দরপতনের দিনে বিমাখাতের দাপট

দরপতনের দিনে বিমাখাতের দাপট

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১ ফেব্রুয়ারি) দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছে। এনিয়ে টানা দুদিন দরপতন হলো।

ব্যাংক, বিমা ও আর্থিকখাতের শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে সূচকের উত্থানে শুরু হয় লেনদেন। এরপর শুরু হয় শেয়ার বিক্রির চাপ, তাতে শুরু হয় সূচক পতন। যা অব্যাহত ছিল দিনের লেনদেনের শেষ সময় পর্যন্ত।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৫০ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৭৮ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে প্রায় সব কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

তবে সোমবার চমক দেখিয়েছে বিমা এবং খাদ্য ও আনুষঙ্গিকখাতের কোম্পানি। বিমা তালিকাভুক্ত ৪৯টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৪৫টির, কমেছে ৩টির, আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে খাদ্য ও আনুষঙ্গিকখাতে তালিকাভুক্ত ১৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯টির, কমেছে ৪টির, অপরিবর্তিত রয়েছে ৬টির শেয়ারের দাম।

ডিএসই’র তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারি মাসের প্রথম কার্যদিবস সোমবার মোট ৩৫৬টি সিকিউরিটিজের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১১০টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

প্রায় সব কোম্পানির শেয়ারের দাম কমায় তিন সূচকে পথ চলা ডিএসইর প্রধান সূচক আগের দিনের (রোববার) চেয়ে ৫০ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ১১ পয়েন্ট কমেছে।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭১৮ কোটি ২২ লাখ ১৮ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮২৩ কোটি ১০ লাখ ৬ হাজার টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- বেক্সিমকো, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, লঙ্কা-বাংলা ফাইন্যান্স, রবি আজিয়াটা, বেক্সিমকো ফার্মা, বিকন ফার্মাসিউটিক্যালস, এনার্জিপ্যাক, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা এবং এসএসস্টিল লিমিটেড।

দাম বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে অগ্রণী ইন্স্যুরেন্স, এমআই সিমেন্ট, প্যারামাউন্ট টেক্সটাইল, জিকিউ বলপেন, প্রভাতী ইন্স্যুরেন্স, ইসলামিক ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, রুপালী ইন্স্যুরেন্স, সোনালী আঁশ এবং নর্দান ইন্স্যুরেন্স লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ১৭৮ পয়েন্ট কমে ১৬ হাজার ২৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

সোমবার সিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির। লেনদেন হয়েছে মোট ২৭ কোটি ৫৯ লাখ ৩৯ হাজার টাকার। আগের দিন লেনদেন হয়েছিল ৮২ কোটি ৬৭ লাখ ৭৫ হাজার টাকার।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে