মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

যে কারণে রউফের চুক্তি বাতিল করেছে পিসিবি

যাযাদি ডেস্ক
  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৪৬
আপডেট  : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৩

এর আগেও এমন ঘটনা ঘটেছে। বিশ্ব ক্রিকেটে পাকিস্তানের হয়ে খেলা যেকোনো ক্রীড়াবিদের জন্য চূড়ান্ত সম্মান এবং সুযোগ। কিন্তু সেই সুযোগের যদি কেউ অবহেলা করে তবে তাকে চূড়ান্ত শাস্তি পেতে হয়। এমন এক চুক্তি বাতিলে সাবেক বিশ্বের নাম্বার ওয়ান ফাস্ট বোলার মোহাম্মদ আমিরের ক্যারিয়ান ধ্বংস হয়ে যায়। এবার এমনি ভাগ্যবরণ করতে যাচ্ছেন আরেক ফাস্ট বোলার হারিস রউফ।

জানা যায়, অস্ট্রেলিয়া সফর থেকে নিজেকে সরিয়ে নেওয়ায় বড় শাস্তি পেলেন হারিফ রউফ। তদন্ত ও শুনানি শেষে এই পেসারের কেন্দ্রীয় চুক্তি বাতিল করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার এই ঘোষণা দেয় বোর্ডটি। একই সাথে আগামী ৩০ জুন পর্যন্ত রউফকে বিদেশি লিগে খেলার অনাপত্তিপত্র না দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছেন তারা।

গত ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়ায় তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলে পাকিস্তান। ওই সফরের জন্য নভেম্বরে দল ঘোষণার আগে রউফের সঙ্গে কথা বলেন পাকিস্তানের নির্বাচকরা। শুরুতে অস্ট্রেলিয়ায় যেতে রাজি হলেও পরে সিদ্ধান্ত বদলে ফেলেন এই পেসার।

হারিসের না খেলা এবং চোটে পড়া নাসিম শাহর অনুপস্থিতিতে অনভিজ্ঞ পেস আক্রমণ নিয়ে অস্ট্রেলিয়ায় হোয়াইটওয়াশড হয় পাকিস্তান।

পিসিবির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “পাকিস্তানের হয়ে খেলা যেকোনো ক্রীড়াবিদের জন্য চূড়ান্ত সম্মান এবং সুযোগ। মেডিকেল রিপোর্ট বা সঙ্গত কারণ ছাড়া পাকিস্তানের টেস্ট দলে থাকতে অস্বীকার করা কেন্দ্রীয় চুক্তির বিধি লঙ্ঘন।”

এদিন টিম ডিরেক্টরের পদ থেকে মোহাম্মদ হাফিজকে সরিয়ে দেওয়ার ঘোষণাও দেয় পিসিবি। গত নভেম্বরে পাকিস্তান দলের পরিচালকের দায়িত্ব পাওয়ার পর ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরে প্রধান কোচ হিসেবেও কাজ করেন ৪৩ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে