ঈদের পর প্রথম কার্যদিবসে কমেছে লেনদেন ও সূচক

ঈদের পর প্রথম কার্যদিবসে কমেছে লেনদেন ও সূচক

ঈদের পর প্রথম কার্যদিবসে কমেছে লেনদেন ও সূচক

যাযাদি ডেস্ক

কোরবানি ঈদের টানা চার দিন ছুটির পর প্রথম কর্মদিবসে কমেছে সূচক, লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এদিন সাধারণ দিনের চেয়ে ক্রেতা-বিক্রেতার উপস্থিতি কম ছিল। যে কয়জন ছিল তার মধ্যে বিক্রেতার সংখ্যাই বেশি ছিল। ফলে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয়েছে দিনের লেনদেন।

মঙ্গলবার (১২ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৬৪ পয়েন্ট।

সার্বিক বিষয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান ঢাকা পোস্টকে বলেন, ঈদ পরবর্তী আজ প্রথম লেনদেন হয়েছে। বিনিয়োগকারীরা বেশির ভাগই রয়েছে কোরবানিকে কেন্দ্র করে। তাদের ঈদ শেষ হলেও এখনো আমেজ শেষ হয়নি। ফলে বিনিয়োগকারীদের পাশাপাশি অফিসের কর্মকর্তারাও ছুটি কাটাচ্ছেন। কাল ও পরশু (বুধ ও বৃহস্পতিবার) লেনদেন একটু কম হতে পারে। তবে আগামী রোববার থেকে পুরো দমে বাজারে লেনদেন হবে বলে প্রত্যাশা করেন তিনি।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার ডিএসইতে ৩৭১টি প্রতিষ্ঠানের ১৮ কোটি ৯০ লাখ ৭৮ হাজার ৫১৫টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ১২৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২০৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৪টির দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১১ দশমিক ৪৭ পয়েন্ট কমে ৬ হাজার ৩৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ২ দশমিক ২৬ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ৯ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৬৭৯ কোটি ৪৯ লাখ ৩৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয় ৭৮৮ কোটি ৬৬ লাখ ১২ হাজার টাকার শেয়ার।

মঙ্গলবার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আইপিডিসির শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে- বেক্সিমকো, ফরচুন সু, ইন্ট্রাকো, তিত্যাস গ্যাস, ফুওয়াং ফুড, সায়হাম টেক্সটাইল, গোল্ডেনসন, কুইন সাউথ এবং জেএমআই হসপিটালের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৪ পয়েন্ট কমে ১৮ হাজার ৬৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৭১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৯২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৬৪ লাখ ১৯ হাজার ২০৭ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৮ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার ৬১১ টাকা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে