শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

শেষটা রাঙাতে পারলো না বাংলাদেশের যুবারা

যাযাদি ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৩

ব্যাটিং ব্যর্থতার দিনে দারুণ বোলিং করলেন টাইগার যুবারা। মাত্র ১৫৬ রানের পুঁজিতে শেষ ওভার পর্যন্ত লড়েছেন বর্তমান বিশ্বকাপ জয়ীদের উত্তরসূরিরা। তবে সিরিজের শেষ ম্যাচটি হাতছাড়া হয়েছে স্বাগতিকদের। শেষ ওয়ানডেতে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে ৩ উইকেটে হারিয়ে ৩-২ ব্যবধানে সিরিজ শেষ করেছে আফগানিস্তান।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাটিং করে ১৫৫ রানে অলআউট বাংলাদেশ। জবাবে ব্যাটিং করতে নেমে তিন বল আর তিন উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে আফগানিস্তান।

টসে জিতে ব্যাটিং করতে নেমে দলকে দুর্দান্ত সূচনাও এনে দেন দুই ওপেনার মাহফিজুল ইসলাম এবং ইফতিখার হোসেন। দুজনে মিলে প্রথম উইকেটে গড়েন ৪৮ রানের জুঁটি, ৩ চার এবং ১ ছয়ে ইফতির ব্যাট থেকে ততোক্ষণে এসেছে ২৪ রান, মাহফিজুলের ব্যাট থেকে ১১।

মাহফিজুল নাঙ্গেলিয়া শিকার হয়ে ফিরলে তার সঙ্গী ইফতেখারও ফেরেন একটু পরেই। অপর প্রান্ত থেকে একে একে তিনটি উইকেট তুলে নেন বিলাল সামি। যাতে ৬৪ রান তুলেতেই অর্ধেকটা হারিয়ে বিপাকে বাংলাদেশ।

একে একে প্যাভিলিয়নের পথ ধরেছেন আরিফুল ইসলাম ও আইচ মোল্লাহও। এরপর তাহজিবুল ইসলামের সাথে অধিনায়ক মেহরাব হোসেনের বিপর্যয় কাঁটিয়ে ওঠার চেষ্টাটা চোখে পড়লেও বেশিক্ষণ ক্রিজে থিতু হতে পারেনি দুজনের কেউই। ব্যক্তিগত ৮ রান করে ড্রেসিং রুমে ফিরেছেন অধিনায়ক, উইকেটকিপার তাহজিবুলের সংগ্রহ ১৫। দুজনেকেই প্যাভিলিয়নে ফিরিয়েছেন আফগান লেগস্পিনার ইজহারুল নাভিদ।

পরে আবদুল্লাহ আল মামুনের দৃঢ়তায় দেড়শ ছাড়ায় দলীয় স্কোর। দলের পক্ষে সর্বোচ্চ ৩৭ রান আসে মামুনের ব্যাট থেকে। সাত নম্বরে নেমে দলের বিপর্যয়ে দেয়াল হয়ে দাঁড়িয়ে ৮২টি বল মোকাবেলায় একটি করে ছয়-চারে ওই রান করেন তিনি।

এইসঙ্গে অষ্টম উইকেট জুটিতে নাঈমুর রহমানকে নিয়ে গড়েন অনবদ্য ৪৭ রানের জুটি। যাতে যুবা স্পিনারের অবদান ৪৯ বলে ১৬ রান। মূলত এই দুজনের কল্যাণেই দেড়শ পেরোয় বাংলাদেশ। শেষ অব্দি টাইগারদের প্রথম ইনিংস গিয়ে থামে ১৫৫ রানে।

১৫৬ রানে লক্ষ্য ব্যাটিং করতে নেমে শেষ ওভার পর্যন্ত খেলেছেন আফগানরা। হারিয়েছেন ৭ উইকেট। দলের হয়ে সর্বোচ্চ ৫২ রান করেছেন ইসহাক জাজাই। আর শেষের দিকে ইজারুলহক নাভিদের ২৯ রানে জয়ে সিরিজ শেষ করেন সফরকারীরা। টানা জয় পেলেও সিরিজ অবশ্য আগেই হাতছাড়া হয়েছে সফরকারী আফগানদের।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে