দিন শেষে পুঁজিবাজারে উত্থান

দিন শেষে পুঁজিবাজারে উত্থান

শেয়ার বিক্রির চাপে দিনভর হতাশায় কেটেছে বিনিয়োগকারীদের। তবে ব্যাংক-বীমা এবং আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি বস্ত্র খাতের শেয়ারের দাম বাড়ায় সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২ জুন) শেষ সময়ে চাঙা হয় পুঁজিবাজার।

এদিন ব্যাংক খাতের ৩১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ৮টির আর অপরিবর্তিত রয়েছে পাঁচটি কোম্পানির শেয়ারের দাম। বীমা খাতের ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৫টির কমেছে ১৫টির।

২২টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮টির। কমেছে ২টির আর অপরিবর্তিত রয়েছে আরও ২টি প্রতিষ্ঠানের শেয়ার দর। একইভাবে বস্ত্র খাতের ৫৬টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৩৯টির, কমেছে ১৩টির আর অপরিবর্তিত রয়েছে ৪টির শেয়ারের দাম।

বুধবার (২ জুন ) সকাল ১০টায় লেনদেনের শুরু হয়। এরপর শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে পৌনে ১২টা পর্যন্ত লেনদেন হয়। এই দুই ঘণ্টায় সূচক কমে ২০ পয়েন্ট। তবে পরবর্তীতে ব্যাংক-বীমা এবং বস্ত্র খাতের শেয়ারের দাম বাড়ায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়।

দিন শেষে দেখা গেছে, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৫ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৭৩ পয়েন্ট। পাশাপাশি সূচক, লেনদেন এবং বেশিরভাগ কোম্পানির শেয়ারের দামও বেড়েছে।

ডিএসইর তথ্য মতে, বুধবার বাজারে মোট ৩৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৬৪টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির।

আগের দিনের তুলনায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ছয় হাজার ১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচক বাড়লেও ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৬৯ পয়েন্ট বেড়ে হাজার ১৯৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে মোট ২ হাজার ২৮১ কোটি ২ লাখ ৬৬ হাজার টাকার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৯০৩ কোটি ৫২ লাখ ৫৯ হাজার টাকার লেনদেন হয়েছে। অর্থাৎ আগের দিনের চেয়ে ২৫০ কোটি টাকা বেশি লেনদেন হয়েছে।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর বেশি লেনদেন হয়েছে ডাচ বাংলা ব্যাংকের শেয়ারের। ক্রমান্বয়ে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স, গ্লোবাল ইনস্যুরেন্স, রূপালি ইনস্যুরেন্স, বিডি ফাইন্যান্স, এবি ব্যাংক, ইফাদ অটোস, নর্দান ইনস্যুরেন্স এবং গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স লিমিটেড।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪৪৮ পয়েন্টে। সিএসইতে লেনদেন হওয়া ৩০০টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৪০টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ৬১ কোটি ২৫ লাখ ৪৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯২ কোটি ৩৭ লাখ ৬১ হাজার টাকা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে