শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

এপিএসসিএল বন্ডের ঋণমান ডাবল এ

যাযাদি ডেস্ক
  ০৬ নভেম্বর ২০২৩, ১২:৪৭
এপিএসসিএল বন্ডের ঋণমান ডাবল এ

পুঁজিবাজারে তালিকাভুক্ত এপিএসসিএলের নন-কনভার্টিবল অ্যান্ড ফুললি রিডিমেবল কুপন বিয়ারিং বন্ডের ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-২’। ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত প্রতিবেদন ও রেটিং ঘোষণার তারিখ পর্যন্ত প্রাসঙ্গিক অন্যান্য পরিমাণগত ও গুণগত তথ্যের ওপর ভিত্তি করে এ তথ্য জানিয়েছে ক্রেডিটি রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

২০২০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এপিএসসিএলের নন-কনভার্টিবল অ্যান্ড ফুললি রিডিমেবল কুপন বিয়ারিং বন্ডটি। প্রতিটি ৫ হাজার টাকা ইস্যু মূল্যের ২ লাখ টাকার বন্ড আইপিওর মাধ্যমে ইস্যু করে এপিএসসিএল। ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের সুদহারের সঙ্গে ৪ শতাংশ মার্জিন যোগ করে এপিএসসিএল বন্ডের বার্ষিক কুপন সুদহার নির্ধারিত হবে। এর পরিমাণ হবে সর্বনি¤œ ৮ দশমিক ৫ ও সর্বোচ্চ ১০ দশমিক ৫ শতাংশ। এ কুপন অর্ধবার্ষিক মেয়াদে প্রদেয়। আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ৫ হাজার টাকায় কোম্পানিটির একটি বন্ড বরাদ্দ ছিল।

আইপিওতে আসার পরে প্রথম তিন বছর বিনিয়োগকারীরা ট্রেজারি বিলের সুদহারের সঙ্গে মার্জিনযুক্ত হারে লভ্যাংশ পাবেন। আর চতুর্থ বছর লভ্যাংশের পাশাপাশি বিনিয়োগকৃত অর্থ ফেরত দেয়া শুরু হবে। এর মধ্যে চতুর্থ বছরে ২৫ শতাংশ, পঞ্চম বছরে ২৫, ষষ্ঠ বছরে ২৫ ও সপ্তম বছরে ২৫ শতাংশ অর্থ ফেরত দেয়া হবে। আর সপ্তম বছর শেষে বিনিয়োগকারীদের পাওনা পুরোপুরি পরিশোধের পর বন্ডটির মেয়াদ শেষ হয়ে যাবে। বন্ডটি স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত অন্যান্য সিকিউরিটিজের মতোই লেনদেনযোগ্য।

গত ৫ জানুয়ারি থেকে ৪ জুলাই পর্যন্ত সময়ে বন্ডহোল্ডারদের জন্য ৫ দশমিক ২৫ শতাংশ কুপন রেট ঘোষণা করেছে এপিএসসিএল নন-কনভার্টিবল অ্যান্ড ফুললি রিডিমেবল কুপন বিয়ারিং বন্ডের ট্রাস্টি। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বন্ডটির প্রতি ইউনিটের সমাপনী দর ছিল ৫ হাজার ৫০০ টাকা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে