শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

আর্গন ডেনিমসের ইজিএম ২৫ জানুয়ারি

যাযাদি ডেস্ক
  ২১ জানুয়ারি ২০২৪, ১৩:৪০
আর্গন ডেনিমসের ইজিএম ২৫ জানুয়ারি

বস্ত্র খাতে তালিকাভুক্ত আর্গন ডেনিমস লিমিটেডের বিশেষ সাধারণ সভা (ইজিএম) ২৫ জানুয়ারি বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ৩ জানুয়ারি। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, রাজধানীর গুলশানে একটি বাণিজ্যিক ভবনে ৭ হাজার ২৯১ বর্গফুটের স্পেস কেনার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। এ বিষয়ে ইজিএমে বিনিয়োগকারীদের অনুমোদন নেয়া হবে।

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আর্গন ডেনিমসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ পয়সা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ১৯ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪ টাকা ৪২ পয়সা।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৬৮ পয়সা, আগের বছরে যা ছিল ৫২ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৪ টাকা ১৩ পয়সা।

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০২২ হিসাব বছরেও বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৬৮ পয়সা। ২০২২ সালের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস ছিল ২৪ টাকা ৪৪ পয়সা। আগের হিসাব বছর শেষে যা ছিল ২৬ টাকা ১৫ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে আর্গন ডেনিমস। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছিল ১ টাকা ৫৩ পয়সা, আর এনএভিপিএস হয়েছিল ২৭ টাকা ২১ পয়সা।

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এছাড়া ২০১৯-২০ হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদের পাশাপাশি ৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৩৮ কোটি ৯০ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ১২৩ কোটি ২৩ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৩ কোটি ৮৮ লাখ ৮৮ হাজার ৬০৬। এর মধ্যে ৩৫ দশমিক ৬৫ শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের হাতে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৩ দশমিক ৯৭ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে বাকি ৩০ দশমিক ৩৮ শতাংশ শেয়ার রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের সমাপনী দর ছিল ১৮ টাকা ২০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ১৮ টাকা ২০ পয়সা ও ২০ টাকা ১০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে