শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার নিউ ইয়র্কে অনুমতি ছাড়া আজান দিতে বাধা নেই

যাযাদি ডেস্ক
  ৩১ আগস্ট ২০২৩, ১০:৫৪
এবার নিউ ইয়র্কে অনুমতি ছাড়া আজান দিতে বাধা নেই

মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলিদের বিশাল বিজয় অর্জন। দীর্ঘদিন ধরে সেখানকার মুসলিমরা দাবি জানিয়ে আসছিলো প্রকাশে আজান দেওয়ার অনুমতির জন্য। অবশেষে সেই অনুমতি তারা পেয়েছে। এখন থেকে মাইকে আজান দিতে আর কর্তৃপক্ষের অনুমতি লাগবে না। এই ঘোষণার পর মুসলিমদের মাঝে খুশির আমেজ দেখা যায়। তার কর্তৃপক্ষকে এই অনুমতি দেওয়ার জন্য ধন্যবাদ জানান এবং আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করেন।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে মুসল্লিদের নামাজের সুবিধার্থে নতুন নির্দেশনা জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ। এতে বলা হয়েছে, শুক্রবার জুমার দিনে সাড়ে ১২টায় অনুমতি ছাড়াই আজান দেয়া যাবে। কোনো বাধা ছাড়াই মুসল্লিরা নামাজ আদায় করতে পারবেন। খবর সিএনএন’র

নির্দেশনায় আরো বলা হয়েছে, রমজান মাসে সন্ধ্যার সময়ও একইভাবে নামাজের জন্য আজান দিতে বাধা থাকবে না। এ বিষয়ে নিউ ইয়র্ক মেয়র এরিক অ্যাডামস বলেছেন, নতুন নীতি অনুযায়ী, শুক্রবার জুমার নামাজ ও পবিত্র রমজানে প্রকাশ্যে মাগরিবের আজান প্রচারের জন্য মসজিদগুলোকে এখন থেকে আর বিশেষ অনুমতি নিতে হবে না।

ইসলামের অন্যতম নিদর্শন আজান। প্রতিদিন পাঁচবার আজানের মাধ্যমে মুসল্লিদের নামাজের জন্য ডাকা হয়। আজানের প্রতি সম্মান প্রদর্শন এবং ভালোবাসা স্থাপন প্রতিটি মুসলমানের ইমানি দায়িত্ব। হাদিস শরিফে আজান দেয়ার বিশেষ ফজিলত বর্ণিত হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে