মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নাইজেরিয়াকে হারিয়ে আফ্রিকার সেরা আইভরি কোস্ট

যাযাদি ডেস্ক
  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৩

আফ্রিকান কাপ অব নেশনসের তৃতীয় শিরোপা ঘরে তুলল মহদেশটির হাতি খ্যাত আইভরিকোস্ট। আবিদজানের গতরাতের ফাইনালে পিছিয়ে পড়েও ফিরে এসে নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে দেয় স্বাগতিকরা।

ফাইনালে শুরু থেকেই দাপট দেখিয়েছে আইভরি কোস্ট। তবে প্রথমার্ধে এগিয়ে যায় নাইজেরিয়া। ম্যাচের ৩৮ মিনিটে গোল করে ঈগলসদের এগিয়ে দেন উইলিয়াম ট্রুস্ট-ইকং।

বিরতির পরও দাপট ধরে রাখে আইভরিকোস্ট। নাইজেরিয়াকে কোনো সুযোগ না দিয়ে সমতা ফেরানোর জন্য মরিয়া হয়ে পড়ে তারা। একাধিকবার কাছাকাছি গিয়ে ব্যর্থ হলেও ৬২ মিনিটে ঠিকই কাঙ্ক্ষিত গোলটি পেয়ে যায় তারা।

কর্নার থেকে গোল করে আইভরি কোস্টকে সমতায় ফেরান সাবেক বার্সেলোনার ফুটবলার ফ্রাঙ্ক কেসি। সমতায় ফিরে আইভরি কোস্ট মরিয়া হয়ে পড়ে লিড নেয়ার জন্য। আর ম্যাচের নির্ধারিত সময়ের নয় মিনিট আগে লিডও নিয়ে নেয় তারা। ম্যাচের ৮১ মিনিটে আইভরি কোস্টের হয়ে গোল করেন ক্যান্সারজয়ী স্ট্রাইকার সেবাস্টিয়ান হলার। বাকি সময়ে আর কোন গোল হয়নি। ফলে ম্যাচে আর সমতায় ফিরতে পারেনি নাইজেরিয়া।

আফ্রিকান কাপ অব নেশনেসর সর্বোচ্চ চ্যাম্পিয়ন মিশর। ৭ বার শিরোপা জিতেছে তারা। আর ২০১৫ সালের পর এই শিরোপা জিতল আইভরি কোস্ট। প্রথমবার তারা এ শিরোপা জেতে ১৯৯২ সালে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে