শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বিনিয়োগকারীদের কাছে স্টক লভ্যাংশ পাঠিয়েছে দুই কোম্পানি

যাযাদি ডেস্ক
  ১৫ জানুয়ারি ২০২৪, ১৩:১০
বিনিয়োগকারীদের কাছে স্টক লভ্যাংশ পাঠিয়েছে দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুটি কোম্পানি সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে ঘোষিত স্টক লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। কোম্পানি দুটি হলো প্রকৌশল খাতের জিপিএইচ ইস্পাত লিমিটেড ও খাদ্য ও আনুষঙ্গিক খাতের জেমিনি সি ফুড পিএলসি। গতকাল স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

জিপিএইচ ইস্পাত: সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ (উদ্যোক্তা পরিচালক বাদে) ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছিল জিপিএইচ ইস্পাত। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৮ পয়সা, গত হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ৪২ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৩ টাকা ৮ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৮ টাকা ৭৯ পয়সা। আলোচ্য হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ (উদ্যোক্তা পরিচালক বাদে) ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে জিপিএইচ ইস্পাত।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৭২ পয়সা। গত বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৫২ টাকা ৮১ পয়সায়।

জেমিনি সি ফুড: সমাপ্ত ২০২৩ হিসাব বছরে ১০০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছিল। এর মধ্যে ৭৫ শতাংশ স্টক লভ্যাংশে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পেয়েছে কোম্পানিটি। এ সময় কোম্পানিটি স্টক লভ্যাংশের পাশাপাশি সাধারণ বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। আলোচ্য হিসাব বছরে জেমিনি সি ফুডের ইপিএস হয়েছে ১৫ টাকা ৪৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৯ টাকা ৬১ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৫ টাকা ৩ পয়সায়, আগের হিসাব বছরে যা ছিল ১০ টাকা ৭ পয়সা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে