শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০
walton
রক্ষণাবেক্ষণ ও পরিবর্তন

আরএকে সিরামিকসের একটি প্রডাকশন লাইন বন্ধ ঘোষণা

যাযাদি ডেস্ক
  ২৭ নভেম্বর ২০২৩, ১৩:৪০

তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেডের টাইলস কারখানার একটি প্রডাকশন লাইন গতকাল থেকে দুই মাসের জন্য বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। মূলত রক্ষণাবেক্ষণ ও পরিবর্তনজনিত কারণে এ প্রডাকশন লাইন বন্ধ থাকবে। এদিকে কোম্পানিটির আরেকটি প্রডাকশন লাইন রক্ষণাবেক্ষণ ও পরিবর্তন শেষে উৎপাদনে এসেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, আরএকে সিরামিকসের টাইলস কারখানায় চারটি প্রডাকশন লাইন রয়েছে। এর মধ্যে প্রথম প্রডাকশন লাইনটি রক্ষণাবেক্ষণ ও পরিবর্তনের জন্য গত ৯ আগস্ট তিন মাসের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এ সময় বাকি তিনটি লাইন চালু ছিল। এরই মধ্যে ১ নম্বর প্রডাকশন লাইনে উৎপাদন শুরু হয়েছে। অন্যদিকে গতকাল থেকে দ্বিতীয় প্রডাকশন লাইন রক্ষণাবেক্ষণ ও পরিবর্তনের জন্য দুই মাসের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এ সময় বাকি তিনটি লাইন চালু থাকবে। দ্বিতীয় লাইনটি রক্ষণাবেক্ষণ ও পরিবর্তন শেষ হওয়ার পর যত দ্রæত সম্ভব এটি চালুর বিষয়ে কোম্পানির পক্ষ থেকে জানানো হবে।

চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) আরএকে সিরামিকসের বিক্রি হয়েছে ৫৬০ কোটি ১৪ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৬৮ কোটি ৭২ লাখ টাকা। সে হিসাবে আলোচ্য সময়ে বিক্রি কমেছে ১ দশমিক ৫১ শতাংশ। চলতি হিসাব বছরের তিন প্রান্তিকে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ৪০ কোটি ৮৮ লাখ টাকা, আগের হিসাব বছরে একই সময়ে যা হয়েছিল ৫৫ কোটি ৩৫ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৬ পয়সা, আগের হিসাব বছরে একই সময়ে যা ছিল ১ টাকা ২৯ পয়সা।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে আরএকে সিরামিকস। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৬৭ কোটি ১৬ লাখ টাকা, আগের বছর যা ছিল ৯০ কোটি ৫২ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা কমেছে ৩৪ দশমিক ৭৮ শতাংশ। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে বিনিয়োগকারীদের সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ১২ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল ৭৩ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল আরএকে সিরামিকসের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৪২ টাকা ৯০ পয়সা। এক বছর ধরেই শেয়ারটির দর ৪২ টাকা ৯০ পয়সায় স্থির হয়ে আছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে