শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অধিনায়ক আপনি শক্ত, অটল থাকুন

যাযাদি ডেস্ক
  ১১ মে ২০২৩, ১৩:৫১

ইমরান খান বর্তমান রাজনীতিবিদ হলেও তিনি কিন্তু বিশ্বে পরিচিতি লাভ করেছেন ক্রিকেট খেলার মাধ্যমে।

তিনিই একমাত্র অধিনায়ক পাকিস্তানের যিনি পাকিস্তানকে বিশ্বকাপ ট্রফি উপহার দিয়েছেন। ১৯৯২ সালে তার হাত ধরে পাকিস্তান প্রথমবারের মতো ওয়ান্ডে ক্রিকেটের শিরোপা লাভ করে। এরপর তিনি ক্রিকেট থেকে বিদায় নেন। দীর্ঘ দিনপর রাজনীতিতে যোগ দেন। নিজেই গঠন একটি দল।

গত মঙ্গলবার দুর্নীতি মামলায় গত পাকিস্তানের ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে পাকিস্তানের এই সাবেক প্রধানমন্ত্রী, ক্রিকেট তারকা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ও বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানকে গ্রেপ্তার করা হয়। তার গ্রেপ্তারের পর থেকে পাকিস্তান জ্বলছে।

তার সমর্থকরা সারাদেশে লাগাতার বিক্ষোভের ডাক দিয়েছে। এবং সেই বিক্ষোভ এক পর্যায়ে সহিংস রূপ লাভ করে।

এই মামলায় ইমরান খানের বিরুদ্ধে ইতোমধ্যে ৮ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে এবং আরও মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে খবর।

দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর পাকিস্তানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর সহিংসতায় এখন পর্যন্ত ১০ জন নিহত হয়েছেন।

এমন পরিস্থিতিতে সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের পাশে দাঁড়ালেন দেশটির সাবেক কিংবদন্তি ক্রিকেটাররা। ক্রিকেট দুনিয়ায় সত্তর-আশির দশকে আলোড়ন সৃষ্টিকারী বিশ্বসেরা অলরাউন্ডারের একজন ছিলেন ইমরান খান। ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডারদের ছোট্ট তালিকাতেও তার অবস্থান ওপরের সারিতেই থাকবে। এমনকি অধিনায়ক হিসেবেও তিনি একজন অনুকরণীয় দৃষ্টান্ত। ইমরান খানকে মনে করা হয় পাকিস্তানের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ ক্রিকেটার। এর পেছনে প্রধান কারণ অবশ্যই অধিনায়ক হিসেবে তার অর্জিত সাফল্য।

১৯৯২ বিশ্বকাপজয়ী দলের আরেক নায়ক ওয়াসিম আকরাম এক টুইটবার্তায় বলেন, আপনি মানুষ হিসেবে একজন। কিন্তু আপনার রয়েছে লাখো মানুষের শক্তি। অধিনায়ক আপনি শক্ত, অটল থাকুন।

পাকিস্তানের আরেক কিংবদন্তি গতিদানব শোয়েব আখতার লিখেছেন, আমাদের দেশের হিরোর সঙ্গে এটা দেখতে ভালো লাগছে না। ইমরান খানকে এভাবে নিয়ে যাওয়া হচ্ছে! ওর শারীরিক অসুস্থতা এবং দেশের জন্য ওর ত্যাগ দেখে ওকে ছাড় দেওয়া উচিত ছিল। আমরা কোনদিকে যাচ্ছি? আমাদের দেশের হিরোকে সম্মান দাও।’

ওয়াকার ইউনুস লিখেছেন, ‘অধিনায়ক, আমরা আপনার পেছনে আছি। আসুন আমরা আমাদের নেতা ও স্বাধীনতাকে রক্ষা করি।’

ইমরান খানকে এভাবে গ্রেপ্তার করা ও রিমান্ড নেওয়ার প্রতিক্রিয়ায় পাকিস্তান ক্রিকেট দলের প্রফেসর হিসেবে খ্যাত মোহাম্মদ হাফিজ বলেছেন, বেদনাদায়ক ও নিন্দনীয় কাজ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে