শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইউরোর শেষ ষোলোতে উঠল যেসব দল

যাযাদি ডেস্ক
  ২৪ জুন ২০২১, ১২:৫২

করোনাকে তোয়াক্কা না করেই ফুটবলে বুঁদ গোটা বিশ্ব। একদিকে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মেতেছে লাতিন আমেরিকার ৯ দেশ, অন্যদিকে ইউরোপসেরার মুকুট জয়ে মহাযুদ্ধে লিপ্ত ২৪ দেশ।

হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ হয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ-২০ এর গ্রুপপর্বের খেলা। ছয় গ্রুপের দুটি করে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের সঙ্গে তৃতীয় হয়ে চারটি দল জায়গা করে নিয়েছে নকআউট পর্বে। আট দলকে ছেঁটে এবার ১৬ দলের মঞ্চে পরিণত ইউরো চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশ সময় শুক্রবার রাত থেকে শুরু হবে নকআউটপর্ব। দেখে নিই কোন গ্রুপ থেকে কোন দল জায়গা করে নিয়েছে শেষ ষোলোতে

গ্রুপ-এ

তিন ম্যাচের তিনটিতেই জিতে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে ইতালি। একটি করে জয়, হার ও ড্র নিয়ে সমান ৪ পয়েন্ট ওয়েলস ও সুইজারল্যান্ডের। তবে গোল ব্যবধানে এগিয়ে থেকে রানার্সআপ হয়ে পরের রাউন্ডে উঠেছে ওয়েলস। অন্যান্য গ্রুপের সঙ্গে সমীকরণ মিলিয়ে তৃতীয় হয়েও পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে সুইজারল্যান্ড।

গ্রুপ-বি

গ্রুপপর্বের তিনটি ম্যাচ জিতে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে বেলজিয়াম। বাকি তিন দল ডেনমার্ক, ফিনল্যান্ড ও রাশিয়ারও সমান ৩ পয়েন্ট। তবে গোলব্যবধানে এগিয়ে থেকে রানার্সআপ হয়ে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে শুধু ডেনমার্ক।

গ্রুপ-সি

এই গ্রুপ থেকে নেদারল্যান্ডস সবকটি ম্যাচ জিতে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডের টিকিট কেটেছে। ৬ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়ে নকআউটে উঠেছে অস্ট্রিয়া। এই গ্রুপ থেকে ৩ পয়েন্ট নিয়েও তৃতীয় দল হিসেবে নকআউটে জায়গা পেয়েছে ইউক্রেন। গ্রুপ-বির ফিনল্যান্ড এবং গ্রুপ-ইর স্লোভাকিয়ারও সমান ৩ পয়েন্ট থাকা সত্ত্বেও গোলব্যবধানে এগিয়ে থাকায় পরের পর্বে জায়গা পেয়েছে ইউক্রেন।

গ্রুপ-ডি

তিন ম্যাচের দুটি জয় এবং একটি ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। একটি জয়, একটি হার ও একটি ড্র নিয়ে রানার্সআপ হয়ে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়ার সমান পয়েন্ট হলেও গোলব্যবধানে পিছিয়ে থাকায় পরের রাউন্ড অনিশ্চিত ছিল চেক প্রজাতন্ত্রের। তবে অন্যান্য গ্রুপের সঙ্গে সমীকরণ মিলিয়ে তৃতীয় দল হিসেবে নকআউটের দুয়ার খুলেছে দলটির।

গ্রুপ-ই

এই গ্রুপ থেকে দুটি জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে সুইডেন। আর এক জয় ও দুটি ড্র করে ৪ পয়েন্ট নিয়েই স্পেন শেষ ষোলোর টিকিট কাটতে সক্ষম হয়েছে।

গ্রুপ-এফ

তিন হ্যাভিওয়েট বিশ্বচ্যাম্পিয়ন দল নিয়ে গড়া এই গ্রুপের নাম দেওয়া হয় গ্রুপ অব ডেথ। এখান থেকে এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে নাম লিখেছে ফ্রান্স। একটি করে জয়, হার ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়ে নকআউটের টিকিট কেটেছে জার্মানি। বুধবার রাতে ফ্রান্সের সঙ্গে ড্র করে জার্মানির সমান পয়েন্ট নিয়েও হেড টু হেডে পিছিয়ে থেকে তৃতীয় দল হিসেবে পরের পর্বে জায়গা করে নিয়েছে পর্তুগালও।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে