শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

চতুর্থ তারাবির তিলাওয়াতে যেসব বিষয়বস্তু আছে 

যাযাদি ডেস্ক
  ১৪ মার্চ ২০২৪, ২০:৫৫
চতুর্থ তারাবির তিলাওয়াতে যেসব বিষয়বস্তু আছে 

পবিত্র মাহে রমজানের আজ চতুর্থ তারাবিহ নামাজ দেশের মসজিদগুলোতে কোরআনের সুরা নিসার ৮৮ থেকে সুরা মায়িদার ৮২ নম্বর আয়াত তিলাওয়াত করা হবে। পঞ্চম পারার দ্বিতীয়ার্ধ এবং পুরো ষষ্ঠ পারা—মোট দেড় পারা।

আল্লাহ তা'আলা পবিত্র কোরআন মাজিদের এ অংশে মুসলমানদের পারস্পরিক সম্পর্ক, মানুষের অধঃপতনের কারণ, বন্ধু নির্বাচনে নীতিমালা, মুনাফিকদের কূটচাল, মানুষ হত্যা, জিহাদ, ঈসা (আ.)-কে হত্যার ষড়যন্ত্র, কুফর ও শিরক, সমাজসংস্কারের নানা দিক, চুরির শাস্তি, ইহুদিরা যে কারণে অভিশপ্ত, হিজরত ও হাবিল-কাবিলের কাহিনিসহ নানা বিষয়ের বর্ণনা করা হয়েছে।

  • সফর অবস্থায় নামাজ আদায়ের পদ্ধতি: কেউ অবস্থানস্থল থেকে ৪৮ মাইল, তথা ৭৮ কিলোমিটারের দূরত্বে সফর করলে মুসাফির হয়। গন্তব্যে পৌঁছার পর ১৫ দিনের কম সময় অবস্থানের ইচ্ছা থাকলে মুসাফির থাকবে। এর বেশি সময় থাকলে মুসাফির থাকবে না। মুসাফির অবস্থায় চার রাকাত ফরজ নামাজ দুই রাকাত পড়বে।
  • নবীজি (সা.) তখন মদিনায়। কিছুদিন হলো তিনি হিজরত করে এসেছেন। সাধারণ মুসলমানরা দারিদ্র্য ও অনাহারে দিনাতিপাত করছে। তাদের খাদ্য বলতে যব ও গমের আটা আর খেজুর। মদিনায় তেমন একটা পাওয়া যেত না এসব। সিরিয়া থেকে চালান এলে লোকেরা কিনে রাখতেন। বিশেষ প্রয়োজনে কেউ যত্ন করে তুলে রাখতেন। একবার হজরত রেফাআহ (রা.) কিছু গমের আটা কিনে বস্তায় রেখে দিয়েছিলেন। বস্তার মধ্যে কিছু অস্ত্রশস্ত্র রেখেছিলেন। আনসার গোত্রের বনি উবাইরাকের এক মুসলিম সেই বস্তা থেকে একটি বর্ম চুরি করল। তার নাম ছিল তমা ইবনে উবাইরাক।
  • দাম্পত্য জীবন : পৃথিবীর সবচেয়ে সুন্দর সম্পর্কটি স্বামী-স্ত্রীর। কখনো কোনো সম্পর্কে নানা জটিলতা তৈরি হয়। সংসার টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়ে। কোনোভাবেই যদি স্বামী-স্ত্রীর মধ্যে বন্ধন আর ভালো না হয়, তাহলে তারা চাইলে আপসে আলাদা হতে পারবে। কখনো দেখা যায়, স্বামী স্ত্রীকে প্রাপ্য সম্মান দেয় না, অধিকার বঞ্চিত করে রাখে, নির্যাতন করে; তবে স্ত্রীকে ছেড়ে দেয় না। এ অবস্থায় স্ত্রী সমঝোতা ও বোঝাপড়ায় আপস করতে না পারলে বিচ্ছেদ করার অধিকার তার রয়েছে।
  • দস্তরখানের নামে সুরার নাম: পবিত্র কোরআনের পঞ্চম সুরা মায়িদা, মদিনায় অবতীর্ণ। এ সুরার আয়াত সংখ্যা ১২০। মায়িদা অর্থ দস্তরখান। এ সুরায় দস্তরখান–সম্পর্কিত একটি ঘটনা থাকায় এ নামকরণ করা হয়েছে। প্রত্যেক নবী-রাসুলদের সঙ্গে বিশ্বাসী একদল সঙ্গী থাকত। তাঁরা নবী-রাসুলদের কথা মেনে চলত।
  • যেসব খাদ্য হারাম: এ সুরার ৩ আয়াতে তিনি একটি হারাম খাবারের তালিকা দিয়েছেন। যেমন মৃত প্রাণী, (প্রবাহিত) রক্ত, শূকরের মাংস, আল্লাহ ছাড়া অন্যের নামে বলি দেওয়া পশু, যে প্রাণী গলা টিপে বা শ্বাস রোধ করে হত্যা করা হয়েছে, আঘাতে নিহত প্রাণী, উঁচু স্থান থেকে পড়ে মৃত, সংঘর্ষে মৃত, যে পশুকে হিংস্র জন্তু খেয়েছে—তবে এসব প্রাণী জীবিত জবাই করতে পারলে খাওয়া যাবে।
  • হাবিল-কাবিলের কাহিনি: আদম ও হাওয়া (আ.)–এর দুই ছেলে ছিল কাবিল ও হাবিল। কাবিল ছিল বড়। হাবিল ছিল ছোট। আদম-হাওয়া দম্পতির আকলিমা নামের একটি মেয়ে ছিল। নিয়ম অনুযায়ী হাবিলের সঙ্গে আকলিমার বিয়ের ব্যাপারটি সামনে আসে। কাবিল তা মেনে নিতে পারেনি। গোল বাঁধল। আল্লাহর আদেশে তারা উৎসর্গ নিবেদন করেছিল। হাবিল আল্লাহভীরু হওয়ার ফলে তারটি কবুল হলো। কাবিল উদ্যত হয়ে তাকে হত্যা করল।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে