বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

আমেরিকায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর হাতে স্প্যানিশ নাগরিকের ইসলাম গ্রহণ

যাযাদি ডেস্ক
  ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৫১
আমেরিকায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর হাতে স্প্যানিশ নাগরিকের ইসলাম গ্রহণ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বিভিন্ন সময় নামাজের ইমামতী করে থাকেন। তিনি ইসলামী পণ্ডিত হিসেবে পরিচিত, সহি সুদ্ধভাবে কোরআন তেলাওয়াত করতে পারেন। তাই বিশেষ বিশেষ সময় তিনি নামাজের ইমামতী করেন। এবার জাতিসঙ্ঘের ৭৮তম সাধারণ অধিবেশনে তিনি প্রথম যোগদেন। তাই তাকে নিয়ে ছিলো বিশেষ আগ্রহ। বিশেষ করে যুক্তরাষ্ট্রের মুসলিমরা আনোয়ার ইব্রাহীম ও তরুস্কের প্রেসিডেন্ড এরদোগানের ব্যাপারে বেশি আগ্রহী ছিল।

জানা যায়, জাতিসঙ্ঘের ৭৮তম সাধারণ অধিবেশনে যোগ দিতে বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। এরই ফাঁকে শুক্রবার নিউইয়র্কের ইসলামিক কালচারাল সেন্টারে পবিত্র জুমার নামাজ আদায় করেন তিনি।

শনিবার মালয় মেইল জানিয়েছে, শুধু তাই নয়; এদিন জুমার নামাজ পূর্ববর্তী খুতবাও প্রদান করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

আনোয়ার ইব্রাহিম-ই সর্বপ্রথম বিদেশী নেতা, যিনি এখানে খুতবা দেয়ার গৌরব অর্জন করলেন। ইসলামিক কালচারাল সেন্টারের এই মসজিদটি নিউইয়র্ক সিটির প্রথম মসজিদ।

অন্তত ৮০০ মুসল্লির সামনে প্রদত্ত খুতবায় আনোয়ার ইব্রাহিম তার দেশের একটি বহুজাতিক এবং বহু-ধর্মীয় সমাজ পরিচালনার অভিজ্ঞতা বর্ণনা করেন।

তিনি বলেন, আমাদের পরস্পরের জন্য শান্তি ও সম্প্রীতির সাথে বসবাস করা গুরুত্বপূর্ণ। আমরা সর্বদা বোঝাপড়া, সহনশীলতা এবং অন্যদের সংস্কৃতি ও ধর্ম বোঝার প্রয়োজনীয়তা প্রচার করার চেষ্টা করি।

এ সময় আনোয়ার ইব্রাহিম মুসলিম উম্মাহর ঐক্যের প্রতি বিশেষ গুরুত্বারোপ করেন। তিনি বলেন, মুসলমানদের নিজেদের মধ্যে ঐক্য জোরদার করতে হবে, পাশাপাশি গভীর জ্ঞান অর্জন করতে হবে।

একইসাথে এদিন নিউইয়র্ক ইসলামিক কালচারাল সেন্টার বিরল এক দৃশ্যের সাক্ষী হয়। জুমার নামাজের পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কাছে কালিমায়ে শাহাদাত পাঠ করে ইসলাম গ্রহণ করেন অ্যান্ড্রু ভিনালস নামে স্প্যানিশ এক নাগরিক।

সূত্র জানায়, নামাজ শেষে মসজিদ থেকে বের হচ্ছিলেন আনোয়ার ইব্রাহিম। এ সময় ঘোষণা করা হয়- এক ব্যক্তি ইসলাম গ্রহণ করতে চান এবং তার ইসলাম গ্রহণের আনুষ্ঠানিকতা যেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর হাতেই হয়, কর্তৃপক্ষ সেই অনুরোধ করেন। পরে আনোয়ার ইব্রাহিম তাকে শাহাদাহ পড়িয়ে ইসলামে দীক্ষিত করেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক মিডিয়া কর্মকর্তা জানান, ইসলাম গ্রহণের ঘটনাটি কাকতালীয়। এটি অফিসিয়াল কার্যক্রমের অংশ ছিল না।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে