শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

যুব বিশ্বকাপের সেমিতে পাকিস্তান, অস্ট্রেলিয়া, দ. আফ্রিকা ও ভারত

যাযাদি ডেস্ক
  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২২
যুব বিশ্বকাপের সেমিতে পাকিস্তান, অস্ট্রেলিয়া, দ. আফ্রিকা ও ভারত

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেমিফাইনালের তিনটি দল নিশ্চিত হয়ে গেছে শুক্রবার। গ্রুপ-২ থেকে শেষ চার নিশ্চিত হয়েছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার। গ্রুপ-১ থেকে অপরাজিত থাকা ভারতও সেমিফাইনালের টিকিট কেটেছে, গতকাল বাংলাদেশকে হারিয়ে ৪ নাম্বার দল পাকিস্তান নাম লিখিয়েছে। সেমিতে পাকিস্তান মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার সঙ্গে। আর ভারত মোকাবিলা করবে দক্ষিণ আফ্রিকার।

কিম্বার্লিতে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিয়েছে বৃষ্টি। দুই দলের লড়াইটা দারুণ হলেও শেষ পর্যন্ত ম্যাচ পরিত্যক্ত হয়েছে। পয়েন্ট ভাগাভাগি হওয়ায় গ্রুপ-২ এর শীর্ষস্থান নিশ্চিত হওয়াতে অজিরা সেমিফাইনালে পৌঁছে গেছে। ওয়েস্ট ইন্ডিজ জিতলে তাদের সেমি নিশ্চিত ছিল। গ্রুপ-২ এর অপর ম্যাচটি অবশ্য ঠিকই মাঠে গড়িয়েছে। শ্রীলংকাকে ১১৯ রানে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। পচেফস্ট্রুমে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ ছিল দক্ষিণ আফ্রিকার। ১ উইকেট হারিয়েই তারা ১০৩ রান তুলে ফেলেছিল। হঠাৎ ধস নামলে ৩০ রানে পড়ে ৫ উইকেট। শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৩২ রানে থেমেছে তারা। রানটা আরও কম হতে পারতো। শেষ দিকে রাইলি নর্টনের অপরাজিত ৪১ স্কোরবোর্ড সমৃদ্ধ করেছে। জবাবে প্রোটিয়াদের বোলিং তোপে ২৩.২ ওভারে ১১৩ রানে অলআউট হয়েছে লংকান দল। ফাস্ট বোলার কওয়েনা মাফাকার আগুনে বোলিং ধস নামায় শ্রীলংকার ইনিংসে। ২১ রানে নিয়েছেন ৬ উইকেট।

বাংলাদেশের গ্রুপ-১ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। নেপালকে ১৩২ রানে হারিয়ে অপরাজিত থেকে তারা শেষ চার নিশ্চিত করেছে। শুরুতে ব্যাট করা ভারত ৫ উইকেটে ২৯৭ রান সংগ্রহ করেছিল। জবাবে ১ উইকেটে ৬৫ রান তুলে ফেলে নেপাল। ততক্ষণে অবশ্য ২১.৪ ওভার গড়িয়ে গেছে। ৬ ওভার পর ধস নামে ইনিংসে। ৭৭ রানে পড়ে ৭ উইকেট! শেষ পর্যন্ত ৯ উইকেটে ১৬৫ রানে থেমেছে তারা।

সেমির আরেকটি দল আসবে এই গ্রুপ থেকে। অদ্ভুত ফরম্যাটের কারণে বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার পথটা এখন কঠিন হয়ে গেছে।

সেমিফাইনালে ওঠার নিয়ম অনুযায়ী, সুপার সিক্সের প্রতিটা দলের দুটি করে ম্যাচের পর শীর্ষ দুটি দল সেমিফাইনালে উঠবে। শীর্ষস্থান নির্ধারণের ক্ষেত্রে প্রথম পর্বের পয়েন্টও ভূমিকা রাখবে। একই গ্রুপ থেকে উঠে আসা দলের বিপক্ষে পাওয়া পয়েন্ট ও নেট রানরেট সুপার সিক্সে মোট পয়েন্টের সঙ্গে যোগ হবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে