শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বিএসসিসিএলের লেনদেন বন্ধ আজ

যাযাদি ডেস্ক
  ২২ জানুয়ারি ২০২৪, ১২:২৫
বিএসসিসিএলের লেনদেন বন্ধ আজ

বিশেষ সাধারণ সভাসংক্রান্ত (ইজিএম) রেকর্ড ডেটের কারণে আজ বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) লেনদেন বন্ধ থাকবে। আগামীকাল থেকে স্বাবাভিক নিয়মে পুনরায় লেনদেন হবে কোম্পানিটির। ১৮-২১ জানুয়ারি কেবল স্পট মার্কেটে লেনদেন হয়েছে কোম্পানিটির। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, সাধারণ শেয়ার ইস্যু ও ব্যবস্থাপনা পরিচালকের নিয়োগবিধি বিষয়ে আগামী ১৫ ফেব্রæয়ারি ইজিএম করবে বিএসসিসিএল। এদিন বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে ইজিএম অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ২২ জানুয়ারি।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বিএসসিসিএলের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৮৮ পয়সা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৪ টাকা ৩৩ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮৮ টাকা ৯৪ পয়সায়।

সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বিএসসিসিএল। আলোচ্য হিসাব বছরে বিএসসিসিএলের ইপিএস হয়েছে ১৫ টাকা ১৯ পয়সা, আগের হিসাব বছরের যা ছিল ১৩ টাকা ৬৭ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৮৫ টাকা ৫ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৬৪ টাকা ৪৫ পয়সা (পুনর্মূল্যায়িত)।

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৪৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল বিএসসিসিএল। ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল বিএসসিসিএল।

২০১৯-২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি।

২০১৮-১৯ হিসাব বছরের জন্য ১৬ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন বিএসসিসিএলের শেয়ারহোল্ডাররা। ২০১৭-১৮ হিসাব বছরে ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল তারা। আগের হিসাব বছরের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিএসসিসিএলের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ১৬৪ কোটি ৯০ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৬ কোটি ৪৯ লাখ ৫ হাজার ৫১০। এর মধ্যে সরকারের কাছে রয়েছে ৭৩ দশমিক ৮৪ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৫ দশমিক ৬৬, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ২ দশমিক ৭৫ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৭ দশমিক ৭৫ শতাংশ শেয়ার রয়েছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে