শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সিটি- ইউনাইটেড ফাইনালের মহারণ আজ

যাযাদি ডেস্ক
  ০৩ জুন ২০২৩, ১৩:১২

এফএ কাপের ১৪২তম ফাইনাল আজ। ফাইনালে হবে ম্যানচেস্টার ডার্বি। অর্থাৎ মুখোমুখি হবে ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

আগেই প্রিমিয়ার লিগ নিশ্চিত করে ফেলেছে ম্যানচেস্টার সিটি। এফএ কাপ জিতে ট্রেবলের পথে একধাপ এগিয়ে থাকতে চাইবে পেপ গার্দিওলার দল। সিটিজেনরা উঠেছে চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও।

তবে ম্যানচেস্টার ইউনাইটেড কোচ এরিক টেন হাগ বলেছেন, সিটির ট্রেবলের পথে বাধা হয়ে দাঁড়াতে চান তারা।

ম্যানচেস্টার ডার্বি এর আগে হয়েছে ১৮৯ বার। তবে মেজর কোনো প্রতিযোগিতার ফাইনালে প্রথমবার মুখোমুখি হতে যাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি। ম্যানইউর সামনে সুযোগ এক মৌসুমে দুটি কাপ শিরোপা ঘরে তোলার। এই মৌসুমে লিগ কাপ জিতেছে রেড ডেভিলরা।

এই মৌসুমে এফএ কাপে কোনো গোল হজম করেনি সিটিজেনরা। তাই ম্যানইউর জন্য ম্যাচটা কঠিন হতে পারে। তবে অতীত রেকর্ড ম্যানইউর পক্ষে। এফএ কাপে সিটির বিপক্ষে শেষ ৬ ম্যাচের পাঁচটি জিতেছে ম্যানইউ।

এবার প্রিমিয়ার লিগে দুই দেখায় ম্যানইউ ও সিটি একটি করে ম্যাচ জিতেছে। এফএ কাপে এর আগে ৯ দেখায় সিটি জিতেছে তিনটি, বাকি ছয়টি ম্যানইউ।

ওয়েম্বলি স্টেডিয়ামে এ নিয়ে তৃতীয়বার মুখোমুখি হবে ম্যানচেস্টারের দুই দল- সিটি ও ইউনাইটেড। বাকি দুটি ম্যাচই ছিল ২০১১ সালে; এফএ কাপের সেমিফাইনালে ১-০ গোলে জিতেছিল সিটি আর কমিউনিটি শিল্ডে ৩-২ গোলে জয় পেয়েছিল ম্যানইউ।

এ নিয়ে এফএ কাপে ২১তম ফাইনাল খেলবে ম্যানচেস্টার ইউনাইটেড, প্রতিযোগিতাটির ইতিহাসে আর্সেনালের সঙ্গে যৌথভাবে যা সর্বোচ্চ। ১২ বার শিরোপা জিতেছে তারা। ম্যানসিটি এর আগে ৬ বার এফএ কাপ জেতে।

এই মৌসুমের এফএ কাপে (প্রথম রাউন্ডের পর) সবচেয়ে বেশি ১৭ গোল ম্যানচেস্টার সিটির। হালান্ড আছেন দারুণ ফর্মে। এই মৌসুমে সিটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ৫২ গোল করেছেন হালান্ড।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে