শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এক রমজানে ওমরাহ পালনে ২ কোটি ছাড়িয়ে যাবে

যাযাদি ডেস্ক
  ২৬ মার্চ ২০২৪, ১০:৩৬
-ফাইল ছবি

পবিত্র মক্কা ও মাদিনায় এখন শুধু মানুষ আর মানুষ। দৃষ্টি যতদূর যায় শুধুই মুসল্লিদের ভিড়। কারণ রমজান উপলক্ষ্যে লাখ লাখ মুসল্লির আগমন ঘটেছে সৌদি আরবে। সৌদি কর্তৃপক্ষ বলছে এর আগে এত বিপুল সংখ্য মুসল্লি এভাবে ভিড় করেন নি। তাদের আশা আগামী ১৫ দিনে এই সংখ্যা ২ কোটি পার হয়ে যাবে।

পবিত্র রমজানে ওমরা অত্যন্ত ফজিলতপূর্ণ ইবাদত। তাই এই মাসে ওমরা পালনের জন্য মক্কা-মদিনায় স্বাভাবিকের চেয়ে বেশি মুসল্লির আগমন ঘটে। চলমান রমজানে এখন পর্যন্ত ওমরা পালন করেছেন ৮২ লাখেরও বেশি মুসল্লি। যদিও এবারের রমজানে একবারের বেশি ওমরা পালনে নিষেধাজ্ঞা রয়েছে সৌদি আরবের।

সোমবার (২৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল আরাবিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, পবিত্র এই মাস শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত মোট ৮২ লাখ ৩৫ হাজার ৬৮০ জন মুসল্লি ওমরা পালন করেছেন।

হজ বছরের নির্দিষ্ট সময় পালন করা হলেও বছরের যেকোনো সময় মুসলমানরা ওমরা পালন করতে পারেন। আর পবিত্র মাসে ওমরা পালনের বিশেষ ফজিলত থাকায় মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদে ভিড় করেন মুসলমানরা।

এদিকে রমজানে একাধিকবার ওমরা পালনের ওপর গত সপ্তাহে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়। সৌদির সংবাদমাধ্যম জানিয়েছে, ভিড় কমাতে এবং অন্যরা যেন ওমরা পালন করতে পারেন সেজন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আর এই কারণে ইলেকট্রনিক পদ্ধতিতে ওমরা পালনের অনুমতি দেওয়া সৌদির সরকারি নুসুক অ্যাপে যখন রমজানে কোনো ব্যক্তি দ্বিতীয়বারের মতো ওমরা পালনের অনুমতি চেয়ে আবেদন করেন তখন একটি বার্তা ভেসে ওঠে। এতে লেখা থাকে, ‘অনুমতি প্রদান ব্যর্থ হয়েছে। সবাইকে সুযোগ দিতে রমজানে দ্বিতীয়বার কেউ ওমরা করতে পারবেন না।’

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে