রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ভারত ম্যাচের আগে বিশ্রামে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক
  ১২ সেপ্টেম্বর ২০২৩, ১০:২৬
ফাইল ছবি

এশিয়া কাপে একের পর এক ম্যাচে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি বাদে বাকি তিন ম্যাচেই ব্যাটারদের ব্যর্থতায় হারতে হয়েছে টাইগারদের। শ্রীলংকার বিপক্ষে গ্রুপ পর্বের পর সুপার ফোরের ম্যাচেও হেরেছে বাংলাদেশ। ২১ রানের এই হারে ফাইনাল খেলার স্বপ্ন এক প্রকার শেষ হয়ে গেছে টাইগারদের।

এবারের এশিয়া কাপে বাংলাদেশ চার ম্যাচ খেলেছে দুই দেশের তিন শহরে। ১০ দিনের ব্যবধানে এই ম্যাচগুলো খেলার পর সুপার ফোরের শেষ ম্যাচের আগে ৫ দিনের বিরতি পেয়েছেন ক্রিকেটাররা।

ধকল কাটিয়ে ফুরফুরে মেজাজে ফেরার জন্য তিন দিনের বিশ্রাম দিয়েছে টিম ম্যানেজম্যান্ট। এই বিশ্রামের সময় হোটেলে জিম-পুল সেশনসহ রিহ্যাব চলবে। গরমের মধ্যে টানা খেলার ফলে কয়েকজন ছোটখাটো ইনজুরিতে ভুগছেন। এ সময় তাদের নিয়ে কাজ করবেন ফিজিও।

বিষয়গুলো নিশ্চিত করেছে টিম ম্যানেজমেন্ট। আগামী বুধবার থেকে অনুশীলন শুরু করবে দল। একই দিন অধিনায়ক সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমেরও দলে যোগ দেওয়ার কথা রয়েছে। তারা গত রোববার ছুটি কাটানোর উদ্দেশে কলম্বো ত্যাগ করেন।

সুপার ফোরে ক্রিকেটারদের পারফরম্যান্সে নাখোশ প্রধান কোচ হাথুরুসিংহে। টিম ম্যানেজমেন্টের সূত্র জানায়, পূর্ণাঙ্গ বিশ্রামের পর দলের সঙ্গে বৈঠকে বসবেন প্রধান কোচ। সেখানে সমস্যা, ঘাটতি খুঁজে বের করে সমাধানের চেষ্টা করা হবে।

এর আগে সুপার ফোরে শ্রীলংকার বিপক্ষে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিব জানিয়েছেন, এশিয়া কাপ তাদের জন্য রিয়েলিটি চেক। যেখানে সমস্যা খুঁজে বের করে সমাধান করতে হবে। সাকিব বলেন, ‘যখনই রিয়েলিটি চেকটা হয় তখন কিন্তু আমরা ব্যর্থই হয়েছি। এটা ভালো যে বিশ্বকাপের আগে আগে এই টুর্নামেন্টটা হয়েছে। সবাই অবশ্যই চিন্তা করবে এই সমস্যাগুলো কীভাবে সমাধান করা যায়। তখন হয়তো আরও ভালো হবে।’

আফগানিস্তানকে উড়িয়ে সুপার ফোর নিশ্চিত করেছিল বাংলাদেশ। সুপার ফোরে এসে দুই ম্যাচেই ব্যর্থ বাংলাদেশের ব্যাটিং। তার কুফল দিতে হয়েছে হার দিয়ে। প্রথম ম্যাচে লাহোরে পাকিস্তানের কাছে ৭ উইকেটে হারে পর শ্রীলংকার কাছে হারে ২১ রানে। বাংলাদেশের শেষ ম্যাচ কলম্বোতে ১৫ সেপ্টেম্বর।

বাংলাদেশ দলের পারফরম্যান্সে সমর্থকরা হতাশ হলেও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন শঙ্কার কিছুই দেখছেন না। তারুণ্যনির্ভর এই দল শিরোপা জেতার মতো না বলেই মনে করেন তিনি।

গণমাধ্যমের সামনে বিসিবি সভাপতি এ বিষয়ে বলেন, ‘এশিয়া কাপে চ্যাম্পিয়ন হতে আসছিল? আমি জানি না। এই টিম নিয়ে! আমার মনে হয় না। যদি কেউ বলে থাকে... এতগুলো নতুন ছেলে খেলবে! চ্যাম্পিয়ন হয়ে যাবে এশিয়া কাপে, এটা আমার মনে হয় না।’

চলতি এশিয়া কাপে তিনবার অলআউট হয়েছে বাংলাদেশ। যার মধ্যে দুবার প্রায় ১০ ওভার করে খেলা বাকি থাকতেই সব উইকেট হারিয়েছে টাইগাররা। যা বিশ্বকাপের আগে সমর্থকদের মনে শঙ্কা জাগাচ্ছে। তবে দল নিয়ে এখনই চিন্তিত হওয়ার মতো কিছু দেখছেন না পাপন।

তিনি বলেন, ‘যদি তামিম আর শান্ত থাকত, লিটনও খেলত... আমি বলছি, তামিম-লিটন-শান্ত... এক দুই তিনে খেলত, আর তখন যদি না হতো, তাহলে আমি বেশি শঙ্কায় থাকতাম। এখন যারা খেলছে তারা তো খেলার কথা না। তাই তাদের দোষ দিয়ে লাভ কী? আমরা তো কখনো তাদের এই জায়গায় চিন্তাই করিনি।’

তবে পাপন মনে করেন শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচটা টাইগারদের জেতা উচিত ছিল। তিনি বলেন, ‘(শান্ত না থাকায়) আমাদের আরও একটি পরিবর্তন আনতে বাধ্য হতে হলো। এগুলো তো আগে থেকে জানা ছিল না। তাই আমি বলব, এখানে যারা খেলেছে, শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচটা জেতা উচিত ছিল।’

দেশ ছাড়ার আগে বড় স্বপ্নের কথাই বলেছিলেন সাকিব আল হাসান। আগে তিনবার ফাইনাল খেলেও শিরোপা জিততে না পারা বাংলাদেশ এবার শিরোপা জিতেই দেশে ফিরতে চেয়েছিল। কিন্তু সেই আশায় গুড়েবালি। পাকিস্তানের বিপক্ষে বড় হারের পর টাইগাররা হেরেছে শ্রীলংকার বিপক্ষে। তাতে ফাইনাল এখন দূরের বাতিঘর। প্রতিপক্ষ পা না ফসকালে বাংলাদেশের কার্যত কোনো সুযোগই নেই আর।

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের চোখে এই দলের ফাইনাল খেলার স্বপ্ন দেখাটাই বাড়াবাড়ি মনে হচ্ছে। দলের বেশ কয়েকজন নিয়মিত মুখ ইনজুরিতে পড়ায় নতুন খেলোয়াড় নিয়েই দল সাজাতে হয়েছে টাইগারদের। স্কোয়াডে নেই নিয়মিত ওপেনার তামিম ইকবাল। আরেক ওপেনার লিটন দাস মাত্রই জ্বর থেকে উঠে সেরা ছন্দে ফেরেননি এখনো। সুপার ফোরের আগে ছিটকে গেছেন ইনফর্ম নাজমুল হোসেন শান্তও। তাই দলের এই পারফরম্যান্সে হতাশার কারণ দেখছেন না তিনি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে