সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আক্কেল দাঁত কেন সবার গজায় না?

যাযাদি ডেস্ক
  ০৩ অক্টোবর ২০২৩, ১৯:২১

মানুষের যে কয়টি দাঁত আছে তার মধ্যে আক্কেল দাঁতই ঝামেলার দাঁত বলে মনে করি আমরা। এই দাঁত অনেকেরই আবার সমস্যার কারণও হয়ে দাঁড়ায় । তবে দাঁতের মধ্যে আক্কেল দাঁতকে স্থায়ী দাঁত বলা হয়।স্থায়ী দাঁত স্বাভাবিক নিয়মেই দেরিতে ওঠে। এর কারণ হল বিবর্তন। মজার বিষয় হলো অনেকেরই মাড়ির শেষ দাঁতগুলো গজায় না।এর নানা রকম কারণ ও ব্যাখ্যা আছে।

ধারণা করা হয় লক্ষ লক্ষ বছর ধরে মানুষের খাদ্যাভাসের পরিবর্তনের ফলে মানুষের চোয়াল ক্রমশ ছোট হয়ে যাচ্ছে। ফলে চোয়ালে ৩২ টি দাঁতের জন্য যথেষ্ট জায়গা থাকে না বেশিরভাগ ক্ষেত্রেই। তখন আক্কেল দাঁত এর অংশবিশেষ বা পুরোটাই হাড়ে আটকে যায় এবং এর ফলেই দাঁত উঠতে দেরি হয়।

শিশু বা কৈশোরে সবকিছু বোঝার ক্ষমতা থাকে না, তবে কৈশোর থেকে যৌবনে পৌঁছে একজন পুরুষ বা নারীর বুদ্ধি-বিবেচনার ব্যাপ্তি ঘটে এবং এটি স্বাভাবিকভাবে স্বীকৃত। একথা সবাই জানে একজন পূর্ণাঙ্গ ব্যক্তির মুখে ৩২টি দাঁত গজায় এবং এগুলো হঠাৎ করেই গজায় না। প্রাথমিকভাবে একটি শিশুর ছয় মাস বয়স থেকে তার মুখে দুধ-দাঁত উঠতে শুরু করে, যাকে বলা হয় অস্থায়ী দাঁত বা ডেসিডুয়াস টিথ। কারণ এসব দাঁত অস্থায়ী। একটি নির্দিষ্ট সময়ে ওঠে, আবার একটি নির্দিষ্ট সময়ে পড়ে যায় এবং ওই স্থানে যে দাঁতটি পুনরায় আবির্ভূত হয় তাকেই বলে স্থায়ী দাঁত বা পারমানেন্ট টিথ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে