শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আদালত অবমাননা: প্রাথমিকের সাবেক ডিজিসহ ৫ কর্মকর্তাকে তলব

যাযাদি ডেস্ক
  ০৭ ডিসেম্বর ২০২০, ১৪:৫২

আদালতের আদেশ না মানায় প্রাথমিক শিক্ষা অধিদফতরের সাবেক মহাপরিচালক (ডিজি) ও বর্তমান প্রতিরক্ষা সচিব মো. আবু হেনা মোস্তফা কামালসহ ৫ শিক্ষা কর্মকর্তাকে তলব করেছেন আপিল বিভাগ।

গত ৭ জুলাই প্রতিরক্ষা সচিব পদে যোগ দেয়া মোস্তফা কামালসহ ৫ জনকে আগামী ১৪ ডিসেম্বর সকালে আদালতে হাজির হয়ে আদালতের আদেশ না মানার বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

সোমবার (০৭ ডিসেম্ব) এই ৫ জনের বিরুদ্ধে আদালত অবমাননার এক আবেদনের শুনানি শেষে বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন ৩ বিচারপতির ভার্চুয়াল আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এ বি এম আলতাফ হোসেন, অপরপক্ষে ছিলেন আইনজীবী শফিক মাহমুদ।

প্রতিরক্ষা সচিব ছাড়াও অন্য চারজন হলেন- প্রাথমিক শিক্ষা অধিদফতরের উপপরিচালক মো. রমজান আলী, গাইবান্ধা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আমিনুল ইসলাম, গাইবান্ধার সদর উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুস সালাম ও গাইবান্ধার সদর উপজেলার সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাসুমুল ইসলাম।

২০০৮ সালে গাইবান্ধা সদর উপজেলার বিউটি বেগম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগ পরীক্ষায় প্রথম হন। কিন্তু তাকে নিয়োগ না দিয়ে পরীক্ষা দ্বিতীয় হওয়া নাজমা সুলতানাকে নিয়োগ দেয় প্রাথমিক শিক্ষা অধিদফতর। নিয়োগ না পেয়ে গাইবান্ধার সহকারী জজ আদালতে মামলা করেন বিউটি বেগম।

মামলার শুনানি নিয়ে আদালত পরীক্ষায় প্রথম হওয়া বিউটি বেগমকে নিয়োগ দিতে নির্দেশ দেন। পরে জেলা জজ ও হাইকোর্টেও সে আদেশ বহাল থাকে।

২০১৭ সালের ৩ আগস্ট সর্বোচ্চ আদালত ১৫ দিনের মধ্যে বিউটি বেগমকে নিয়োগের নির্দেশ দিলেও নিয়োগ না পেয়ে বিউটি বেগম ওই ৫ কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনেন।

এরইমধ্যে গেল ২ মার্চ আদালত সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করলেও তারা রুলের জবাব দেননি।

যাযাদি/এমএস/২:৪৮

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে