লকডাউনের খবরে বড় পতন শেয়ারবাজারে

লকডাউনের খবরে বড় পতন শেয়ারবাজারে

সারা দেশে করোনাভাইরাসের সংক্রমণের প্রভাব বেড়েছে। এ সংক্রমণরোধে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে সরকার। আর লকডাউনের খবরে রোববার (৪ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ব্যাপক পতনে লেনদেন শুরু হয়েছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচকের এই প্রবণতা লক্ষ্য করা গেছে। তবে কারিগরি ত্রটির কারণে সিএসই ওয়েবসাইটে সকাল ১০টা ২০ মিনিট পর্যন্ত কোনো ধরণের লেনদেনের চিত্র দেখা যায়নি।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, করোনা পরিস্থিতির কারণে রোববার থেকে প্রি ওপেনিং সুবিধা বন্ধ রেখেছে ডিএসই। এদিন ডিএসইতে সকাল ১০টায় লেনদেন শুরুর পর থেকেই সূচকের পতন লক্ষ্য করা গেছে। ১০:০৩ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৫ পয়েন্টে পড়ে যায়। পরবর্তী ১০:১০ মিনিটে সূচক ১২৫ পয়েন্ট পড়ে ডিএসইএক্স সূচক অবস্থান নেয় ৫ হাজার ১৪৬ পয়েন্টে। এ সময় ডিএসইতে লেনদেন হয়েছে ৬৮ কোটি ২৭ লাখ টাকা। এ সময় ডিএসইতে লেনদেন হওয়া ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯টির, দাম কমেছে ২০৩টির ও দাম অপরিবর্তীত রয়েছে ১৮টির।

এদিকে, সিএসই ওয়েবসাইটে সকাল ১০টা ২০ মিনিটের পর থেকে সূচক ও লেনদেন পরিস্থিতি দেখা গেছে। এ সময় সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ১৩৯ পয়েন্টে কমে অবস্থান করে ৯ হাজার ৬৩ পয়েন্টে। আর এ সময় সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ১৬ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৫টির, দাম কমেছে ৫৪টির ও দাম অপরিবর্তীত রয়েছে ৩টির।

বাজার সংশ্লিষ্টদের মতে, সোমবার (৫ এপ্রিল) থেকে সারা দেশে এক সপ্তাহের জন্য লকডাউন চলবে। আর লকডাউনে শেয়ারবাজার বন্ধ করে দেওয়া হতে পারে এমন আতঙ্কে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে সাইডলাইনে থাকতে চাচ্ছেন। মূলত শেয়ার বিক্রি চাপের কারণেই দেশের উভয় শেয়ারবাজারে লেনদেনের শুরুতেই ব্যাপক পতন হয়েছে।

তবে এবার করোনা পরিস্থিতির কারণে লকডাউন বহাল থাকলেও শেয়ারবাজার খোলা থাকবে বলে স্পষ্ট ঘোষণা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশন জানিয়েছে, ব্যাংককিং কার্যক্রম খোলা থাকলে শেয়ারবাজারও খোলা থাকবে। এ বিষয়ে বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তারা। পাশপাশি কোনো ধরনের গুজবে কান না দেওয়ারও জন্য বিনিয়োগকারীদের অনুরোধ জানিয়েছে বিএসইসি।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক বলেন, ‘লকডাউনের খবরে বিনিয়োগকারীরা আতঙ্কিত হয়েছে শেয়ার বিক্রি করছেন। যার নেতিবাচক প্রভাব শেয়ারবাজারে পড়েছে।’

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে