মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ডাকেটের সেঞ্চুরিতে দ্বিতীয় দিন শেষে এগিয়ে ইংল্যান্ড

যাযাদি ডেস্ক
  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ২০:০৮

রাজকোট টেস্টের দ্বিতীয় দিনে ৫ উইকেটে ৩২৬ রান নিয়ে শুক্রবার নিজেদের প্রথম ইনিংসের খেলা পুনরায় শুরু করেছিল ভারত। বাকি ৫ উইকেটে আরও ১১৯ রান তুলেছে স্বাগতিকরা। এদিন ধ্রুব জুরেল, রবিচন্দ্রন অশ্বিন ও জাসপ্রিত বুমরাহের ব্যাটে চলে ৪৪৫ রানে থামে ভারতীয়দের প্রথম ইনিংস।

জবাবে নেমে আলোচিত সেই ‘বাজবল’ খেলতে শুরু করে ইংল্যান্ড। বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলে সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেন ওপেনার বেন ডাকেট। ৮৮ বলেই টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন এই ইংলিশ ব্যাটসম্যান। শুক্রবার দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৩৫ ওভারে ২ উইকেটে ২০৭ রান। স্বাগতিক ভারতের চেয়ে এখনো ২৩৮ রান পিছিয়ে আছে ইংলিশরা।

রাজকোট টেস্টের দ্বিতীয় দিন শেষে কাউকেই পরিষ্কার এগিয়ে রাখার উপায় নেই। তবে ডাকেটের সেঞ্চুরিতে মজবুত ভিতে দাঁড়িয়ে আছে ইংল্যান্ড। দিনশেষে ৩৫ ওভারে ২ উইকেটে ২০৭ রান করেছে তারা। ওভারপ্রতি রান কুলেছে ৫.৯১ করে। দলের ২০৭ রানের মধ্যে ১৩৩ রানই করেছেন ডাকেট। সেই রানও তিনি এনেছেন স্রেফ ১১৮ বলে। যাতে আছে ২১ চার আর ২ ছক্কা।

টেস্টে ৫০০ উইকেট নেওয়ার মাইলফলকের দিনে রবিচন্দ্রন নিতে পারতেন সব আলো। তবে দুর্দান্ত সেঞ্চুরিতে নিজের দিকে নজর নিয়ে গেছেন ডাকেট। শুক্রবার সকালে ৫ উইকেটে ৩২৬ রান নিয়ে নেমে দ্রুতই উইকেট হারায় ভারত। নাইটওয়াচ ম্যান হিসেবে নামা কুলদীপ যাবদকে তুলে নেন জেমস অ্যান্ডারসন। সেঞ্চুরিয়ান রবীন্দ্র জাদেজা ক্যাচ দিয়ে দেন বোলার জো রুটের হাতে। দ্রুত দুই উইকেট হারানোর পর অভিষিক্ত ধ্রুব জুরেলকে নিয়ে ৭৭ রানের জুটি আনেন অশ্বিন। এই জুটিতেই চারশ’ পার হয় ভারত। অশ্বিন ৩৭ করে বিদায় নেওয়ার পর জুরেল ফেরেন ৪৬ রানে। পরে জাসপ্রিত বুমরাহ ২৮ বলে ২৬ করলে সাড়ে চারশ’র কাছে যায় স্বাগতিক দল।

জবাব দিতে নেমে জ্যাক ক্রলি এক প্রান্ত আগলে রেখে খেললেও ডাকেট বইয়ে দিতে থাকেন রানের ফোয়ারা। চারপাশ থেকে রান বের করতে থাকেন তিনি। উদ্বোধনী জুটিতে আসা ৮৪ রানের ৬৮ রানই আসে তার ব্যাটে। অশ্বিন বল হাতে নিয়ে ভাঙেন এই জুটি। অভিজ্ঞ অফ স্পিনারের বলে সুইপ করতে গিয়ে ফাইন লেগে ধরা দেন ১৫ রান করা ক্রলি। ক্রলিকে আউট করে দ্বিতীয় ভারতীয় হিসেবে টেস্টে পাঁচশ’ উইকেটের মাইলফলক স্পর্শ করে ফেলেন অশ্বিন।

প্রথম উইকেট পড়লেও ওলি পোপ নেমে একই ভূমিকা নেন, ডাকেটকে দিতে থাকেন সঙ্গ। তার অ্যাঙ্করিং ভ‚মিকার সুবাদে আগ্রাসী খেলা চালিয়ে যান ডাকেট। দ্বিতীয় উইকেট জুটিতেও প্রায় একশ’র রান তোলার কাছে চলে যায় সফরকারীরা। ১০২ বলে তারা তুলেন ৯৩ রান।

মোহাম্মদ সিরাজ এসে পোপকে এলবিডব্লিউতে শিকার ধরেন। ডানহাতি ব্যাটারকে আউট করতে রিভিউ নিতে হয় ভারতকে। শেষ বিকালে রুটকে নিয়েও আরেক জুটি পেয়ে গেছেন ডাকেট। দুজনে মিলে ৩২ বলে ২৫ রান তুলে অবিচ্ছিন্ন আছেন। টেস্টের এখনো অনেকটা বাকি, তবে তৃতীয় দিনে রাজকোটে ব্যাটে-বলে তীব্র লড়াইয়ের সব রসদই তৈরি।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে