শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

চার মাস পর লেনদেন ৮০০ কোটি টাকা ছাড়াল

যাযাদি ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২৪, ১৪:১৩
চার মাস পর লেনদেন ৮০০ কোটি টাকা ছাড়াল

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সূচক বাড়ার পাশাপাশি লেনদেন বেড়েছে প্রায় ১৯ শতাংশ, যা চার মাসের মধ্যে সর্বোচ্চ। অন্যদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন ঊর্ধ্বমুখী ছিল।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকে সূচক ঊর্ধ্বমুখী ছিল। বেলা ১১টার পর তা একটু নামতে শুরু করে। তবে দুপুর ১২টার পর সূচকের সামান্য ঊর্ধ্বমুখিতা ছিল পুঁজিবাজারে।

গতকাল দিন শেষে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৩১ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৬ হাজার ৩১৮ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর বøæ-চিপ সূচক ডিএস-৩০ ৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৩০ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২ হাজার ১২৩ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৩৭৭ পয়েন্ট। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভ‚মিকা ছিল শমরিতা হসপিটাল, বিচ হ্যাচারি, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক ও খান ব্রাদার্স পিপি ওভেনের শেয়ারের।

ডিএসইতে গতকাল ৮০০ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৬৭৪ কোটি টাকা। এদিন এক্সচেঞ্জটির লেনদেন বেড়েছে ১৮ দশমিক ৮ শতাংশ। এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৯৭টির, কমেছে ৭৯টির আর অপরিবর্তিত ছিল ১৭৯টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৫ দশমিক ২ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১২ শতাংশ দখলে ছিল সাধারণ বীমা খাতের। ৯ দশমিক ১ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল প্রকৌশল খাত। মোট লেনদেনের ৮ দশমিক ৮ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল বিবিধ খাত। আর ভ্রমণ খাতের দখলে ছিল লেনদেনের ৭ দশমিক ৬ শতাংশ। গতকাল ডিএসইতে ইতিবাচক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ভ্রমণ, সেবা ও পাট খাত। অন্যদিকে নেতিবাচক রিটার্নের শীর্ষে ছিল সাধারণ বীমা, মিউচুয়াল ফান্ড ও ব্যাংক খাত।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে