শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

তফসিল পেছানোর মুলায় জনগণ কীভাবে আস্থা রাখবে, প্রশ্ন ড. মঈনের

যাযাদি ডেস্ক
  ২০ নভেম্বর ২০২৩, ২০:১৯
তফসিল পেছানোর মুলায় জনগণ কীভাবে আস্থা রাখবে, প্রশ্ন ড. মঈনের

নির্বাচনে যোগ দেওয়ার শর্তে তফসিল পিছিয়ে দেওয়ার সরকারি আশ্বাসে জনগণ কীভাবে আস্থা রাখতে পারে, এমন প্রশ্ন তুলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান।

সোমবার (২০ নভেম্বর) বিকালে লিখিত এক বিবৃতিতে তিনি এ প্রশ্ন তোলেন।

বিএনপির মহাসমাবেশ চলাকালে গত ২৮ অক্টোবর প্রধান বিচারপতির বাসভবনে হামলা মামলায় কারাগারে থাকা দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানি পেছানোর প্রতিক্রিয়ায় তিনি এমন প্রশ্ন তোলেন।

পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু অসুস্থ জানিয়ে শুনানি পেছানোর আবদেন করলে আদালত আগামী ২২ নভেম্বর জামিন শুনানির নতুন তারিখ ঠিক করেন।

এ প্রসঙ্গে ড. আবদুল মঈন খান বলেন, ‘আমাদের বক্তব্য অত্যন্ত স্পষ্ট। ২৮ অক্টোবর বিরোধী দলের ওপর ক্র্যাকডাউনের পর থেকে সরকার যে মিথ্যা মামলা-হামলা ও অন্যায় গ্রেপ্তার-নির্যাতন চালিয়ে যাচ্ছে তা অবিলম্বে বন্ধ করে আমাদের সব নেতাকর্মীদের মুক্তি দিয়ে সবার আগে সরকার একটি শান্তিপূর্ণ রাজনৈতিক পরিবেশ সৃষ্টি করুক।

গণতন্ত্রের পূর্বশর্ত হচ্ছে পরমতসহিষ্ণুতা ও ভিন্নমতের প্রতি শ্রদ্ধা প্রদর্শন। আজকে তিন সপ্তাহের বেশি অতিক্রান্ত হওয়ার পরও বিএনপি মহাসচিবের বেইল পিটিশনের শুনানি পেছানোর সিদ্ধান্তে সরকার পুনরায় প্রমাণ করেছে এই সরকারের কাছে গণতান্ত্রিক পদ্ধতি ও রীতিনীতির ন্যূনতম অনুশীলন আশা করা যায় না।

এমতাবস্থায় বিরোধী দলকে এই সরকার নিয়ন্ত্রিত নির্বাচনে যোগ দেওয়ার শর্তে নির্বাচনী সিডিউল পিছিয়ে দেওয়ার মুলা ঝোলানোর আহ্বানের ওপরে দেশের মানুষ কীভাবে আস্থা রাখতে পারে, সেটাই আজ দেশবাসীর জিজ্ঞাসা।’

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে