রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

রোজার শুরুতে পবিত্র কাবায় লাখ লাখ মুসল্লির ঢল

যাযাদি ডেস্ক
  ২২ মার্চ ২০২৩, ০৯:৪৯
ছবি: সংগৃহীত

কুরআন নাজিলের মাস রমজান। তাই এই মাসের মর্যাদা সব মাসের থেকে সেরা। আর এই মাসের পালন করা হয় রোজা। যা আল্লাহর কাছে সবচেয়ে প্রিয়।

তাই পবিত্র রমজান শুরুর আগেই লাখ লাখ ওমরাহ যাত্রী ভিড় করেছেন মক্কা নগরীতে। মঙ্গলবার (২১ মার্চ) মক্কার মসজিদে হারামে প্রচণ্ড ভিড় সৃষ্টি হয়। বিশ্বের নানা প্রান্ত থেকে লাখো মুসল্লি এখানে জড়ো হয়েছেন ওমরাহ পালন ও তারাবিহর নামাজ আদায় করতে। এতে পবিত্র এই মসজিদে তিল ঠাঁই নেই অবস্থা।

অবশ্য হারাম শরিফের শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ মুসল্লিদের সারিবদ্ধভাবে নামাজ ও বায়তুল্লাহর তাওয়াফের সুযোগ করে দেয়।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের বর্তমান সময় পর্যন্ত ৪৮ লাখ ধর্মপ্রাণ মুসলমান ওমরাহ সম্পন্ন করেছেন। যার মধ্যে ১৫ শতাংশ সৌদি আরবের নাগরিক।

মঙ্গলবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র রমজানের চাঁদ দেখা যেতে পারে বলে ধারণা করা হয়েছিল। তবে শেষ পর্যন্ত এই অঞ্চলের কোথাও চাঁদ দেখা যায়নি। ফলে আজ ৩০ শাবান পূর্ণ হয়েছে। বুধবার সন্ধ্যায় এখানে রমজানের চাঁদ দেখা যাবে এবং বৃহস্পতিবার থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রোজা শুরু হবে।

মক্কায় রমজানের সব প্রস্তুতি চলছে। এখানকার আবহাওয়া রয়েছে সহনীয় মাত্রায়। আজ মক্কায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস।

মহামারি করোনাভাইরাসের কারণে গত কয়েক বছর ধরে হজ ও ওমরাহয় অনেক বিধিনিষেধ ছিল। অনেকে ইচ্ছা থাকা সত্ত্বেও রমজানে ওমরাহ পালনে আসতে পারেননি। তবে এবার বিধিনিষেধ না থাকায় রমজানের আগেই ওমরাহ পালনকারীদের প্রচুর ভিড় লক্ষ্য করা যাচ্ছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মক্বায় এই সময়ের ভিড় হজের সময়কেও হার মানিয়েছে।

এদিকে বাংলাদেশ থেকেও হাজার হাজার মুসল্লি ওমরা পালনের জন্য এখন মক্কায় অবস্থান করছেন। অনেকে পুরো রমজান কাটানোর প্রস্তুতি নিয়ে এসেছেন। কেউ কেউ এখানে ইতেকাফও করবেন। অন্যান্য বছরের তুলনায় এবার বাংলাদেশের ওমরাহ যাত্রী বেশি। জানা গেছে, হজের খরচ অস্বাভাবিক বেড়ে যাওয়ার ফলে অনেকে হজের ইচ্ছা বাদ দিয়ে ওমরা করতে ভিড় করছেন।

আগামী জুন মাসের শেষ দিকে পালিত হবে এবারের হজ। রমজানেই ওমরার শেষ সময়। শাওয়াল থেকে বিদেশিদের জন্য ওমরার সুযোগ বন্ধ রাখে সৌদি কর্তৃপক্ষ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে