মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ভারতকে বড় ব্যবধানে হারিয়ে যুব বিশ্বকাপের শিরোপা অস্ট্রেলিয়ার

যাযাদি ডেস্ক
  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১৯

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও ফুটলো হলুদ ফুল। আকাশী-নীলদের বেদনার নীল বিষে কাতর করে শিরোপায় চুমু আঁকলো অস্ট্রেলিয়া। আরো একবার শত কোটি ভারতবাসী ঢাকা পড়ল হতাশার চাদরে। গত ১০ মাসে এই নিয়ে তিন-তিনবার ফাইনাল হার ভারতের। আর তিনবারই শিরোপাজয়ী দলটার নাম অস্ট্রেলিয়া।

রোববার দক্ষিণ আফ্রিকার বেনোনিতে গড়ায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনাল, মুখোমুখি হয় চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও অস্ট্রেলিয়া। আগে ব্যাট করে ৭ উইকেটে ২৫৩ রান তুলে অজিরা। জবাবে ভারতীয় যুবারা গুটিয়ে যায় ৪৩.৫ ওভারে মাত্র ১৭৪ রানে। ৭৯ রানের বড় জয়ে শিরোপা নিজেদের করে নেয় অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল।

এই জয়ে ১৪ বছরের শিরোপা খরা কাটালো অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল। সবশেষ ২০১০ সালে যুব বিশ্বকাপের শিরোপা জিতেছিল দেশটি। সব মিলিয়ে এই নিয়ে চারবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা ঘরে তুললো অজি যুবারা।

এই নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সবশেষ তিনটি বৈশ্বিক টুর্নামেন্টের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ধরাশায়ী হলো ভারত। গত জুনে ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপ, নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের পর এবার অনূর্ধ্ব-১৯ পর্যায়ের বিশ্বকাপ ফাইনালেও ক্যাঙ্গারু বাহিনীর কাছে শিরোপা হাতছাড়া করল দলটি।

উইলোমোর পার্কে টসে জিতে ব্যাট করে অবশ্য বেশ সমৃদ্ধ সংগ্রহই পায় অজিরা। হারজাস সিংয়ের অর্ধশতকের সাথে হ্যারি ডিক্সন, হিউ উইবজেন ও অলিভার পিকের ৪০-পেরোনো ইনিংসে অস্ট্রেলিয়া তুলে বিশ্বকাপের ফাইনালের ইতিহাসের সর্বোচ্চ ২৫৩ রান।

শুরুটা অবশ্য অজিদের খুব একটা ভালো হয়নি। ওপেনার স্যাম কোনস্টাস রানের খাতা না খুলেই প্যাভিলিয়নে ফিরে যান। তবে এরপর অজি অধিনায়ক হিউ ওয়েইবজেনের সাথে ৭৮ রানের একটা বড় জুটি গড়ে তোলেন অপর হ্যারি ডিক্সন। মাত্র ২ রানের জন্য হাফসেঞ্চুরি করতে পারেননি করেন হিউ এবং ৪২ রান করেন হ্যারি ডিক্সন।

এরপর সব আলো কেড়ে নেন হরজাস সিং। যাবতীয় হিসাব বদলে দেন তিনি। ৬৪ বলে ৫৫ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দেন তিনি। শেষ দিকে অলিভার পিকে করেন ৪৩ বলে ৪৬* রান। ভারতের হয়ে ৩ উইকেট নেন রাজ লিম্বানি।

৩৬ বছরের ইতিহাসে ফাইনালে সবচেয়ে বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই অজি পেসারদের তোপে পড়ে ভারত। দলের খাতায় ৩ রান যোগ হতেই ফেরেন ওপেনার আর্শিন কুলকার্নি। দ্বিতীয় উইকেটে হাল ধরার চেষ্টা করেও ব্যর্থ হন আদার্শ সিং ও মুশির খান। তাদের জুটি ৩৭ রানে আটকে দেন বেয়ার্ডম্যান। ৩৩ বলে ২২ রানে আউট হন মুশির।

এরপর তাসের ঘরের মতো ভেঙ্গে যায় ভারতের ব্যাটিং অর্ডার। বেয়ার্ডম্যান, ম্যাকমিলান ও চার্লি অ্যান্ডারসনের তোপে নিয়মিত উইকেট হারাতে থাকে তারা। ৯১ রানের মাঝে হারায় ৬ উইকেট। অধিনায়ক উদয় শাহারান (৮), শচীন দাস (৯) ও প্রিয়ানসু মোলিয়া (৯) কেউই দুই অঙ্কের ঘরে প্রবেশ করতে পারেননি।

তবে একপ্রান্ত আগলে ৭৭ বলে ৪৭ রান করেন ওপেনার আদার্শ। তবে তাকে সঙ্গ দিতে পারেননি কেউ। শেষ দিকে মুরুগান অভিষেক ৪৬ বলে ৪২ করলেও তা কেবল হারের ব্যবধান কমায়।

অস্ট্রেলিয়ার হয়ে ৩ উইকেট তুলে নেন বেয়ার্ডম্যান ও ম্যাকমিলান। ২ উইকেট নেন ভিডলার। এছাড়া ১টি করে উইকেট তুলে নেন অ্যান্ডারসন ও টম স্ট্র্যাকার।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে