রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

গরমে সারাদিন চলছে ফ্রিজ ! খেয়াল রাখুন যে বিষয়গুলো

যাযাদি ডেস্ক
  ০৪ মে ২০২৩, ১৩:১১
আপডেট  : ০৪ মে ২০২৩, ১৫:৩১
গরমে সারাদিন চলছে ফ্রিজ ! খেয়াল রাখুন যে বিষয়গুলো

বৈশাখের দাবদাহে প্রকৃতি পুড়ছে। তীব্র গরমে দৈনন্দিন জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। আর এই গরম থেকে কিছুটা রেহাই পেতে ঠাণ্ডা পানি খাওয়া বিাধ্যতামূলক হয়ে উঠেছে।

শুধু তাই নয়, এই গরমের সময় দিনভর যেমন ফ্যান আর এসির উপর প্রভাব ফেলে ঠিক তেমনি ফ্রিজের উপরও সমানতালে প্রভাব ফেলে। আর এই প্রভাবে যদি ফ্রিজ নষ্ট হয়ে যায় তখন বুঝা যায় ফ্রিজের গুরত্ব কতটা। কিন্তু তাই বলে এক টানা ফ্রিজ চালানো ভাল নয়। এতে ফ্রিজের ক্ষতি হতে পারে। তাই ২৪ ঘণ্টা ফ্রিজ চললে কিছু বিষয় মনে রাখা জরুরি।

১) সপ্তাহে অন্তত একদিন ভাল করে ফ্রিজ পরিষ্কার করা উচিত। ডিপ ফ্রিজে বরফ বেশি জমে গেলে ডিফ্রশড করুন। দেখবেন এতে ফ্রিজের আয়ু দীর্ঘ হবে।

২) ফ্রিজের ভিতরে জায়গা ফাঁকা থাকলে তাপমাত্রা ধরে রাখার ক্ষমতাও তত কমে যাবে। তাই ফ্রিজ খালি অবস্থায় না চালানোই ভাল। এতে বিল বাড়বে। ফ্রিজে পর্যাপ্ত খাবার রাখুন। এতে ফ্রিজও ভাল থাকবে। বিলও কম আসবে।

৩) ফ্রিজের ভিতর খাবারগুলো এমন ভাবে রাখুন যেন যথেষ্ট বাতাস চলাচল করতে পারে।

৪) বার বার ফ্রিজের দরজা খুলবেন না। বরং একবারেই কাজ সেরে নিন। খেয়াল রাখবেন, ফ্রিজের দরজা যেন ঠিকঠাক বন্ধ হয়।

৫) ছড়িয়ে ছিটিয়ে খাবার রাখবেন না। বরং প্রত্যেকটি খাবারকে আলাদা আলাদা কন্টেনরে রাখতে হবে। তাহলে ফ্রিজ পরিষ্কারও থাকবে এবং আয়ুও বৃদ্ধি পাবে। গরমে ফ্রিজের তাপমাত্রা বাড়িয়ে রাখতে পারেন। তবে মাঝেমাঝে ফ্রিজ ঠাণ্ডা হয়ে গেলে কিছুক্ষণের জন্য বন্ধ করে দিতে পারেন। তাতে ফ্রিজে রাখা খাবারদাবার নষ্ট হয়ে যাওয়ার ভয় কম।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে