পুঁজিবাজারে একদিন পর ফের পতন

পুঁজিবাজারে একদিন পর ফের পতন

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারে দাম কমায় এদিন ঘুরে দাঁড়াতে পারেনি পুঁজিবাজার। একইসঙ্গে কমেছে লেনদেনও। সূচক বাড়ার একদিন পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (০৩ মার্চ) দেশের পুঁজিবাজারে আবারও দরপতন হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৮১ পয়েন্ট।

আগের দিন মঙ্গলবার (০২ মার্চ) ব্যাংক ও আর্থিক খাতের প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে ডিএসইতে সূচক বেড়েছিল ৮১ পয়েন্ট, সিএসইতে বেড়েছিল ৩২৯ পয়েন্ট।

বুধবার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমলেও মঙ্গলবারের মতো আজও বেড়েছে বিমা কোম্পানির শেয়ারের দাম। এখাতে তালিকাভুক্ত ৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৯টি, কমেছে ৫টির ও অপরিবর্তিত রয়েছে ৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বুধবার ডিএসইর সূচক ২০ দশমিক ১৯ পয়েন্ট কমে ৫ হাজার ৪৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস সূচক ৩ দশমিক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২৪২ পয়েন্টে। বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক কমেছে ১৫ দশমিক ৮৫ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৩১টির, কমেছে ১২৬টির ও অপরিবর্তিত রয়েছে ৯৯টির শেয়ারের দাম। এদিন লেনদেন হয়েছে ৭৭৫ কোটি ৮৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল হয়েছিল ৮৩৩ কোটি ৯৪ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- বেক্সিমকো, রবি আজিয়াটা, বেক্সিমকো ফার্মা, লঙ্কা-বাংলা ফাইন্যান্স, লাফার্জহোলসিম লিমিটেড, সামিট পাওয়ার, জিবিবি পাওয়ার, এনার্জিপ্যাক, আইডিএলসি এবং স্কয়ার ফার্মাসিটিউক্যালস লিমিটেড।

দাম বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্কস লিমিটেড, ফাইনফুড, ই-জেনারেশন, ইন্টারন্যাশনাল লিজিং ফাইন্যান্স, সাফকো স্পিনিং, রবি আজিয়াটা, আনলিমা ইয়ার্ন, হাক্কানী পাল্প, সেন্ট্রাল ইন্স্যুরেন্স এবং অ্যাপোলো ইস্পাত লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই ৮১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯১৬ পয়েন্টে। লেনদেন হওয়া ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ৯৭টির ও অপরিবর্তিত রয়েছে ৫৯টির শেয়ারের দাম।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৭৯ লাখ ৪৩ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩৩ কোটি ৪২ লাখ ২১ হাজার টাকা। যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে