লঞ্চের ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব, বৈঠক দুপুরে 

লঞ্চের ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব, বৈঠক দুপুরে 

জ্বালানি তেলের দাম বাড়ানোর পর লঞ্চের ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব দিয়েছেন লঞ্চ মালিকরা। প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য কিলোমিটার প্রতি বর্তমান ভাড়া ২ টাকা ৩০ পয়সার জায়গায় ৪ টাকা ৬০ পয়সা এবং প্রথম ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে বর্তমান ভাড়া ২ টাকার জায়গায় ৪ টাকা করার প্রস্তাব দিয়েছেন তারা।

ভাড়া নির্ধারণে সোমবার (৮ আগস্ট) দুপুর ১২টায় নৌপরিবহন মন্ত্রণালয়ে বৈঠক হবে। বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল সভাপতিত্ব করবেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন আহমদ রোববার (৭ আগস্ট) বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যানের কাছে লঞ্চ ভাড়া পুনর্নির্ধারণের প্রস্তাব পাঠান। প্রস্তাব চূড়ান্ত হলে বর্তমানে ১০০ কিলোমিটারের মধ্যের গন্তব্যে লঞ্চ ভাড়া ২৩০ টাকা হলে সেটি বেড়ে ৪৬০ টাকা হবে।

বিআইডব্লিউটিএর কাছে পাঠানো প্রস্তাবে বলা হয়, টাকার বিপরীতে ডলারের দাম বাড়ায় খোলাবাজারে মবিলের দাম ৫০ শতাংশ বেড়েছে। প্লেট, অ্যাঙ্গেল, প্রফেলার, ইঞ্জিনের খুচরা যন্ত্রাংশ, ওয়েল্ডিংয়ের মূল্য প্রায় ২০০ গুণ বেড়েছে। সব মিলিয়ে লঞ্চ পরিচালনের ব্যয় প্রায় শতভাগ বেড়েছে। এই অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফলে লঞ্চ পরিচালনা কঠিন হয়ে পড়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন আহমদ বলেন, ২০১৩ সালের পর থেকে ২০২০ পর্যন্ত লঞ্চের ভাড়া বাড়েনি। ২০২১ সালে ভাড়া যা বেড়েছে, তা খুবই কম। এখন জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি হয়েছে। পদ্মা সেতুর কারণে লঞ্চে যাত্রীর সংখ্যাও কম। বর্তমান পরিস্থিতিতে লঞ্চ ভাড়া বাড়িয়ে দ্বিগুণ করার প্রস্তাব করা হয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, লঞ্চ মালিকদের প্রস্তাব ইতিবাচকভাবে বিবেচনা করা হচ্ছে। তবে তারা যে পরিমাণ ভাড়া বাড়ানোর প্রস্তাব করেছেন, তা হবে না।

২০২১ সালের ৪ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়ানো হয়। এরপর লঞ্চভাড়া কিলোমিটারপ্রতি ৬০ পয়সা বাড়ানো হয়। তখন প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২ টাকা ৩০ পয়সা এবং প্রথম ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২ টাকা নির্ধারণ করা হয়।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে