সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সিরিজ বাঁচানোর ম্যাচে কিউইদের মুখোমুখি টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক
  ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০৯:২১
আপডেট  : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০৯:২২

২০০৮ সালের পর নিউজিল্যান্ডের কাছে প্রথমবারের মতো সিরিজ হার এড়ানোর লক্ষ্য নিয়ে আজ মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ। দুপুর ২টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি স¤প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস।

বৃষ্টির কারণে সিরিজের প্রথম ওয়ানডে পরিত্যক্ত হয়েছিল। দ্বিতীয় ওয়ানডে ৮৬ রানের জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড। ১৫ বছর পর বাংলাদেশের মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে জয়ের স্বাদ দেয় কিউইদের।

সর্বশেষ ২০০৮ সালে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জিতেছিল নিউজিল্যান্ড। এরপর ২০১০ সালে পাঁচ ম্যাচের সিরিজে ৪-০ ব্যবধানে এবং ২০১৩ সালে তিন ম্যাচের সিরিজে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয় নিউজিল্যান্ড।

ব্যাটারদের দারুণ পারফরম্যান্সে সর্বশেষ জয়ে বাংলাদেশের মাটিতে টানা ৭ ম্যাচ হারের বৃত্ত ভাঙতে সক্ষম হয় নিউজিল্যান্ড। ইশ সোধির কারণে দ্বিতীয় ম্যাচটি ছিল আলোচনার বিষয়বস্তু। বোলিং ডেলিভারি না করে নন-স্ট্রাইকে ইশ সোধিকে আউট করেন বাংলাদেশ পেসার হাসান মাহমুদ, যা মানকাড আউট নামে পরিচিত। কিন্তু সোধির আউটকে বাদ দিয়ে তাকে ডেকে এনে আবারও ব্যাট করার সুযোগ দেন ম্যাচে বাংলাদেশের অধিনায়কত্ব করা লিটন দাস। আউটের পর প্রথমে হতাশা প্রকাশ করলেও পরে বাংলাদেশের স্পোর্টসম্যানশিপের প্রশংসা করেন সোধি।

মানকাড ঘটনাটি খেলায় কোনো প্র্রভাব না ফেললেও আরও একবার হতাশাজনক ব্যাটিং পারফরমেন্স প্রদর্শন করেছে বাংলাদেশের ব্যাটাররা। ছয় মাস পর জাতীয় দলে ফিরে দলের পক্ষে সর্বোচ্চ ৪৯ রানের ইনিংস খেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। পিঠের ইনজুরি থেকে ফিরে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ রান করেন আরেক অভিজ্ঞ তামিম ইকবাল।

প্রথম দুই ম্যাচে বিশ্রামে থাকা নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলামদের তৃতীয় ওয়ানডের জন্য দলে ফিরিয়ে আনা হয়। কিন্তু অসুস্থতার কারণে তাসকিন খেলতে পারবেন না। তার পরিবর্তে মাঠে নামবেন খালেদ আহমেদ।

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে পরীক্ষা-নিরীক্ষা করেই যাচ্ছে বাংলাদেশ দল। ভবিষ্যতের দিকে তাকিয়ে শেষ ওয়ানডেতে তরুণ ক্রিকেটার নাজমুল হোসেন শান্তকে করা হয়েছে অধিনায়ক। দলে এসেছে বেশ কিছু পরিবর্তন। স্কোয়াডের বাইরে থেকে ক্রিকেটার এসে দিব্যি খেলছেন। অথচ সিরিজের শুরু থেকেই স্কোয়াডে থাকা রিশাদ হোসেনের কপালে জুটছে না ম্যাচ। দলীয় সূত্রে জানা গেছে, লেগ স্পিনার রিশাদকে তৃতীয় ও শেষ ম্যাচেও থাকতে হচ্ছে সাইড বেঞ্চে। আগের ম্যাচে কিউই লেগ স্পিনার ইশ সোধি ৬ উইকেট নিয়ে বাংলাদেশকে বিধ্বস্ত করলেও তা আমলে নিচ্ছে না টাইগার ম্যানেজমেন্ট। বাকি থাকল স্কোয়াডের ১৩ জন। তার মধ্যে তাসকিন আহমেদের খেলা অনিশ্চিত। পেটের পীড়ার কারণে শেষ ম্যাচে খেলতে পারবেন না ঢাকা-এক্সপ্রেস। সোমবার মিরপুরে জাতীয় দলের অনুশীলনে যোগ দেননি তিনি।

শেষ ওয়ানডেতে বিশ্রাম দেওয়া হয়েছে প্রথম দুই ম্যাচে অধিনায়কত্ব করা লিটন দাস ও ওপেনার তামিম ইকবালকে। সাকিব আল হাসান, লিটন ও তামিম না থাকার পরও প্রথম সারির বেশ কিছু খেলোয়াড় দলে ফিরে আসায় তৃতীয় ওয়ানডে জিতে সিরিজ ড্র করার ব্যাপারে আত্মবিশ^াসী হয়ে উঠেছে বাংলাদেশ। তামিমের পরিবর্তে খেলবেন আফিফ হোসেন। ধারাবাহিকতা ধরে রাখতে জয়ের বিকল্প নেই টাইগারদের। যদিও সিরিজ জয়ের সুযোগ নেই। আছে সমতায় (১-১) সিরিজ শেষ করার সুযোগ। তৃতীয় ওয়ানডের স্কোয়াডে পেসার তিনজনই। তার মধ্যে অসুস্থ তাসকিন। অন্য দু’জন হলেন শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ। তাসকিন খেলতে না পারায় খালেদ আহমেদকে মাঠে নামানোর পরিকল্পনা।

শেষ ম্যাচে অধিনায়ক হিসেবে বেছে নেয়া হয়েছে নাজমুল হোসেন শান্তকে। বয়সভিত্তিক বিভিন্ন পর্যায়ে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা আছে শান্তর। যা তাকে অধিনায়ক হিসেবে প্রমাণ করতে এবং জয় দিয়ে সিরিজ হার এড়াতে সহায়তা করবে।

শান্ত বলেন, ‘এটি কোনো চ্যালেঞ্জ নয়, কিন্তু এটি উপভোগ করার বিষয়। সুযোগটি পেয়ে সত্যিই দারুন উত্তেজনা অনুভব করছি। সামনেই বিশ^কাপ রয়েছে। সুতরাং ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে