিষ্ট এয়ারলাইনসগুলোকে। দেশটিতে যেতে চাওয়া যাত্রীদের ভ্রমণের প্রথম ও সপ্তম দিন পিসিআর টেস্টের ব্যবস্থাও এয়ারলাইনসকে করতে হবে বলে শর্ত দেয়া হয়েছে।

ফ্লাইটের যাত্রীদের তালিকাও এয়ারলাইনসকে যাত্রার চার দিন আগে দেশটির কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে বলে শর্ত দিয়েছে সৌদি আরব। নতুন এই শর্ত কার্যকর হয়েছে ২০ মে।

প্রতি বছর বাংলাদেশ থেকে উল্লেখযোগ্য সংখ্যক মুসলিম ধর্মাবলম্বী হজ পালনে সৌদি আরব গিয়ে থাকেন।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে