আট মাসে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

আট মাসে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত আট মাসে রোববার (২৮ মার্চ) সর্বনিম্ন লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮২ কোটি টাকা। এর আগে গত বছরের ২৬ জুলাই ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৭১ কোটি টাকা।

তবে ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে ডিএসইতে সূচক বেড়েছে ১৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৫০ পয়েন্ট। সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার বিমা খাতের ৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে দুটির এবং অপরিবর্তিত রয়েছে ছয়টির শেয়ারের দাম। অপরদিকে ব্যাংক খাতের কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫টির, কমেছে ছয়টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির শেয়ারের দাম।

এছাড়া আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১টির, কমেছে পাঁচটির এবং অপরিবর্তিত রয়েছে সাতটির শেয়ারের দাম।

ডিএসইর তথ্যমতে, দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে রোববার লেনদেন হয়েছে। এদিন ডিএসএক্স সূচক আগের দিনের তুলনায় ১৬ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৪৩ পয়েন্টে। শরিয়াহভিত্তিক সূচক ডিএসইএস দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২১৮ পয়েন্টে। এছাড়া ডিএস-৩০ সূচক এক দশমিক ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ২২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮২ কোটি ৫৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮৮ কোটি ২৩ লাখ টাকা। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৪টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এ বাজারে দাম বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে- এনআরবিসি ব্যাংক, জিবিবি পাওয়ার, ই-জেনারেশন, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, তৌফিকা ফুড, রানার অটোমোবাইল, লুব-রেফ এবং আইসিবি সোনালী-১ মিউচুয়াল ফান্ড।

লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে- বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, রবি আজিয়াটা, লঙ্কাবাংলা ফাইন্যান্স, রহিমা ফুড, লাফার্জহোলসিম, এনআরবিসি ব্যাংক, স্কয়ার ফার্মা এবং জিবিবি পাওয়ার লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই ৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪৭৪ পয়েন্টে। লেনদেন হওয়া ২১২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮৮টির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির। এ বাজারে মোট লেনদেন হয়েছে ২৪ কোটি ২৩ লাখ টাকা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে